Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

আন্তর্জাতিক মানদণ্ড মেনে নিরাপদ সড়ক আইন চাই: ইলিয়াস কাঞ্চন

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৬:০৬

আন্তর্জাতিক পাঁচ মানদণ্ড মেনে পৃথক নিরাপদ সড়ক আইন প্রণয়নের দাবি জানিয়েছেন ইলিয়াস কাঞ্চন। ছবি: আজকের পত্রিকা আন্তর্জাতিক পাঁচ মানদণ্ড মেনে পৃথক নিরাপদ সড়ক আইন প্রণয়ন বা বর্তমান সড়ক পরিবহন আইনে নতুন অধ্যায় সংযোজনের দাবি জানিয়েছেন ‘নিরাপদ সড়ক চাই’-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে রোড সেফটি কোয়ালিশনের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানান তিনি। 

ইলিয়াস কাঞ্চন বলেন, এই পৃথক আইন সংযোজনের ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত পাঁচটি পিলার বা মানদণ্ড সড়ক ব্যবস্থাপনা, নিরাপদ সড়ক, নিরাপদ মোটরযান, নিরাপদ সড়ক ব্যবহারকারী এবং দুর্ঘটনা-পরবর্তী কার্যকর ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। 

নিরাপদ সড়ক চাই’-এর চেয়ারম্যান আরও বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী ৯০ ভাগ সড়ক দুর্ঘটনা ঘটে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে, যা উন্নত দেশগুলোর তুলনায় তিন গুণ বেশি। প্রতিবছর সড়ক দুর্ঘটনায় বাংলাদেশেই ২৫ হাজার মানুষ নিহত হয়।’ 

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘সরকার গত ২৭ ডিসেম্বর সড়ক বিধিমালা, ২০২২ প্রণয়ন করেছে। পাশাপাশি রোড সেফটি সেল নামে পৃথক একটি সেল গঠনের পরিকল্পনা নিয়েছে। তবে বিদ্যমান আইন ও বিধিমালা সড়ক নিরাপত্তা নিশ্চিতে যথেষ্ট নয়। কারণ বর্তমান আইনে অবকাঠামো ও যানবাহনের নিরাপত্তার বিষয়টি অন্তর্ভুক্ত হয়নি। সিটবেল্ট, শিশু নিরাপত্তা, নেশাগ্রস্ত ও মদ্যপ অবস্থায় গাড়ি চালানো রোধে স্পষ্ট পদক্ষেপ নেওয়ার বিষয়টিও উপেক্ষিত হয়েছে। এ ছাড়া দুর্ঘটনা-পরবর্তী আহত ব্যক্তির চিকিৎসা ও পুনর্বাসনসংক্রান্ত কোনো পদক্ষেপের বিষয় উল্লেখ করা হয়নি। তাই এ ব্যাপারে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শরিফুল আলম, বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ড. সাইফুন নেওয়াজসহ অন্যরা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    রাষ্ট্র আদালতের মাধ্যমে মানুষের অধিকার কেড়ে নিচ্ছে: আমীর খসরু

    ‘কাজ খুঁজতে বের হয়ে’ ট্রেনের ধাক্কায় প্রাণ গেল যুবকের

    উপহারের গাড়ি নিয়ে ধরা খেলেন হিরো আলম

    রাজধানীর কামরাঙ্গীরচরে পৃথক ঘটনায় ২ অস্বাভাবিক মৃত্যু

    বছর না যেতেই মহাসড়ক হয়ে যায় ছেঁড়া কাঁথা: কাদের

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    সিএনজি চালিয়ে হাতে ফোসকা পড়েছে শ্যামল মাওলার

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা

    মাউশির প্রকল্প: কাজ শুরুর আগেই গচ্চা ১১৬ কোটি