শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

বিধ্বস্ত হেলিকপ্টারের সন্ধান মিলেছে: ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন

আপডেট : ২০ মে ২০২৪, ০১:৫৪

বিধ্বস্ত হেলিকপ্টারের সন্ধান মিলেছে: ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটির সন্ধান পাওয়া গেছে। রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধার ও অনুসন্ধান টিমগুলো বিধ্বস্ত হেলিকপ্টারটির সন্ধান পেয়েছে। 

তবে ওই হেলিকপ্টারের আরোহী প্রেসিডেন্ট রাইসি ও অন্য কর্মকর্তাদের বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে ইরানি রেড ক্রিসেন্টের একজন কর্মকর্তা যিনি অনুসন্ধান এলাকায় অবস্থান করছেন, তিনি স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, হেলিকপ্টারটি খুঁজে পাওয়ার বিষয়ে এখনো তিনি নিশ্চিত তথ্য পাননি।

ঘটনাস্থলের কাছাকাছি থাকা একটি রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদক জ্বালানিমন্ত্রী আলী আকবর মেহরাবিয়ানের বরাত দিয়ে বলেছেন, এখনো কোনো হালনাগাদ তথ্য নেই।

তবে ওই প্রতিবেদক বলেন, অনুসন্ধান ও উদ্ধার টিমগুলোর বিশ্বাস তারা হেলিকপ্টারটির সম্ভাব্য অবস্থানের দুই কিলোমিটারের মধ্যেই আছে।

রোববার (১৯ মে) সন্ধ্যার দিকে এ দুর্ঘটনা ঘটে। ইরানের উত্তর–পশ্চিমাঞ্চলে পাহাড়ি এলাকায় বৈরী আবহাওয়ার মধ্যে অবতরণের সময় আছড়ে পড়ে হেলিকপ্টারটি।

ওই হেলিকপ্টারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজের জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেম এবং আরও কয়েকজন আরোহী ছিলেন।

এর আগে রাইসির হেলিকপ্টারে থাকা একজন কর্মকর্তা এবং ফ্লাইটের একজন ক্রু যোগাযোগ করতে সক্ষম হয়েছেন বলে জানিয়েছিলেন প্রেসিডেন্টের নির্বাহী বিভাগের ডেপুটি মোহসেন মানসুরি।

তিনিই এই অনুসন্ধান ও উদ্ধার অভিযানের দেখভাল করছেন। রাষ্ট্রীয় টেলিভিশনকে মোহসেন বলেন, এটা একটা আশার কথা। এতে বোঝা যায়, ঘটনা অতোটা গুরুতর নয়, কারণ ওই ফ্লাইটের দুজন ব্যক্তি আমাদের লোকজনের সঙ্গে একাধিকবার যোগাযোগ করতে পেরেছেন। 

মানসুরি বলেন, প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার এবং আরও দুটি কপ্টার তাব্রিজ শহরের পথে যাচ্ছিল। পরে প্রেসিডেন্ট এবং তাঁর আজারবাইজানীয় প্রতিপক্ষ দুই দেশের সীমান্তে কিজ কালাসি বাঁধ উদ্বোধন করেন।

এরপর তাঁদের উড্ডয়নের আধা ঘণ্টার মধ্যে রাইসির হেলিকপ্টারটি অন্য দুটি কপ্টারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে ওই দুটি হেলিকপ্টার অনুসন্ধান শুরু করে। 

মানসুরি আরও বলেন, প্রেসিডেন্টের সফরসঙ্গীর দুই সদস্য উদ্ধারকারী দলের সঙ্গে যোগাযোগ করেছিলেন। এতে বোঝা যায় ঘটনা গুরুতর নয়।

তিনি বলেন, আরেকটি আশাব্যঞ্জক বিষয় হলো, যোগাযোগ মন্ত্রণালয় দুই কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে দুর্ঘটনার অবস্থান নির্ণয় করতে সক্ষম হয়েছে।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, দুর্ঘটনাস্থলে ৬৫টি টিম কাজ করছে।

আরও পড়ুন—

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে ইরান: আইএইএ

    ইসরায়েলের বিরুদ্ধে ‘গুরুতর’ অস্ত্রের ব্যবহার বাড়াচ্ছে হিজবুল্লাহ, বড় সংঘাতের আশঙ্কা

    লোহিত সাগরে গ্রিক মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

    দাঙ্গায় উত্তাল আর্জেন্টিনা 

    ১৩০ বছর বয়সে হজ, সৌদিতে উষ্ণ অভ্যর্থনা পেলেন আলজেরীয় বৃদ্ধা

    কুয়েতে আবাসিক ভবনে আগুন: নিহত বেড়ে ৪৯, ৪০ জনই ভারতীয়

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র