Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

যে শারীরিক জটিলতায় চলে গেলেন বাপ্পি লাহিড়ি 

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৩০

বিখ্যাত সুরকার ও গায়ক বাপ্পি লাহিড়ি। ছবি: ইনস্টাগ্রাম অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় (ওএসএ) আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন বিখ্যাত সুরকার ও গায়ক বাপ্পি লাহিড়ি। গতকাল মঙ্গলবার মুম্বাইয়ের একটি হাসপাতালে তিনি মারা যান। 

স্বাস্থ্যবিষয়ক সাময়িকী ওয়েবএমডির প্রতিবেদনে বলা হয়, স্লিপ অ্যাপনিয়া হলো ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের একটি ব্যাধি। এই রোগে ঘুমানোর সময়ে প্রায় ১০ সেকেন্ড বা এর বেশি সময়ের জন্য শ্বাস-প্রশ্বাস অনিয়মিত হয়ে যায়। বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া আছে, তবে সবচেয়ে বেশি যা দেখা যায়, তা হলো অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এই রোগে আক্রান্তের গলার পেশি স্বাভাবিকের তুলনায় বেশি শিথিল হয়ে আসে। রক্তে অক্সিজেনের পরিমাণ কমে যায়। পেশির শিথিলতায় শ্বাস নেওয়ার পথটি রুদ্ধ হয়ে আসে এবং ঘুমের সময় আচমকা শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয়। 

ওয়েবএমডি বলছে, অতিরিক্ত ওজন, বার্ধক্য, উচ্চরক্তচাপ, ডায়াবেটিক, শ্বাসনালির সমস্যা স্লিপ অ্যাপনিয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। জোরে নাক ডাকা, হাঁপাতে থাকা, দম বন্ধ করা, শ্বাস নেওয়ার সময় বাধা অনুভব করা ওএসএর সাধারণ লক্ষণ। 

গত বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হয়ে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাপ্পি লাহিড়ি। কিছুদিন পর সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিনি। ১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন বাপ্পি। পেয়েছেন একাধিক পুরস্কার ও সম্মান। কিশোর কুমার ছিলেন বাপ্পির সম্পর্কে মামা। বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ি—দুজনেই ছিলেন সংগীতজগতের মানুষ।

  ফলে একমাত্র সন্তান বাপ্পি ছেলেবেলা থেকেই গানের প্রতি আকৃষ্ট ছিলেন। মা-বাবার কাছেই পান প্রথম গানের তালিম। ১৯৭০ থেকে ১৯৮০-র দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপ্পি লাহিড়ি। ‘ডিসকো ড্যান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’র মতো বিখ্যাত গানে সুর দিয়েছেন বাপ্পি লাহিড়ি। গেয়েছেন একাধিক গান। ২০২০ সালে ‘বাগি-৩’ সিনেমার জন্য তিনি শেষ গান গেয়েছিলেন।

বাপ্পি লাহিড়ি সম্পর্কিত আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    রানীর সংসার ভাঙছেন বানী?

    ফিল্ম আর্কাইভে ‘মুখ ও মুখোশ’ সিনেমার দুর্লভ স্ক্রিপ্ট

    শত পর্বে ‘শারীরিক শিক্ষা’

    কেন নিখোঁজ হলো তরুণীরা?

    নাট্যরচনা বিষয়ক ভাবনা বিনিময় কর্মসভা

    এই ‘হাওয়া’ কালবৈশাখীর নাকি মৌসুমী?

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২