মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

ভারত-বাংলাদেশ সম্প্রীতির ‘এক আকাশের তারা’

আপডেট : ২১ মে ২০২৩, ২০:১০

বর্ণাঢ্য আয়োজনে ব্রাহ্মণবাড়িয়ায় আবৃত্তির আয়োজন। ছবি: আজকের পত্রিকা ব্রাহ্মণবাড়িয়ায় বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ভারত-বাংলাদেশ সম্প্রীতির আবৃত্তিসন্ধ্যা ‘এক আকাশের তারা’। গতকাল শনিবার রাতে জেলা শহরের সুর স্রাট দি আলাউদ্দিন সংগীতাঙ্গনে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা উবায়দুল মোকতাদির চৌধুরী। 

তিতাস আবৃত্তি সংগঠনের আয়োজনে আমন্ত্রিত হয়ে আসেন ভারতের ত্রিপুরা রাজ্য থেকে আগরতলার আবৃত্তি দল কাব্যায়ন। কাব্যায়নের পরিচালক দীপক সাহার নেতৃত্বে ১১ সদস্যের আবৃত্তি দল ‘ঋতু বৈচিত্র্য ও মানুষের পক্ষে’ শীর্ষক দুটি বৃন্দ পরিবেশনা করে ভারতের শিল্পীরা ব্রাহ্মণবাড়িয়ার তিন শতাধিক দর্শককে মাতিয়ে রাখেন। 

এ সময় জেলা প্রশাসক মো. শাহগীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, দি আলাউদ্দিন সংগীতাঙ্গন সম্পাদক কবি আবদুল মান্নান সরকার, ত্রিপুরার নজরুল গবেষক মায়া রায়, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ সভাপতি অধ্যাপক মানবর্দ্ধন পাল, নারী নেত্রী নন্দিতা গুহ। 

অনুষ্ঠানের শুরুতেই ভারত ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করেন তিতাস আবৃত্তি সংগঠনের শিল্পীরা। প্রাসঙ্গিক একক আবৃত্তি করেন ভারতের শিল্পী দীপক সাহা ও বাংলাদেশের শিল্পী রোকেয়া দস্তগীর। এ সময় তিতাস আবৃত্তি সংগঠনের শিল্পীরা মানুষ মহীয়ান, কাজের লোক ও মজার পদ্য শীর্ষক তিনটি বৃন্দ পরিবেশন করেন। 

বর্ণাঢ্য আয়োজনে ব্রাহ্মণবাড়িয়ায় আবৃত্তির আয়োজন। ছবি: আজকের পত্রিকা অনুষ্ঠানে দুই সংগঠনের পক্ষ থেকেই শুভেচ্ছা ক্রেস্ট-উপহার বিনিময় করা হয়। দীর্ঘ দুই ঘণ্টা শত শত দর্শক-শ্রোতা মন্ত্রমুগ্ধের মতো আবৃত্তি পরিবেশনা উপভোগ করেন। অনুষ্ঠান উপভোগ করে উচ্ছ্বসিত দর্শকদের পক্ষে অনুভূতি প্রকাশ করেন প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ আরজু, নারী নেত্রী তাসলিমা সুলতানা খানম নিশাত, রম্য লেখক পরিমল ভৌমিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফয়েজুল কবীর, সংস্কৃতিসেবী জামিনুর রহমান, তরী আহ্বায়ক শামীম আহমেদ। 

আমন্ত্রিত আবৃত্তি দল কাব্যায়ন পরিচালক দীপক সাহা বলেন, ‘আমরা রাজনৈতিক কাঁটাতার অতিক্রম করে কবিতার ছন্দে সম্প্রীতির বার্তা পৌঁছে দিতে এসেছি। আমরা চাই নিয়মিত এমন সম্প্রীতির আয়োজন হোক দুই দেশেই। মানুষ মানুষের পক্ষেই দাঁড়াক।’ 

তিতাস আবৃত্তি সংগঠনের সহকারী পরিচালক সুজন সরকার বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক সব সময় বন্ধুত্বের। এই বন্ধুত্ব আরও বাড়াতে সম্প্রীতি বাড়াতে হবে নাগরিকদের মধ্যে। সেই লক্ষ্যেই আমরা প্রতি বছর ভারত-বাংলাদেশ আবৃত্তির আয়োজন করি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি

    ঈদ উপলক্ষে শিক্ষার্থীদের খাসির মাংস ও পোলাও খাওয়াল জবি

    মানিকছড়িতে ঘুরতে গিয়ে হ্রদের পানিতে ডুবে মাদ্রাসাছাত্রের মৃত্যু

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিকনেতার মৃত্যু 

    রোনালদোদের ম্যাচ কোথায় দেখবেন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে