সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

খাবারে প্রতিক্রিয়া মানেই অ্যালার্জি নয়, ফুড অ্যালার্জি বুঝবেন যেভাবে

আপডেট : ২৬ মে ২০২৪, ১২:২৮

খাবারে প্রতিক্রিয়া হলেই তা ফুড অ্যালার্জি নয়। ‘ফুড ইনটলারেন্স’ বা খাদ্যে অসহিষ্ণুতার কারণেও সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত অনেকেরই কোনো কোনো খাবার খাওয়ার পর শরীরে কিছু প্রতিক্রিয়া দেখা দেয়। চুলকানি, ত্বক ফুলে যাওয়া বা লাল হয়ে যাওয়া, শ্বাসকষ্ট, জিহবা ফুলে যাওয়া, হাঁচি-কাশি, বমি, রক্তচাপ কমে যাওয়া ইত্যাদি হতে পারে। আবার কিছু কিছু খাবারে হজমের সমস্যাও হতে পারে।

এমন সব সমস্যার কারণ হিসেবে সাধারণভাবে ‘ফুড অ্যালার্জি’ দায়ী বলে ধরা হয়। তবে খাবারে প্রতিক্রিয়া হলেই তা ফুড অ্যালার্জি নয়। এ ছাড়া শরীরে কোনো কোনো খাবার গ্রহণের পর সমস্যা হতে পারে। ‘ফুড ইনটলারেন্স’ বা খাদ্যে অসহিষ্ণুতার কারণেও সমস্যা হতে পারে।

‘ফুড অ্যালার্জি’ ও ‘ফুড ইনটলারেন্স’ কী ও কেন হয়, দুটির মধ্যে পার্থক্য কী; কোন কোন উপসর্গ দিয়ে এসব পার্থক্য বোঝা যাবে; কোন কোন উপায়ে খাবারের এসব প্রতিক্রিয়া এড়ানো যাবে—স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়েবএমডি এক প্রতিবেদনে বিস্তারিত তুলে ধরেছে।

‘ফুড অ্যালার্জি’ বনাম ‘ফুড ইনটলারেন্স’ 

ইমিউন সিস্টেম, অর্থাৎ রোগ প্রতিরোধব্যবস্থার কারণে ফুড অ্যালার্জি হয়। এর ফলে কিছু খাবার গ্রহণে চুলকানি, ত্বক ফুলে যাওয়া বা লাল হয়ে যাওয়া, শ্বাসকষ্ট, জিহবা ফুলে যাওয়া, হাঁচি-কাশি, বমি, রক্তচাপ কমে যাওয়া ইত্যাদির মতো প্রতিক্রিয়া হতে পারে। 

‘ফুড ইনটলারেন্স’ বা খাদ্যে অসহনশীলতার ক্ষেত্রে রোগ প্রতিরোধব্যবস্থা দায়ী নয়। বেশির ভাগ হজমের সমস্যা থেকে এটি হয়। যেমন—দুধ বা দুগ্ধজাতীয় খাবারে অনেকের অ্যালার্জি হয়। দুধে থাকা ল্যাকটোজেন অসহনশীলতার কারণে এ সমস্যা হয়। এ রকম সুনির্দিষ্ট কিছু খাবার খাওয়ার সাথে সাথেই সমস্যা হয়। তবে এটি অ্যালার্জি নয়। খাবারে অনিয়ম, ঘুম ঠিকমতো না হওয়া, পানি কম খাওয়া, অতিরিক্ত মসলাযুক্ত খাবার গ্রহণ ইত্যাদি কারণে হজমে সমস্যা হতে পারে। 

যেভাবে বুঝবেন খাবারে অ্যালার্জি

কোন খাবারে অ্যালার্জি তা বুঝতে চিকিৎসক নিচের তথ্যগুলো জানবেন—
*  খাবার খাওয়ার এক ঘণ্টার মধ্যেই প্রতিক্রিয়া দিলে
*  একই খাবারে অন্য কেউ অসুস্থ হয়ে পড়লে
*  প্রতিক্রিয়া শুরু হওয়ার আগে খাবারের পরিমাণ এবং একই সময়ে অন্য কিছু খেয়েছেন কি না 
*  আগে কখনো একই খাবারের প্রতিক্রিয়ায় অ্যান্টিহিস্টামিন খেয়ে সমস্যার উপশম হয়েছে কি না 
*  যখন সেই খাবারটা খান, সব সময় সমস্যা হয় কি না

এই লক্ষণ ও কারণগুলো থেকে চিকিৎসক বুঝবেন খাবারে অ্যালার্জি নাকি সুনির্দিষ্ট কোনো খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। কিছু খাবার যেমন ডিম বন্ধ করে দেখা যায় সমস্যাগুলো বন্ধ হয়েছে কি না। কিছুদিন পর ডিম খেয়ে সমস্যা আবার শুরু হয়েছে কি না, তা পরীক্ষা করা যায়।

অনেকের বাদামে অ্যালার্জি হয়। সেক্ষেত্রে সুনিশ্চিতভাবে বোঝা যায়, এই খাবারে অ্যালার্জি আছে। এরকম যেসব খাবারে সমস্যা হয়, সেগুলোর প্রতিটি পরীক্ষা করে দেখা যায়। 

খাবারে অ্যালার্জির চিকিৎসা
খাবারে অ্যালার্জির প্রধান প্রতিকার হলো যেসব খাবারে প্রতিক্রিয়া হয়, সেসব এড়িয়ে চলা। একবার খাবার শনাক্ত করে ফেলতে পারলে তা খাওয়া বন্ধ করতে হবে। অনেক সময় রেস্তোরাঁয় মিক্সড খাবার বা বিভিন্ন আইটেমের সালাদ খাওয়া হয়। সেখান থেকে বোঝার উপায় নেই ডিমে অ্যালার্জি, নাকি বাদামে। 

তাই আলাদাভাবে খেয়েই সেটি শনাক্ত করতে হবে। অতিরিক্ত অ্যালার্জির প্রবণতা থাকলে যেকোনো সময়ই এটি দেখা দিতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কখনো কখনো খাবারের অ্যালার্জির প্রতিক্রিয়া এত বেশি গুরুতর হয় যে প্রাণঘাতীও হতে পারে। সেক্ষেত্রে কী কারণে এটি ঘটছে, তা নিশ্চিত করার জন্য চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা জরুরি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    গরুর মাংসের যে অংশে কোলেস্টেরল বেশি

    ঈদে খাবার ও স্বাস্থ্যসচেতনতা যেমন হবে

    উচ্চ রক্তচাপে কখন ব্যায়াম করা যাবে না

    ঘুমের মধ্যে হঠাৎ শরীর ঝাঁকুনি, এটি কি অশুভ লক্ষণ

    গরু ও খাসির মাংস খাওয়ার আগে যা জানা জরুরি

    গর্ভবতীদের চিকিৎসায় রিহ্যাবিলিটেশন

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি