শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

‘শেষ কবে গরুর গোশত খেয়েছি মনে পড়ে না’

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১৬:১২

রমজান আসার আগেই বাজারে বেড়েছে নিত্যপণ্যের দাম। ছবি: আজকের পত্রিকা ‘মাছ–মাংস খাওয়া ছেড়ে দিয়েছি। শেষ কবে গরুর গোশত খেয়েছি মনে পড়ে না। ৮শ টাকা গরুর গোশতের কেজি, ১০০ থেকে ১১০ টাকার ব্রয়লার মুরগি এখন ২৫০ টাকা। আমাদের মতো গরিব মানুষ রমজানে কিভাবে রোজা রাখবেন? কিছু বলতে গেলেও মনে হয় কেউ গলা টিপে ধরেছে। কথা বের হয় না, কার কাছে বলব। হোটেল বয়ের কাজ করে মাসে পাই ৭ হাজার টাকা।’ কথাগুলো বলছিলেন আজ রোববার সকালে লক্ষ্মীপুরের রামগঞ্জ কাঁচাবাজারে বাজার করতে আসা এক ব্যক্তি। 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি বলেন, ‘স্ত্রী আর দুই সন্তান নিয়ে ভাড়া বাসায় থাকি। আমি দুই একবেলা হোটেলে ভালোমন্দ খেতে পারি, স্ত্রী ও সন্তানতো তা চোখে দেখে না। বাজারে যেতে ভয় পাই। আড়াই শ গ্রাম তো আর বিক্রি করে না।’

আজ সকালে রামগঞ্জ কাঁচা বাজার গিয়ে দেখা যায়, কচুর লতি ১শ টাকা, ঢ্যাঁড়স ৮০ টাকা, পটল ৮০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, কুমড়া প্রতি কেজি ৩০ টাকা, টমেটো ২৫ টাকা, ঝিঙে ৬০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, বেগুন ৫০ টাকা, পাতা কপি ৩০ টাকা, করোলা ১ শ টাকা, শসা ৫০ টাকা, গাজর ৪০ টাকা, বরবটি ৮০ টাকা, ধনেপাতা ১ শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাছের বাজারের আরও বেহাল দশা। তেলাপিয়া মাছ ২৫০ টাকা, বড় কাতল মাছ ৩৭০ টাকা, গরুর গোশত হাড় ছাড়া ৮ শ টাকা, হাড়সহ ৭৫০ টাকা, ব্রয়লার মুরগি ২৫০ টাকা ও কর্ক মুরগি ৩৩০ টাকা কেজি প্রতি বিক্রি হচ্ছে।

এ ছাড়া কুচা চিংড়ি ৫ শ টাকা, মাঝারি মানের চিংড়ি মাছ ৭৫০ থেকে ৮ শ টাকা, রুই মাছ ছোট ২২০ টাকা কেজি দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা। 

মাছ কিনে ফিরছিলেন ক্রেতা এস এম বাবুল বাবর। তিনি বলেন, বাজারে যে তুলনায় মাছ আছে তার চেয়ে বেশি ক্রেতার সংখ্যা। সামনে রমজান। অনেকে রমজানের জন্য মাছ মাংস মজুত করার জন্য বেশি বেশি করে কিনছেন। দাম এ কারণেই বৃদ্ধি পাচ্ছে। মানুষের উচিত প্রতিদিনের নিত্যপণ্য ওই দিন কেনা। তাহলে কিছুটা সহনীয় হবে। 

কয়েকজন পাইকারি ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমাদের কিছু করার নেই। লাকসাম, কুমিল্লা, ঢাকা বা চট্টগ্রাম থেকে যে মালামাল আসে, পাইকারি বাজারে চড়া দাম। আমরা নিজেরাই অসহায় হয়ে গেছি। আর কাঁচা মাল পচনশীল। বেশি দিন রাখারও সুযোগ নেই। বাজারে মালের দাম কমলে আমরাও কম দামে বিক্রি করি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইটনায় ২০ কেজি গাঁজাসহ তরুণ আটক

    চট্টগ্রামে চালের মজুত আরও কমছে

    পাবনায় ভারতীয় চিনিবোঝাই ১২টি ট্রাক জব্দ, আটক ২৩

    ফরিদপুরে মন্দিরে আগুন: এলাকাবাসীর পিটুনিতে আরও ১ জনের মৃত্যু, নিহতরা সহোদর

    ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ১

    আশুলিয়ায় ফ্ল্যাটে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ, দগ্ধ ২

    ১২ বছরের পুরোনো রেকর্ড ভেঙে লেভারকুজেনের লক্ষ্য এখন ট্রেবল 

    চীনের প্রায় অর্ধেক বড় শহরই ডুবে যাচ্ছে: গবেষণা

    এক উপজেলা চান ৩ মহিলা কর্মকর্তা

    ইটনায় ২০ কেজি গাঁজাসহ তরুণ আটক

    জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাসের মৃত্যু