Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

‘নির্মল সেনের মত সাহসী সাংবাদিকতা আজ নেই’

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ২৩:১৩

জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে শ্রমিক কৃষক সমাজবাদী দল ও বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন আয়োজিত নির্মল সেনের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তারা। ছবি: আজকের পত্রিকা  মুক্তিযুদ্ধের সংগঠক নির্মল সেন যে সাহসী সাংবাদিকতা করে গেছেন বর্তমানে তা নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মনজুরুল আহসান খান।

আজ শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে শ্রমিক কৃষক সমাজবাদী দল ও বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন আয়োজিত নির্মল সেনের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মনজুরুল আহসান খান বলেন, ‘পত্র-পত্রিকাগুলো নির্মল সেনের জীবনী নিয়ে কেন লেখে না। বর্তমানে সাংবাদিকতার কিছুই নেই। যা একটু হতো ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে তাও হচ্ছে না।’ 

মনজুরুল আহসান খান বলেন, নির্মল সেনের সঙ্গে আমার দীর্ঘদিন কাজ করার সুযোগ হয়েছে। এরশাদের সময়ে যখন আমাকে চোখ বেঁধে যখন তুলে নেওয়া হয়, তখন নির্মল সেনের নেতৃত্বে হরতাল ডাকা হয়। পরে আমাকে ছেড়ে দেওয়া হয়। তখন সাংবাদিকদের গ্রেপ্তার করা হতো না, সে জন্য রাজনীতি করতে এই পথ বেছে নিয়েছিলেন তিনি। এ পেশাতেই তিনি অনেকটা এগিয়েছিলেন। ভালো লিখতেন। শেখ মুজিবুর রহমানও তাঁর লেখা পছন্দ করেছিলেন। কিন্তু বাকশালের সময় যখন সব পত্রিকা বন্ধ করে দেওয়া হয় নির্মল সেন এটাকে ঘোরতর বিরোধিতা করেছিলেন। 

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, গণ অভ্যুত্থান থেকে শুরু করে স্বৈরাচার বিরোধী আন্দোলনে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন নির্মল সেন। ৭২-৭৫ সালের সংবাদপত্রের সবচেয়ে কঠিন সময়ে তিনি লেখার মাধ্যমে এগিয়ে প্রতিবাদ করেছেন। এ জন্য তাকে নির্যাতনের শিকার হতে হয়েছে। কাজেই বাংলাদেশের ইতিহাসের সঙ্গে নির্মল সেন সব সময়ই প্রাসঙ্গিক একজন নেতা। কিন্তু তার আদর্শ ও নীতি-নৈতিকতা আমরা ধরে রাখতে পারিনি। 

তাঁরা আরও বলেন, ‘আজ গণতন্ত্র নেই, মানুষের অধিকার নেই, শ্রমিকেরা অধিকার বঞ্চিত। তাই নির্মল সেনের আদর্শকে সামনে রেখে মেহনতি মানুষের অধিকার নিশ্চিতে নেতৃবৃন্দকেই পদক্ষেপ নিতে হবে। নির্মল সেন দেশের মানুষের স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তার কথা বলে গেছেন সব সময়ই। একইসঙ্গে সাম্প্রদায়িকতা রুখতে সারা জীবন কাজ করেছেন।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ

    ডেমরায় ফ্ল্যাট থেকে নারীর মরদেহ উদ্ধার

    ‘বিয়ে নিয়ে দ্বন্দ্বে’ নারীকে হত্যার অভিযোগ, গণধোলাই থেকে বাঁচতে ৯৯৯ ফোন

    ‘কাজ খুঁজতে বের হয়ে’ ট্রেনের ধাক্কায় প্রাণ গেল যুবকের

    রাজধানীর কামরাঙ্গীরচরে পৃথক ঘটনায় ২ অস্বাভাবিক মৃত্যু

    ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    সিএনজি চালিয়ে হাতে ফোসকা পড়েছে শ্যামল মাওলার

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী

    মেলায় আছেন হ‌ুমায়ূনও