Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

গরুর চর্মরোগে কপালে দুশ্চিন্তার ভাঁজ খামারির

আপডেট : ০৪ জুলাই ২০২২, ১৩:১৩

গরুর চর্মরোগে কপালে দুশ্চিন্তার ভাঁজ খামারির পিরোজপুরের নাজিরপুরের বিভিন্ন গ্রামে লাম্পি স্কিন রোগে আক্রান্ত হচ্ছে গরু। ঈদুল আজহার ঠিক আগে রোগটির প্রাদুর্ভাব দেখা দেওয়ায় খামারিরা দুশ্চিন্তায় পড়েছেন।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় ৭৪ হাজার ১২৫টি গরু রয়েছে। এখানকার কয়েকটি এলাকায় ভাইরাসজনিত লাম্পি স্কিন ডিজিজের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ রোগের নির্দিষ্ট কোনো প্রতিষেধক বা ভ্যাকসিন না থাকায় দ্রুত এক গরু থেকে অন্য গরুতে ছড়িয়ে পড়ছে। এতে খামারি ও প্রান্তিক কৃষকদের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে।

নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের আপেল মাহামুদের খামারে, শ্রীরামকাঠী ইউনিয়নে নাসির মল্লিকের খামারে এ রোগ দেখা দিয়েছে বলে জানা গেছে।

দক্ষিণ জয়পুর গ্রামের কৃষক বিবেক সিকদার জানান, তাঁর একটি গাভি ও একটি বকনা বাছুর লাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে। গরুগুলো নিয়ে তিনি দুশ্চিন্তায় রয়েছেন। একই গ্রামের সোহেল সেখের একটি গাভি, শেখমাটিয়া ইউনিয়নে রামনগর গ্রামের শাহাবুদ্দীন সরদারের একটি গাভি এই রোগে আক্রান্ত হয়েছে।

নাজিরপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তরিকুল ইসলাম জানান, প্রতিদিনই গড়ে তিন থেকে পাঁচটি আক্রান্ত গরু চিকিৎসার জন্য আমার অফিসে নিয়ে আসছেন খামারিরা। মশা ও মাছির মাধ্যমে ভাইরাসজনিত লাম্পি স্কিন ডিজিজে আক্রান্ত হয়ে শরীর প্রথমে ফুলে গুটি-গুটি হয়। কয়েক দিন পর গুটিগুলো ফেটে রস ঝরতে থাকে। ফলে ফেটে যাওয়া স্থানেই ক্ষত সৃষ্টি হয়ে গরুর শরীরে প্রচণ্ড জ্বর হয় এবং গরুর খাবার রুচি কমে যায়। এ রোগে আক্রান্ত গবাদিপশুর মৃত্যুহার কম হলেও সুনির্দিষ্ট চিকিৎসা এখনো পাওয়া যায়নি। তবে এ রোগের লক্ষণ দেখে পেনিসিলিন, অ্যান্টি হিস্টামিন, আইভার মেকটিন জাতীয় মেডিসিন প্রয়োগ করা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জগদ্ধাত্রী একাই এক শ

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের