মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

আওয়ামী লীগেও সংখ্যালঘু নিয়ে সংকীর্ণমনা নেতা আছে: কৃষিমন্ত্রী

আপডেট : ১৪ মার্চ ২০২৩, ২০:১১

ঢাকার একটি হোটেলে যুক্তরাষ্ট্রভিত্তিক উন্নয়ন সংস্থা ইউএস এইড ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত অনুষ্ঠানে কৃষিমন্ত্রী। ছবি: আজকের পত্রিকা   আওয়ামী লীগেও সংখ্যালঘু নিয়ে সংকীর্ণমনা নেতা আছে বলেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আওয়ামী লীগে অনেক দুর্বল দিক আছে। কর্মীদের মধ্যে ভুল-বোঝাবুঝি হয়। দলের মধ্যেও দ্বন্দ্ব হতে পারে। আর সেই দ্বন্দ্ব হয় আদর্শের। তার মধ্যে অন্যতম হচ্ছে ধর্ম।

আজ মঙ্গলবার ঢাকার একটি হোটেলে যুক্তরাষ্ট্রভিত্তিক উন্নয়ন সংস্থা ইউএস এইড ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত ন্যাশনাল ডায়ালগ অব পার্টি ক্যাপাসিটি বিল্ডিংয়ে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। মন্ত্রী এ সময় আওয়ামী লীগের বিভিন্ন আঞ্চলিক নেতাদের কথা শোনেন ও তার পরিপ্রেক্ষিতে দলের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্বগুলোর কারণ ও সেগুলো মোকাবিলার কথা তুলে ধরেন।

কৃষিমন্ত্রী বলেন, আপনাদের মনে রাখতে হবে রাজনীতিতে ধর্ম পৃথিবীর অন্যতম বড় বিষয়। অর্থনীতি, সামাজিক, সংস্কৃতি এই বিষয়গুলো থাকলেও ধর্ম অনেক বড় বিষয়। আওয়ামী লীগেও কিছু কর্মী আছে, নেতা আছে যাদের সংখ্যালঘুদের প্রতি সংকীর্ণ মনোভাব আছে। আর সেটাও আওয়ামী লীগকে মোকাবিলা করতে হয়।

মন্ত্রী উদাহরণ দিয়ে বলেন, অনেকেই বলে মাদ্রাসা শিক্ষা থাকা উচিত না। কিন্তু এটা অনেক বড় বিতর্কের বিষয়। কীভাবে এ দেশে মাদ্রাসা শিক্ষা এল, কেন এল সেগুলো নিয়ে আলাদা আলোচনা হতে পারে। এটা অনেক বড় ইতিহাস। এতে বাংলাদেশের লাভ হয়েছে না ক্ষতি হয়েছে সেটাও আলোচনা করা যেতে পারে।

ক্ষমতায় থাকলে স্বার্থ নিয়ে দ্বন্দ্ব হয় উল্লেখ করে আব্দুর রাজ্জাক বলেন, ‘এটা বাস্তবতা। সাধারণত গরিব দেশে যেমন আমাদের দেশে অনেক মানুষ গরিব। আমাদের অনেক কর্মী বেকার। তাই তারা সুবিধা আশা করে। রাজনীতি অনেক কঠিন একটা পেশা।’

মন্ত্রী বলেন, আওয়ামী লীগ অনেক শক্তিশালী ও সুসংগঠিত দল। আওয়ামী লীগে গণতন্ত্র আছে। তবে বিএনপিতে কোনো গণতন্ত্র নেই। তাদের ভেতরে-বাইরে কোথাও গণতন্ত্র নেই।

এ সময় মন্ত্রী বলেন, তারেক জিয়া লন্ডনে বসে কালকে যদি চিঠি দেয় বা মুখে বলে যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর মহাসচিব না, তাহলে সেটিই হবে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর মহাসচিব থাকবে না। কিন্তু আওয়ামী লীগে সম্মেলন ছাড়া এটি কখনোই সম্ভব নয়।

এই সময় আঞ্চলিক নেতারা তাঁদের বক্তব্য তুলে ধরেন। তাঁদের বক্তব্যে দলের রাজনৈতিক অনুষ্ঠানগুলো কমিয়ে সামাজিক অনুষ্ঠান বেশি করার কথা উঠে আসে। দলে নারী সদস্য সংখ্যা বাড়ানোর জন্য তাগিদ দেওয়া হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    প্রধানমন্ত্রীর ভারত সফর ফলপ্রসূ: কাদের

    খালেদা জিয়ার হৃদ্‌যন্ত্রে বসানো হলো পেসমেকার, ২৪ ঘণ্টার আগে মন্তব্য করবেন না চিকিৎসকেরা

    খালেদা জিয়ার হৃদ্‌যন্ত্রে পেসমেকার বসানো হচ্ছে

    সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীর আলোচনা সভা শুরু

    হত্যার উদ্দেশ্যে খালেদা জিয়াকে সুচিকিৎসা থেকে বঞ্চিত করছে সরকার: মির্জা ফখরুল 

    রাজনৈতিক সমঝোতাই আওয়ামী লীগের চ্যালেঞ্জ

    উত্তরা ব্যাংকে চাকরির সুযোগ

    যে শঙ্কায় বিয়ে করছেন না সালমান, জানালেন বাবা সেলিম খান

    বাগেরহাটে প্রতিপক্ষের হামলায় মাছ ব্যবসায়ী চাচা নিহত

    আজকের পত্রিকায় চাকরির সুযোগ

    সেমিফাইনাল করতে করতে ম্যাচই হারল বাংলাদেশ, আফগানরা গড়ল ইতিহাস

    বাগেরহাটে ২৭ মামলার আসামি অস্ত্র ও গুলিসহ পুলিশের হাতে গ্রেপ্তার