Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

কান উৎসবে ‘পোশাক খুলে’ ইউক্রেন যুদ্ধের প্রতিবাদ

আপডেট : ২১ মে ২০২২, ২১:৫৬

কান উৎসবে ‘পোশাক খুলে’ প্রতিবাদ করলেন এক ইউক্রেনীয় নারী। ছবি: এনডিটিভির সৌজন্যে

কানের লাল গালিচায় এবার নগ্ন হয়ে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রতিবাদ করলেন এক নারী। শুক্রবার কান উৎসবের লাল গালিচা দাঁড়িয়ে ওই ইউক্রেনীয় নারী নিজের গায়ের কাপড় খুলে ফেলে সবার উদ্দেশ্যে চিৎকার করে বলেন—‘আমাদের ধর্ষণ করা বন্ধ করুন’। এ সময় তাঁর পরিহিত অন্তর্বাসে রক্তের মতো ছোপ ছোপ লাল দাগ দেখতে পাওয়া যায়। বার্তা সংস্থা রয়টার্স ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির পৃথক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।  

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোজ বারট্রাম নামের  ওই নারীর শরীরে ইউক্রেনের পতাকা আঁকা ছিল। উৎসবের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিতরা আসা পর্যন্ত তিনি নগ্ন হয়েই ফটোশ্যুটের জন্য পোজ দিয়ে দাঁড়িয়ে ছিলেন। পরে তাঁকে নিরাপত্তাকর্মীরা সেখান থেকে পোশাকে ঢেকে সরিয়ে নেয়। আর এ সময় অতিথিদের আসা যাওয়া সাময়িক সময়ের জন্য ব্যাহত হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত মাসে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের এলাকাগুলোতে শিশুদের যৌন নিপীড়নসহ ‘শত শত ধর্ষণের ঘটনা’ ঘটছে বলে তিনি তদন্তে জানতে পেরেছেন। 

এদিকে গত মঙ্গলবার কান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর দেশের জন্য সাহায্যের আবেদন জানিয়ে একটি ভিডিও জমা দিয়েছেন জেলেনস্কি। সেই সঙ্গে তিনি অভিযোগ করেন, রুশ বাহিনী গত মাসে ইউক্রেনের নির্মাতা মানতাস কেভেদারাভিসিয়াসকে মেরে ফেলেছে। গত বৃহস্পতিবার তাঁর নির্মিত একটি ডকুমেন্টারি ‘মারিউপোলিস ২’ প্রদর্শিত হওয়ার পর যুদ্ধের বিষয়টি কান উৎসবে প্রধান আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

আজ শনিবার ইউক্রেনের বিপর্যস্ত চলচ্চিত্র নির্মাতারা কান উৎসবে একটি বিশেষ দিন পাবেন। এ দিন ইউক্রেনের অন্যতম প্রতিশ্রুতিশীল নির্মাতা সের্গেই লোজনিতসার ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডিসট্রাকশন’ দেখানো হবে। চলচ্চিত্রটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান শহরগুলোতে বোমা হামলা নিয়ে নির্মিত।

কান চলচ্চিত্র উৎসব সম্পর্কিত পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ফের আদালতে শাহরুখপুত্র আরিয়ান

    বাচ্চা ভালোবাসেন হবু বাবা রণবীর 

    ক্রাইমস অব দ্য ফিউচার: ভয়ংকর ভবিষ্যৎ ও শরীরের রাজনীতির গল্প

    ১২০ কোটি রুপি দিয়ে শাহরুখের ‘জওয়ান’র স্ট্রিমিং স্বত্ব কিনল নেটফ্লিক্স 

    কাইজার ট্রেলারে প্রশংসিত নিশো

    ‘শামশেরা’র প্রথম গানে ফাটাফাটি নাচ রণবীরের

    কাউনিয়ার ৩৭ মণের সুলতান দাম ১২ লাখ টাকা

    ব্রহ্মপুত্র গিলে খাচ্ছে বসতভিটা

    ফুটবলে চতুর্থ জার্সির উত্থানের নেপথ্যে অ্যাডিডাস

    বাবা-মায়ের ওপর অভিমানে স্কুলছাত্রীর আত্মহত্যা

    ইস্টার্ন ব্যাংকের এএমডি হলেন আহমেদ শাহীন

    মাজারের পুকুর থেকে দেহবিহীন মাথা উদ্ধার