Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

রাশিয়ার তেল কেনা বন্ধ করবে না ভারত

আপডেট : ০৯ নভেম্বর ২০২২, ০৯:৫৫

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকর। ছবি: এএফপি  ভারতের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ভারত রাশিয়া থেকে জ্বালানি তেল কেনা অব্যাহত রাখবে। কারণ, রাশিয়ার তেল ভারতের স্বার্থ সংরক্ষণ করে। আজ মঙ্গলবার মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক শেষে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকর এ কথা জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভারতের এমন অবস্থানের বিষয়ে দেশটি পশ্চিমা বিশ্বের তরফ থেকে ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছে। এমনকি পশ্চিমা দেশগুলো ভারতকে রাশিয়া থেকে জ্বালানি তেল না কেনার জন্য অনুরোধও করেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সার্বিক বৈশ্বিক পরিস্থিতি, আঞ্চলিক সহযোগিতা ইত্যাদি বিষয়ে আলোচনা করবে বলে জানানো হয়েছে ভারত সরকারের এক বিবৃতিতে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, দিল্লি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ বন্ধে সংলাপের মাধ্যমে সমাধান বের করার বিষয়ে আবারও জোরারোপ করেছে।

রাশিয়ার জ্বালানি কেনারা বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, ‘ভারত তেল ও গ্যাসের তৃতীয় বৃহত্তম ভোক্তা এবং যেখানে আয় (ভারতের) খুব বেশি নয়, তাই আমাদের সাশ্রয়ী মূল্যের উৎস সন্ধান করতে হবে। আর এ ক্ষেত্রে ভারত-রাশিয়া সম্পর্ক আমাদের স্বার্থ রক্ষা করে।’ এ সময় তিনি জ্বালানি তেল কেনার বিষয়টি চালিয়ে নিয়ে যাওয়ার ইঙ্গিত করে বলেন, ‘আমরা এটি এগিয়ে নিয়ে যাব।’

সাম্প্রতিক সময়ে রাশিয়ার সঙ্গে বেশ উষ্ণ সম্পর্ক রক্ষা করে চলেছে ভারত। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সর্বশেষ গত সেপ্টেম্বরে সমরকন্দে মিলিত হয়েছিলেন। সেখানে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনার ছাড়াও বৈশ্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেন তাঁরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    লুহানস্কের হাসপাতালে ইউক্রেনের হামলায় নিহত ১৪, দাবি রাশিয়ার

    ভারতে সাংবাদিককে গাছে বেঁধে মারধর ও ভিডিও ধারণ

    ভারতে হাসপাতালে আগুন, নিহত ৫

    ভারতে ২ যুদ্ধবিমান বিধ্বস্ত, পাইলট নিখোঁজ

    সন্তানদের অসুস্থতা নিয়ে সাবেক বিজেপি নেতার টুইটের পর ঘরে মিলল ৪ মরদেহ

    গুজরাট দাঙ্গা: বিবিসির প্রামাণ্যচিত্র প্রদর্শন নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে উত্তেজনা, বহু আটক

    ইংরেজি ভয়, করব জয়

    আন্তর্জাতিক অ্যাফিলিয়েশনে গ্রিন ইউনিভার্সিটি

    কঠিন চ্যালেঞ্জে খোমেনিদের কর্তৃত্ব, ঘনীভূত পরমাণু সংকট

    তিন জুটির কাছে আসার গল্প

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন