মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

সরকারই ভোজ্যতেল ও চিনি আমদানিতে নামছে

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ০০:৩৭

প্রতীকী ছবি সময়মতো এবং সাশ্রয়ী মূল্যে সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে বিদেশি উৎস থেকে ভোজ্যতেল এবং চিনি সরাসরি সরকারিভাবে আমদানির বিষয়টি বিবেচনাধীন রয়েছে। ব্রাজিল এবং আর্জেন্টিনার মতো দক্ষিণ আমেরিকার দেশগুলোতে ইতিমধ্যে সম্ভাব্য বাজারের অনুসন্ধান শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রমজান মাসে বাজার উত্তপ্ত হয়ে যায় তাই জিটুজি ভিত্তিতে প্রয়োজনীয় এ পণ্য দুটি আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। এই উদ্যোগ দেশের ছোট বেসরকারি আমদানিকারকদের জন্য দুদেশের এ জাতীয় আইটেম রপ্তানিকারকদের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা তৈরি করতে পারে।

পরিকল্পনা অনুযায়ী, অভ্যন্তরীণ এবং বৈশ্বিক উভয় বাজারের অস্থিরতায় টিসিবির এক কোটি কার্ডধারী এবং নিম্ন আয়ের পরিবার সরকারি এ হস্তক্ষেপে উপকৃত হবে। এ উদ্দেশ্যে আগামীকাল ৩০ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের সরকারি দল ক্রয়ের সম্ভাব্যতা মূল্যায়নের জন্য ওই দেশগুলো সফরের সম্ভাবনা রয়েছে। অবশ্য সফরের সময় পুনর্নির্ধারিত হতে পারে বলে জানিয়েছেন একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে, গত ঈদে এক কোটি পরিবারের মধ্যে ভর্তুকিমূল্যে বিক্রির জন্য দেশীয় প্রতিষ্ঠান থেকে প্রয়োজনীয় সয়াবিন তেল এবং চিনি সংগ্রহ করতে ব্যর্থ হয়েছিল সরকার। এজন্য দেশীয় প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীলতা এড়াতে টিসিবির জন্য ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে সরাসরি সয়াবিন ও চিনি সংগ্রহের উদ্যোগ নিয়েছে সরকার।

বর্তমানে বিশ্বের শীর্ষ সয়াবিন উৎপাদক ও রপ্তানিকারক দেশ ব্রাজিল, তারপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং আর্জেন্টিনা। বাংলাদেশি ব্যবসায়ীরা বর্তমানে বেশিরভাগই সয়াবিন আমদানি করে ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে। বার্ষিক আমদানির ৫০ শতাংশের বেশি সয়াবিন তেল আর্জেন্টিনা থেকে এবং ২৫ শতাংশের মতো ব্রাজিল থেকে আমদানি করে। বাংলাদেশে বহু বছর ধরে সয়াবিন তেলের প্রধান রপ্তানিকারক আর্জেন্টিনা ও ব্রাজিল। অন্যদিকে বর্তমানে সারাবিশ্বে চিনি সরবরাহে ব্রাজিলের ব্যাপক অবদান রয়েছে। বাংলাদেশ আর্জেন্টিনা থেকেও চিনি আমদানি করে।

ডলার-সংকটে এলসি খুলতে না পারা ও সম্প্রতি গ্যাস-বিদ্যুতের দাম বাড়ার কারণে ঢাকায় সরবরাহ-সংকটের মধ্যে চিনির দাম ইতোমধ্যেই আকাশচুম্বী হয়েছে। এর মধ্যে গত বৃহস্পতিবার ফের চিনির দাম প্রতি কেজিতে পাঁচ টাকা বাড়ানোর ঘোষণা দেন আমদানিকারক ও মিলমালিকরা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হাসপাতালে এক আসামিকে পিটিয়ে মারল আরেকজন

    চালের বস্তায় জাত ও দাম লিখতে গড়িমসি

    ঈদে মুক্তি পাওয়া সিনেমার হালচাল

    কৃষিতে সফল নুরুন্নাহার

    উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও নামলেন ভোটের মাঠে

    পুতিনের পঞ্চম তারপর...

    জমি নিয়ে বিরোধ: ভাগনেকে পিটিয়ে মেরে ফেলার অভিযোগ, মামা-মামি আটক

    চট্টগ্রামে বিয়ের প্রলোভনে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন

    নতুন বছরে আমরা কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি: ড. ইউনূস

    বিশ্ববাজারে স্বর্ণ প্রতি ভরি ১ লাখ ৩৫ হাজার টাকা ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস

    মাদারীপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু

    সড়ক কার্পেটিংয়ের সময় বিটুমিনের ড্রাম বিস্ফোরণে ছয়জন দগ্ধ