মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

গ্রিক প্রতিশোধ না জোকারের হাসি

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ১০:৪৪

স্তেফানোস সিৎসিফাস ও নোভাক জোকোভিচ। ছবি:সংগৃহীত এক বছর আগে-পরের দৃশ্যটা কতই না ব্যতিক্রম! গত বছর করোনা প্রতিষেধক ছাড়া অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গিয়ে মেলবোর্নে আটক হয়েছিলেন নোভাক জোকোভিচ। পরে ফেরত পাঠানো হয়েছিল দেশে। অথচ নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরতেই দৃশ্যপট ভিন্ন। অস্ট্রেলিয়ান ওপেনের রাজাকে সমাদরে গ্রহণ করেছেন তাঁর ভক্তরা। রাজাও এখন মুকুটে আরেকটি পালক যুক্ত করার অপেক্ষায়।

সেই মাইলফলক থেকে আর মাত্র এক জয় দূরে জোকোভিচ। বছরের প্রথম ওপেন জিতলে পুরুষ এককে সর্বোচ্চ ২২ গ্র্যান্ড স্লামের মালিক রাফায়েল নাদালের রেকর্ডে ভাগ বসাবেন সার্বিয়ান তারকা। আগেই তো নয়টি অস্ট্রেলিয়ান ওপেন জিতে ধরাছোঁয়ার বাইরে, এবার সংখ্যাটা ১০ করার জন্য তাঁকে পাড়ি দিতে হবে ‘অলিম্পাস পর্বত’! ফাইনালে জোকোভিচের সামনে ‘গ্রিক দেবতা’ স্তেফানোস সিৎসিফাস। লড়াইটা র‍্যাঙ্কিংয়ের চার বনাম পাঁচেরও।

গ্রিক প্রতিশোধ না জোকারের হাসি জোকোর সামনে যখন রেকর্ডের হাতছানি তখন সিৎসিফাস অপেক্ষায় আছেন প্রতিশোধ নিতে। দুজনে প্রধান কোনো ওপেনে মুখোমুখি হয়েছেন দুইবার। দুটিই ফ্রেঞ্চ ওপেনে। তবে রোঁলা গাঁরোতে একবারও হাসতে পারেননি সিৎসিফাস। ২০২০ সালে সেমিফাইনালে তাঁর স্বপ্ন গুঁড়িয়ে দেন জোকোভিচ। তবে পরের বছর আর শেষ চারে নয়, প্রথমবারের মতো ফ্রেঞ্চ ওপেন দিয়ে স্বপ্নপূরণ করেন ফাইনালে খেলার। কিন্তু এবারও তাঁর ঘাতক ‘জোকার’। জোকোভিচ যেন সেই ‘দ্য ডার্ক নাইট’ চলচ্চিত্রের সেই জোকার, যিনি হাসতে হাসতে খুন করে বসেন প্রতিপক্ষকে। রোঁলা গাঁরোর ফাইনালেও সিৎসিফাসের স্বপ্নপূরণ করতে দেননি ৩৫ বছর বয়সী তারকা। এবারও কি গ্রিক তারকার প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের আশা গুঁড়িয়ে দেবেন জোকোভিচ?

গত বছর অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে ২১তম গ্র্যান্ড স্লাম জিতে দুই প্রতিদ্বন্দ্বী রজার ফেদেরার ও জোকোভিচকে ছাড়িয়ে যান নাদাল। কিন্তু এবার স্প্যানিশ তারকা ঘরে ফিরেছেন দ্বিতীয় রাউন্ড থেকে। আর জোকোভিচ চোটের কাছেও হার না মেনে ওঠে গেছেন ফাইনালে। মাইলফলক থেকে এক কদম দূরে থাকা সার্বিয়ান তারকা সম্পর্কে এখনই অনেকে বলছেন, ‘ভালোবাসো বা ঘৃণা করো, নোভাক সবসময় সেরাদের একজন’।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হাসপাতালে এক আসামিকে পিটিয়ে মারল আরেকজন

    চালের বস্তায় জাত ও দাম লিখতে গড়িমসি

    ঈদে মুক্তি পাওয়া সিনেমার হালচাল

    কৃষিতে সফল নুরুন্নাহার

    উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও নামলেন ভোটের মাঠে

    পুতিনের পঞ্চম তারপর...

    চাঁদপুরে মারধরে সাবেক ইউপি সদস্যের মৃত্যু 

    টিভির বুম দিয়ে সাংবাদিকের মাথায় আঘাত করা আ. লীগ নেতা কারাগারে

    যুক্তরাষ্ট্র-কানাডার ৭৫ থিয়েটারে শাকিবের ‘রাজকুমার’

    প্রেমের টানে ভারতে আসা সেই পাকিস্তানি নারীকে এবার আদালতে তলব

    ধূমপান করতে নিষেধ করায় স্কুলছাত্রের আত্মহত্যা

    সাকিব-মিরাজদের নতুন কোচ পাকিস্তানের মুশতাক