Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

চকবাজারে আগুন: আশপাশের বহু ভবন ঝুঁকিপূর্ণ

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ১৬:২০

আগুন নিয়ন্ত্রণের পর সাংবাদিকদের ব্রিফিং করেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস অ্যান্ড মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান। ছবি: আজকের পত্রিকা পুরান ঢাকার চকবাজারের দেবীদ্বারঘাট এলাকায় আগুন লাগা পলিথিনের কারখানাসহ আশপাশ এলাকার বহু ভবন ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। আজ সোমবার দুপুরে আগুন নিয়ন্ত্রণের পর সাংবাদিকদের ব্রিফিংয়ে এ তথ্য জানান ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস অ্যান্ড মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান।

কর্নেল জিল্লুর রহমান বলেন, ‘চকবাজারে লাগা আগুন নিয়ন্ত্রণে কাজ করতে এসে দেখি আশপাশের বহু ভবনে যত্রতত্র গড়ে তোলা হয়েছে বিভিন্ন ধরনের কারখানা, যা খুবই ঝুঁকিপূর্ণ। একদিকে ঘিঞ্জি এলাকা অন্যদিকে এসব কারখানায় যখন-তখন যেকোনো ঘটনা ঘটে যেতে পারে। পাশাপাশি অনেক ভবনে মানুষ বাসও করছেন। তাদের জন্যই ঝুঁকি তৈরি হতে পারে।’

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, আগুন এখনো পুরোপুরি নির্বাপণ করা যায়নি। তবে অনেকটাই নিয়ন্ত্রণে আছে।

আগুনের সূত্রপাতের বিষয়ে নিশ্চিত কোনো তথ্য না দিতে পারলেও ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, আগুনের সূত্রপাতের নির্দিষ্ট কারণ জানা যায়নি। আমরা আগুন নির্বাপণ শেষে তদন্ত কমিটি গঠন করব। তারপর জানতে পারবো আসলে কীভাবে আগুন লেগেছে।

তবে একাধিক প্রত্যক্ষদর্শী বলেন, পাশের ভবনটিতে আগুনের সূত্রপাত হয় এবং সেখান থেকে চারতলা ভবনের নিচতলায় থাকা হোটেলে আগুন লাগে। সেখান থেকে প্রচণ্ড বাতাসে ভবনের চারতলায় প্লাস্টিক কারখানায় ও গোডাউন যে তলায়, সেখানে আগুন লেগে যায়।

এদিন দুপুর ১২টার দিকে সেখানে আগুনের সূত্রপাত হয়। এরপর ২টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানান ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার খালিদা ইয়াসমিন। তিনি বলেন, চকবাজার কামালবাগের দেবীদাস ঘাটের একটি প্লাস্টিক কারখানায় আগুন লাগে। পরে আগুন একটি রেস্তোরাঁও ছড়িয়ে পড়ে। দুপুর ১২টায় আগুন লাগার খবর পেয়ে প্রথমে ১২টা ৯ মিনিটে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ও পরে আরও চারটি ইউনিট পাঠানো হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, একটি খাবার হোটেলের সিলিন্ডার বিস্ফোরণের কারণে আগুন লাগে। পরবর্তীতে যা ছড়িয়ে পরে একই ভবনের ওপরের তলায় থাকা পলিথিন কারখানায়। ছুটির দিন থাকায় কোনো ধরনের হতাহত ঘটেনি। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি ঘটেছে সে বিষয়ে এখনই নিশ্চিত করতে পারছে না ফায়ার সার্ভিস।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ ছাত্রলীগের 

    রক্ত দিতে যাওয়ার পথে সড়কে প্রাণ গেল যুবকের

    শিক্ষার্থী মারধরে দুই পুলিশ সদস্য প্রত্যাহার

    ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ জাবি ছাত্রলীগের

    প্রাথমিকে বৃত্তি পরীক্ষা ২৯ ডিসেম্বর 

    নারায়ণগঞ্জে নৌপথে পুলিশের বিশেষ টহল, ৫ রুটে চলাচল বন্ধ

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    কারাগারে কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস