মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ভিসিকে চিঠি শিক্ষক সমিতির

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২২, ১১:৫৫

ফাইল ছবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সিন্ডিকেটে ভারসাম্যহীন পরিস্থিতি বিরাজ করছে জানিয়েছে উপাচার্যকে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। একই সঙ্গে চিঠিতে আগামী সিন্ডিকেট সভায় শিক্ষকদের স্বার্থবিরোধী কোনো আলোচ্যসূচি না রাখতে বলা হয়েছে। অন্যথায় কঠোর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

গত বৃহস্পতিবার শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক আব্দুল হক স্বাক্ষরিত চিঠি উপাচার্যের কাছে পাঠানো হয়। এর আগে এক মাসের মধ্যে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন দিতে গত মাসে উপাচার্যকে চিঠি দিয়েছিলেন তাঁরা।

চিঠিতে উল্লেখ করা হয়, সিন্ডিকেটে উপ-উপাচার্য (একাডেমিক) ছাড়া শিক্ষকদের মোট ১৪টি সদস্য পদ রয়েছে। এর মধ্যে সিন্ডিকেটে নির্বাচিত বিভিন্ন ক্যাটাগরির ছয়জন শিক্ষক প্রতিনিধির পদসহ আটটি পদ দীর্ঘদিন আগে মেয়াদোত্তীর্ণ হয়।

জানতে চাইলে চবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক আবদুল হক আজকের পত্রিকাকে বলেন, ‘দীর্ঘদিন সিন্ডিকেটে শিক্ষকদের নির্বাচিত কোনো প্রতিনিধি নেই। ভারসাম্যহীন এই সিন্ডিকেটে নানা বিতর্কিত সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এতে শিক্ষকসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক স্বার্থ ক্ষুণ্ন হচ্ছে। আমরা শিক্ষক প্রতিনিধি নির্বাচন ছাড়া সিন্ডিকেট সভা না করার জন্য উপাচার্যকে জানিয়েছি।যদি দাবি মানা না হয়, তবে কার্যকরী কমিটি অথবা সাধারণ সভা করে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামকে বলা হয় ‘সিন্ডিকেট’। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সিন্ডিকেটের মাধ্যমে নেওয়া হয়। সিন্ডিকেটে ছয়টি পদে শিক্ষকদের ভোটে নির্বাচিত সদস্যরা প্রতিনিধিত্ব করেন। তবে দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় এসব পদ শূন্য রয়েছে।

সর্বশেষ গত ১৪ নভেম্বর সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি ছাড়া আর কোনো সভা না করতে উপাচার্যকে চিঠি দিয়েছিল আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের সংগঠন হলুদ দল। একই সঙ্গে চিঠিতে ৩০ নভেম্বরের মধ্যে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণা করতে বলা হয়।

এর আগে গত মাসের ৩ নভেম্বর অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচন দিতে উপাচার্যের কাছে চিঠি দেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। চিঠিতে নির্বাচন অনুষ্ঠানের জন্য এক মাস সময় বেঁধে দেওয়া হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হাসপাতালে এক আসামিকে পিটিয়ে মারল আরেকজন

    বান্দরবানে আতঙ্কে উৎসব কেন্দ্রিক ব্যবসায় ভাটা

    বেইলি রোডে অগ্নিকাণ্ডের সূত্রপাত ইলেকট্রিক কেটলি থেকে, তীব্রতা বাড়ে গ্যাসে

    বেনাপোলে ইমিগ্রেশন পার হতেই লাগছে ১০ ঘণ্টা

    সেতু নির্মাণের কাজ ফেলে উধাও ঠিকাদার

    ভরা মৌসুমেও সরকারি গুদামে চালের মজুত তলানিতে

    থানায় হামলা: স্বেচ্ছাসেবক লীগ নেতাসহ ৯ জন ৬ দিনের রিমান্ডে

    চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় বিদেশি শিক্ষার্থীর মৃত্যু

    পেনাল্টি নিয়ে ক্যাঁচাল করায় শিষ্যদের সতর্ক করলেন চেলসি কোচ 

    ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল

    ৫ বৈশাখ বর্ষবরণ করবে জবি, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা

    সদরঘাটে লঞ্চের রশি ছিঁড়ে নিহত ৫: আসামিদের জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি