বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সেকশন

 

৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন আইএমএফের

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ১০:৪৪

৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন আইএমএফের বাংলাদেশের জন্য ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশ সময় সোমবার রাত ৯টায় অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকে এ ঋণ অনুমোদন করা হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঋণ অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে অর্থমন্ত্রী বলেন, ‘আমরা অবশ্যই আইএমএফের প্রতি এই ঋণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিশেষ করে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আন্তোয়নেট মনসিও সায়েহ, মিশনপ্রধান রাহুল আনন্দসহ যে দল এই ঋণের বিষয়ে বাংলাদেশ সফর করেছিল, তাদের প্রতি জানাই ধন্যবাদ ও কৃতজ্ঞতা। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনসহ অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা—যাঁরা এই ঋণ প্রোগ্রাম নিয়ে কাজ করেছেন, তাঁদের প্রতিও রইল কৃতজ্ঞতা। অনেকেই সন্দেহ পোষণ করেছিলেন যে আইএমএফ হয়তো আমাদের এই ঋণ দেবে না। তারা ভেবেছিল, আমাদের সামষ্টিক অর্থনীতির মৌলিক এলাকাসমূহ দুর্বল, তাই আইএমএফ এ ঋণ প্রদান থেকে বিরত থাকবে। এ ঋণ অনুমোদনের মাধ্যমে এটাও প্রমাণিত হলো, আমাদের সামষ্টিক অর্থনীতির মৌলিক এলাকাসমূহ শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে এবং অন্য অনেক দেশের তুলনায় ভালো।’

অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ঋণসংক্রান্ত চুক্তির সব ঠিক থাকলে সরকারের নেওয়া ‘অর্থনৈতিক সংস্কার কর্মসূচিতে’ সহায়তা হিসেবে আইএমএফের এক্সটেনডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ) এবং এক্সটেনডেড ফান্ড ফ্যাসিলিটি থেকে ৩২০ কোটি ডলার ঋণ পাবে বাংলাদেশ। আর রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনিবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় পাবে বাকি ১৩০ কোটি ডলার। প্রাথমিক সমঝোতা অনুযায়ী, শেষ কিস্তি বাংলাদেশ হাতে পাবে ২০২৬ সালে। সুদের হার হবে ২ দশমিক ২ শতাংশ।

উল্লেখ্য, আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক ১৫ জানুয়ারি ঢাকা সফর করেন। সেদিন তাঁদের মধ্যে ঋণের বিষয়টি নিয়ে আলোচনা হয়। এর আগে বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দিতে গত নভেম্বরে ঢাকায় কর্মকর্তা পর্যায়ের বৈঠকে প্রাথমিক সমঝোতায় পৌঁছায় আইএমএফ। সেই ঋণচুক্তির শর্তসহ খুঁটিনাটি চূড়ান্তের প্রক্রিয়ার মধ্যেই বাংলাদেশ সফর করেন আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বুয়েট শিক্ষার্থীরা দাবিতে অনড়, পরীক্ষা বর্জন

    রাজউকে আমলাদের রাজত্ব

    ডেঙ্গুর চোখরাঙানিতে ভয়াবহতার শঙ্কা

    উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও নামলেন ভোটের মাঠে

    নীতি সংশোধন: বিদেশিদের ভিসা দিতে কড়াকড়ি

    শাহজালাল বিমানবন্দর: ছয় মাস পেছাল তৃতীয় টার্মিনাল হস্তান্তর

    শুক্রবার মঙ্গল প্রার্থনায় শেষ হবে রাখাইনদের জলকেলি উৎসব

    চলে গেলেন আইসিসির ৯২ বছর বয়সী ম্যাচ রেফারি

    ঢাকায় চালু হলো চীনা ভিসা কেন্দ্র 

    মালদ্বীপে পণ্য রপ্তানিতে নতুন করে বন্দর নিষেধাজ্ঞা দিল ভারত

    যবিপ্রবিতে ট্রাক আটকে টাকা দাবির অভিযোগ ছাত্রলীগ নেতা-কর্মীর বিরুদ্ধে 

    ফেনীতে প্রবাসীর স্ত্রীকে জখমের ঘটনায় ৩ জন গ্রেপ্তার