Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ইরানে ৬.১ মাত্রার ভূমিকম্পে নিহত ৫ 

আপডেট : ০২ জুলাই ২০২২, ১৭:১৩

ইরানে ভূমিকম্পে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। ছবি: রয়টার্স  ইরানে ৬ দশমিক ১ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও বেশ কয়েক ডজন মানুষ। স্থানীয় সময় শনিবার সকালের দিকে ইরানের দক্ষিণাঞ্চলের হুরমুজান প্রদেশে এই ভূমিকম্পের ঘটনা ঘটেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে আল–জানিয়েছে, শনিবার সকালের দিকে বেশ কয়েক দফা ভূমিকম্প হয়। সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয় রিখটার স্কেলে ৬ দশমিক ৩ মাত্রায়। তবে, ক্ষয়ক্ষতির ঘটনার ৬ দশমিক ১ মাত্রায় প্রথম দফার ভূমিকম্পে। ধারণা করা হচ্ছে ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার নিচেই ছিল। 

ভূমিকম্পের ফলে ওই অঞ্চলে গৃহহীন হয়েছেন বেশ কয়েক হাজার মানুষ। তাঁরা এখন তাঁবুতে রাত কাটানোর জন্য প্রস্তুত হচ্ছেন। ইরানের রেড ক্রসের সাধারণ সম্পাদক ইয়াকুব সোলেইমানি বলেছেন, ‘এরই মধ্যে উদ্ধার তৎপরতা এরই মধ্যে সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি, আর কোনো হতাহতের ঘটনা ঘটবে না।’ তিনি আরও বলেছেন, ‘এখানকার তাপমাত্র বেশি হওয়ায় গৃহহীনদের জন্য কুলিং সিস্টেম চালু করা হয়েছে।’ উল্লেখ্য, ওই এলাকার তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস। 

হুরমুজানের স্থানীয় কর্মকর্তা ফুয়াদ মুরাদজাদেহ ইরনাকে বলেছেন, ‘ভূমিকম্পের প্রথম ধাক্কাতেই হয়েছে সবাই হতাহত হয়েছেন। এর পরের দুই দফায় আবারও ভূমিকম্প ঘটলেও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কারণ, লোকজন এরই মধ্যে ঘর থেকে বাইরে বের হয়ে এসেছিল।’ 

স্থানীয় কর্মকর্তারা আরও জানিয়েছেন, ভূমিকম্পের পর অন্তত আরও ৩০ বার ভূকম্পন অনুভূত হয়েছে বন্দর আব্বাসের নিকটবর্তী গ্রামগুলোতে। ভূমিকম্পের প্রভাব টের পাওয়া গেছে ইরানের প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত থেকেও।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সিডনিতে ২ সৌদি বোনের মৃত্যু নিয়ে রহস্য

    এফবিআইয়ের কার্যালয়ে ঢোকার চেষ্টা, পুলিশের গুলিতে নিহত অস্ত্রধারী

    কাবুলে বোমা হামলায় প্রখ্যাত তালেবান আলেম নিহত 

    মূল্যবৃদ্ধি-পুলিশি নির্যাতন: সিয়েরা লিওনে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ২৭

    মালিতে সন্ত্রাসী হামলায় ৪২ সেনা নিহত

    কাশ্মীরে সেনাক্যাম্পে হামলায় ৩ সেনাসহ নিহত ৫

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২