সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

ভবন থাকলেও আসবাব সংকটে টিনশেডে পাঠ

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ১১:৫৪

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নে অবস্থিত মিনঝিরিপাড়া সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের ভবন। বিশাল ভবন হলেও নানা সমস্যা জর্জরিত বিদ্যালয়টি। ছবি: আজকের পত্রিকা বিদ্যালয়ে পাকা ভবন থাকলেও আসবাবের সংকটে পাঠদান চলছে টিনশেডের পুরোনো কক্ষেই। এ ছাড়া বিশুদ্ধ পানির ব্যবস্থা ও শৌচাগার নেই। বিদ্যুতেরও ব্যবস্থা করা হয়নি।

এ অবস্থার বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ি উপজেলার মিরঝিরিপাড়া সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের। দীর্ঘ পাহাড়ি পথ পাড়ি দিয়ে এখানে লেখাপড়া করছে শতাধিক ছাত্রছাত্রী। উপজেলার দুর্গম বাইশারী ইউনিয়ন পরিষদের (ইউপি) ৩ নম্বর ওয়ার্ড আলীক্ষ্যংপাড়ায় অবস্থিত বিদ্যালয়টি। এতে শিক্ষক রয়েছেন ৫ জন। 

বিদ্যালয়ের পরিচালনা কমিটি, শিক্ষক ও পাড়াবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, শুষ্ক মৌসুমেও যানবাহনে বিদ্যালয়টিতে যাওয়া কঠিন। বর্ষা শুরু হলেই পাহাড়ি ছড়া, খাল পানিতে ভরাট হয়ে যায়। তখন শিক্ষক, শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াত করা কঠিন হয় পড়ে। বিগত বছরগুলোতে হেঁটে বিদ্যালয়ে যাওয়ার সময় অনেক শিক্ষার্থী পানিতে পড়ার ঘটনা আছে। তবে ভাঙা অংশে সেতু করা হলে এই ঝুঁকি থাকবে না বলে মনে করেন শিক্ষক, অভিভাবকেরা।
শিক্ষার্থীর অভিভাবক স্থানীয় সংবাদকর্মী আবদুল হামিদ ও উপজেলা স্কুল ফিডিং মনিটরিং প্রোগ্রামের প্রধান আবদুর রশিদ বলেন, দুর্গম জনপদে একটি মাত্র শিক্ষাপ্রতিষ্ঠান মিরঝিরিপাড়া সরকারি বিদ‍্যালয়, তা-ও চরম অবহেলিত।

পাঁচ বছর ধরে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন মাহমুদুল হাসান। তিনি জানান, বিগত বছরগুলোতে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় শত ভাগ পাস করেছে। বিদ্যালয়ের নানা সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, আগামী সমন্বয় সভায় শিক্ষা কর্মকর্তার মাধ্যমে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর আবেদন করা হবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা বলেন, ‘প্রতিবছর উপজেলা থেকে অগ্রাধিকার ভিত্তিতে বিদ‍্যালয়ের তালিকা পাঠানো হয়। মিরঝিরিপাড়া সরকারি বিদ‍্যালয়ের সমস্যা উল্লেখ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে নাম পাঠানো হয়েছে। আশা করছি, শিগগিরই বিদ‍্যালয়ের সমস্যা সমাধান হবে।’ তিনি জানান, নতুন ভবন হয়েছে। ফার্নিচার, ওয়াশ ব্লক ও বিশুদ্ধ পানির জন্য গভীর নলকূপ স্থাপনের মাধ্যমে সমস্যা সমাধান করা হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ঈদে টিভি নাটক ও টেলিফিল্ম

    ঈদে টিভিতে সিনেমা

    শেষ সময়ে ইভিএম প্রকল্পের মেয়াদ বাড়ানোর তোড়জোড়

    টিভিতে ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান

    টিভিতে ঈদের ধারাবাহিক নাটক

    টিভিতে ঈদের সংগীতানুষ্ঠান

    বাংলাদেশে সাগরের পানি বৃদ্ধির হার বিশ্বের অন্যতম দ্রুততম

    নেপালের বিপক্ষেও বাংলাদেশের সেই কাঁপাকাঁপি

    সান্ত্বনা নিয়ে বিশ্বকাপ শেষ করতে পাকিস্তানের লক্ষ্য ১০৭ 

    সেন্ট মার্টিনের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ডের টহল 

    চিনি ছিনতাইয়ের ঘটনায় ছাত্রলীগ নেতা জাহিদুল গ্রেপ্তার, রিমান্ড চায় পুলিশ 

    ফুলবাড়ীতে বিদ্যুতায়িত হয়ে কৃষকের মৃত্যু