মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

পদ্মা সেতুর আদলে হচ্ছে না কালুরঘাট সেতু

আপডেট : ২০ আগস্ট ২০২২, ১৩:৩৮

পদ্মা সেতুর আদলে হচ্ছে  না কালুরঘাট সেতু পদ্মা সেতুর আদলে কালুরঘাট সেতু হচ্ছে না। এ-সংক্রান্ত প্রস্তাবে সম্মতি দেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন নকশা অনুযায়ী চার লেনের হবে কালুরঘাট সেতু। যাতে সম্মতি মিলেছে প্রধানমন্ত্রীর। পাশাপাশি নতুন সেতুর প্রস্তাবিত ব্যয় বেড়েছে ৫০০ কোটি টাকা।

রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক প্রধান প্রকৌশলী (সেতু) ও কালুরঘাট সেতুর ফোকাল পারসন মো. গোলাম মোস্তফা আজকের পত্রিকাকে বলেন, পদ্মাসেতুর আদলে করা কালুরঘাট সেতুর নকশার প্রস্তাব প্রধানমন্ত্রী ‘না’ করে দিয়েছেন। তবে নতুন নকশায় প্রধানমন্ত্রীর সায় মিলেছে। এ সেতুর ব্যয় ধরা হয়েছে ৭ হাজার কোটি টাকা।

পদ্মা সেতুর আদলে যে নকশা করা হয়েছিল, ওই নকশায় ছিল ওপরে সড়ক আর নিচে রেললাইন। নতুন নকশায় সেতু নির্মাণের প্রস্তাব করা হয়েছে সিঙ্গেল ডেকে অর্থাৎ চার লেনের সেতুর এক পাশে থাকবে ট্রেন যাতায়াতের দুটি পথ এবং অপর দুটি পথ থাকবে গাড়ি যাতায়াতের জন্য।

দাতা সংস্থা কোরিয়ার রাষ্ট্রায়ত্ত এক্সিম ব্যাংকের নিয়োগ করা প্রতিষ্ঠান ইওসিন ইঞ্জিনিয়ারিং করপোরেশন বা দোহা প্রাথমিক সমীক্ষা শেষে পদ্মা সেতুর আদলে একটি নকশা তৈরি করেছিল। গত ৬ জুলাই সেতু নির্মাণের স্থান, নকশা, ব্যয় ও নির্মাণকাল নিয়ে প্রাথমিক প্রস্তাব রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষের কাছে তুলে ধরেছিল প্রতিষ্ঠানটি।

ব্যয় বাড়ার কারণ হিসেবে গোলাম মোস্তফা বলেন, নতুন নকশায় চার লেন হওয়ায় সেতুর প্রস্থ বেড়েছে। সেতুটি এখন প্রায় ৬৫ ফুট হবে। ২০২৪ সালের মাঝামাঝি অথবা শেষদিকে এর নির্মাণকাজ শুরু হওয়ার কথা রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদে টিভি নাটক ও টেলিফিল্ম

    ঈদে টিভিতে সিনেমা

    শেষ সময়ে ইভিএম প্রকল্পের মেয়াদ বাড়ানোর তোড়জোড়

    টিভিতে ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান

    টিভিতে ঈদের ধারাবাহিক নাটক

    টিভিতে ঈদের সংগীতানুষ্ঠান

    রোনালদোদের ম্যাচ কোথায় দেখবেন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে