Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ইরানে ৬.১ মাত্রার ভূমিকম্পে নিহত ৫ 

আপডেট : ০২ জুলাই ২০২২, ১৭:১৩

ইরানে ভূমিকম্পে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। ছবি: রয়টার্স  ইরানে ৬ দশমিক ১ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও বেশ কয়েক ডজন মানুষ। স্থানীয় সময় শনিবার সকালের দিকে ইরানের দক্ষিণাঞ্চলের হুরমুজান প্রদেশে এই ভূমিকম্পের ঘটনা ঘটেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে আল–জানিয়েছে, শনিবার সকালের দিকে বেশ কয়েক দফা ভূমিকম্প হয়। সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয় রিখটার স্কেলে ৬ দশমিক ৩ মাত্রায়। তবে, ক্ষয়ক্ষতির ঘটনার ৬ দশমিক ১ মাত্রায় প্রথম দফার ভূমিকম্পে। ধারণা করা হচ্ছে ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার নিচেই ছিল। 

ভূমিকম্পের ফলে ওই অঞ্চলে গৃহহীন হয়েছেন বেশ কয়েক হাজার মানুষ। তাঁরা এখন তাঁবুতে রাত কাটানোর জন্য প্রস্তুত হচ্ছেন। ইরানের রেড ক্রসের সাধারণ সম্পাদক ইয়াকুব সোলেইমানি বলেছেন, ‘এরই মধ্যে উদ্ধার তৎপরতা এরই মধ্যে সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি, আর কোনো হতাহতের ঘটনা ঘটবে না।’ তিনি আরও বলেছেন, ‘এখানকার তাপমাত্র বেশি হওয়ায় গৃহহীনদের জন্য কুলিং সিস্টেম চালু করা হয়েছে।’ উল্লেখ্য, ওই এলাকার তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস। 

হুরমুজানের স্থানীয় কর্মকর্তা ফুয়াদ মুরাদজাদেহ ইরনাকে বলেছেন, ‘ভূমিকম্পের প্রথম ধাক্কাতেই হয়েছে সবাই হতাহত হয়েছেন। এর পরের দুই দফায় আবারও ভূমিকম্প ঘটলেও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কারণ, লোকজন এরই মধ্যে ঘর থেকে বাইরে বের হয়ে এসেছিল।’ 

স্থানীয় কর্মকর্তারা আরও জানিয়েছেন, ভূমিকম্পের পর অন্তত আরও ৩০ বার ভূকম্পন অনুভূত হয়েছে বন্দর আব্বাসের নিকটবর্তী গ্রামগুলোতে। ভূমিকম্পের প্রভাব টের পাওয়া গেছে ইরানের প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত থেকেও।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়াল 

    উদ্ধার নিয়ে অসন্তোষ, ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে এরদোয়ান

    ‘আমাকে বাঁচাও, সারা জীবন চাকর হয়ে থাকব’

    স্থূলতায় আক্রান্ত হয়ে মেয়ের মৃত্যু, হত্যার দায় বাবার ওপর

    পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট যাননি পারভেজ মোশাররফের জানাজায়

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ

    ‘বাংলা কিউআর’ কোডে যত ইচ্ছে লেনদেন

    কপ-২৭ ডিব্রিফিংয়ে পরিবেশ রক্ষায় সজাগ হওয়ার আহ্বান