Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ডাক বিভাগের কর্মচারী থেকে জঙ্গিবাদে 

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৫:৫৮

ধরা পড়ার পর মাসুকুর রহমান ওরফে রনবীর ও বাশারকে নিয়ে যাওয়া হচ্ছে। ফাইল ছবি ডাক বিভাগের কর্মচারী থেকে জঙ্গিবাদে জড়িয়েছেন মাসুকুর রহমান ওরফে রনবীর ওরফে মাসুদ। তিনি নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র অন্যতম শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান। তাঁকে এবং তাঁর সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশারকে গত সোমবার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব। 

মঙ্গলবার দুপুরে কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য জানান। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছরের ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে আট তরুণ নিখোঁজ হন। ২৫ আগস্ট নিখোঁজদের পরিবার কুমিল্লার কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি করে। সে ঘটনা তদন্ত করতে গিয়ে পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ ও নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়ার সন্ধান পায় র‍্যাব। এরপর গত তিন মাস ধরে পাহাড়ে অভিযানে রয়েছে র‍্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন। ইতিমধ্যে সারা দেশ থেকে নিখোঁজ ৫৫ তরুণের মধ্যে ৩৮ জনকে আটক করেছে। কয়েকজনকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। 

খন্দকার আল মঈন বলেন, গোয়েন্দা তথ্যের মাধ্যমে নিশ্চিত হয়ে রোহিঙ্গা ক্যাম্প-৭-এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় জঙ্গি সংগঠনটির সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান ওরফে রনবীর ওরফে মাসুদ এবং আইইডি বা বোমা বিশেষজ্ঞ মো. আবুল বাশার মৃধা ওরফে আলমকে গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তার মাসুকুর রহমান রনবীর সম্পর্কে কমান্ডার মঈন বলেন, তিনি জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার অন্যতম শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান। তিনি ২০০৭ সালের আগে ডাক বিভাগে চাকরি করতেন। ডাকাতির এক মামলায় গ্রেপ্তারের পর কারাগারে যান তিনি। কারাগারে বসে জঙ্গিদের সঙ্গে সাক্ষাৎ এবং জেএমবির আদর্শে অনুপ্রাণিত হন। জেল থেকে বের হওয়ার পর বিভিন্ন সময়ে কারাগারে থাকা জেএমবি সদস্য ও তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। ২০১৭ সালে জামাতুল আনসারের শুরা সদস্য এবং অর্থ ও মিডিয়া শাখার প্রধান রাকিবের সঙ্গে পরিচয় হয়। তিনি প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে জামাতুল আনসারে যোগদান করেন। 

এ ছাড়া ২০২১ সালে পাহাড়ে বিচ্ছিন্নতাবাদীদের প্রশিক্ষণ সেন্টারের সঙ্গে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার চুক্তিপত্র স্বাক্ষরকালীন বৈঠকে রনবীরসহ অন্যান্য শুরা সদস্যও উপস্থিত ছিলেন। পাহাড়ে র‍্যাবের অভিযান শুরু হলে তিনি সিলেট, কুমিল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আত্মগোপন করেন এবং কিছুদিন আগে আত্মগোপনের উদ্দেশ্যে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পসংলগ্ন এলাকায় অবস্থান নেন। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রেপ্তারকৃত আবুল বাশার মৃধা ওরফে আলম হাটহাজারীর একটি মাদ্রাসা থেকে পড়াশোনা শেষে মাদ্রাসায় শিক্ষকতা করতেন। তাঁর সাংগঠনিক নাম আলম। নিখোঁজ ৫৫ জনের তালিকায় আবুল বাশারের নাম রয়েছে। তিনি দীর্ঘদিন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হুজির সঙ্গে জড়িত ছিলেন। ২০২১ সালে বাড়ি থেকে বের হয়ে যান। বিচ্ছিন্নতাবাদীদের কাছ থেকে বোমা তৈরির বিষয়ে বেশ কয়েকটি প্রশিক্ষণ নেন। জামাতুল আনসারের পাহাড়ে প্রশিক্ষণার্থীদের বিভিন্ন ধরনের বোমা তৈরিবিষয়ক প্রশিক্ষণ দিতেন। পাহাড়ে র‍্যাবের অভিযান শুরু হলে তিনি ৫৫ জনের দল থেকে বিচ্ছিন্ন হয়ে পালিয়ে সিলেটে যান। তিনি সামরিক শাখার প্রধান রনবীরের সঙ্গে সিলেট, কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেন।

পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কেএনএফের প্রধান নাথান বম কোথায় জানতে চাইলে সংবাদ সম্মেলনে জানানো হয়, রনবীর জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, গত সেপ্টেম্বরের পর থেকে নাথান বমের সঙ্গে কোনো যোগাযোগ নেই। জামাতুল আনসারের আমিরের সন্ধান এবং তাাঁক আইনের আওতায় আনা সম্ভব হলে নাথান বম সম্পর্কে জানা যাবে।

কারাগারে গিয়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার বিষয়ে জানতে চাইলে খন্দকার আল মঈন বলেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও কারা কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। রনবীর জিজ্ঞাসাবাদে কারাগারে থাকাকালেই জামাতুল আনসারে উদ্বুদ্ধ হওয়ার কথা বলেছেন। এ রকম অনেকেই উদ্বুদ্ধ হয়েছেন। ২০০৫-০৬ সালের দিকে এটি বেশি হয়েছে। নতুন করে কারাগারে যাতে এই সুযোগ তৈরি না হয়, সে জন্য কারা কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা কাজ করছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ

    ব্রাহ্মণবাড়িয়ায় বিচারপ্রার্থীরা অংশ নিচ্ছেন মামলার শুনানিতে

    ডেমরায় ফ্ল্যাট থেকে নারীর মরদেহ উদ্ধার

    যশোরে বিএনপি কর্মীদের সঙ্গে ধস্তাধস্তিতে ৪ পুলিশ আহত, আটক ৬ 

    আরও তেল ও ডাল কিনছে সরকার

    ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    সিএনজি চালিয়ে হাতে ফোসকা পড়েছে শ্যামল মাওলার

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী