Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি: বিগত সালের অনেক প্রশ্নই রিপিট হয়

আপডেট : ০৭ মে ২০২২, ১১:১৭

ম‌তিয়ার রহমান বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষা হলো বিসিএস। পরীক্ষার্থীদের সুবিধার্থে বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতির বিষয়ভিত্তিক পরামর্শ তুলে ধরা হলো। আজ থাকছে দ্বিতীয় পর্ব–

আন্তর্জাতিক বিষয়াবলি

আন্তর্জাতিক বিষয়াবলিতে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ২০ নম্বর বরাদ্দ থাকে। এ বিষয়ে প্রস্তুতির জন্য বিশ্বের ৭টি মহাদেশের ভূরাজনৈতিকভাবে বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ স্থান ও অঞ্চলগুলোর অবস্থান সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে। এ ছাড়া বিভিন্ন দেশের সীমারেখা, যুদ্ধ ও বিপ্লব, বিভিন্ন চুক্তি, বিভিন্ন দেশের আইনসভা, রাজধানী, মুদ্রা, বিভিন্ন প্রণালি, সাগর-মহাসাগর, সাম্প্রতিক ঘটনাপ্রবাহ এবং বিভিন্ন সংস্থা ও সংগঠন (জাতিপুঞ্জ, জাতিসংঘ, WHO, UNDP, ILO, WORLD BANK, IMF, WTO, OIC, GCC, AU, Arab Legue, BRICS, OPEC, ASEAN, SAARC, BIMSTEC, RCEP, IDB, ADB, Redcross International etc) প্রতিষ্ঠানগুলোর হেড অফিসের অবস্থান, কার্যাবলি, গঠন ও সদস্য ইত্যাদি সম্পর্কে ধারণা নিয়ে যেতে হবে।

সাধারণ বিজ্ঞান

সাধারণ বিজ্ঞান অংশে বিসিএস প্রিলিমিনারির জন্য ১৫ নম্বর থাকে। এখানে সচরাচর বিগত সালের বিসিএস ও নন ক্যাডার পরীক্ষার প্রশ্নগুলোই রিপিট হয়। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এখানে কম সময় দিলেও ভালো করতে পারেন। তবে বাণিজ্য ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য অষ্টম শ্রেণির আগের সিলেবাসের সাধারণ বিজ্ঞান, নবম-দশম শ্রেণির সাধারণ বিজ্ঞান, রসায়ন, পদার্থ ও জীববিজ্ঞান বই থেকে বিসিএস সিলেবাস-সম্পর্কিত চাপ্টারগুলো পড়ে গেলে প্রিলিমিনারি ও লিখিত উভয়ই পরীক্ষার জন্য বেশ ভালো ফল দেবে। এ ছাড়া বাজার থেকে যেকোনো একটি ভালোমানের গাইড বই সংগ্রহ করে পড়া উচিত।

ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা

ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ১০ নম্বর বরাদ্দ রয়েছে। নবম-দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বই থেকে মহাবিশ্ব ও আমাদের পৃথিবী, পৃথিবীর বাহ্যিক ও অভ্যন্তরীণ গঠন, বায়ুমণ্ডল, বারিমণ্ডল, বাংলাদেশের ভৌগোলিক বিবরণ এবং বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ এই চাপ্টারগুলো ভালো করে পড়তে হবে। এসব চাপ্টার থেকে হুবহু বিভিন্ন প্রশ্ন প্রিলিমিনারি পরীক্ষায় আসে। এ ছাড়া বাংলাদেশ ও আন্তর্জাতিক মানচিত্র থেকে বিভিন্ন ভৌগোলিক সীমানা, আবহাওয়া ও জলবায়ুর বিভিন্ন নিয়ামক ও বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ ইত্যাদি বিষয় সম্পর্কে ভালো ধারণা নিয়ে যেতে হবে।

ছবি: সংগৃহীত গাণিতিক যুক্তি

বিসিএস প্রিলিমিনারিতে গাণিতিক যুক্তি অংশে ১৫ নম্বর থাকে। এই অংশের জন্য নবম-দশম শ্রেণির সাধারণ গণিত বইটি থেকে গুরুত্বপূর্ণ চাপ্টারগুলো, যেমন বাস্তব সংখ্যা, সেট, বীজ গাণিতিক সূত্রাবলি, বহুপদী উৎপাদক, সূচক ও লগারিদম, অনুপাত-সমানুপাত, সমীকরণ, সমান্তর ও গুণোত্তর অনুক্রম ও ধারা, রেখা, কোণ ও ত্রিভুজ ভালো করে দেখে যেতে হবে। পাশাপাশি নবম-দশম শ্রেণির উচ্চতর গণিত বই থেকে সরল ও দ্বিপদী অসমতা, সম্ভাব্যতা, সেট ও সূচক এবং লগারিদম দেখতে হবে। এ ছাড়া কোনো গাইড বই থেকে লাভ-ক্ষতি, লসাগু-গসাগুর, শতকরা, সরল ও যৌগিক মুনাফাবিষয়ক চাপ্টারগুলো ভালো করে দেখতে হবে।

মানসিক দক্ষতা

এখানে প্রিলিমিনারিতে ১৫ নম্বর বরাদ্দ থাকে। এই অংশে সাধারণত বিগত বিসিএস প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার প্রশ্নগুলো রিপিট আসে। বাজারের গাইড বই থেকে গত বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন অনুশীলন ও নিজস্ব কমনসেন্স কাজে লাগালে ভালো করা যায়।

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির জন্য ১৫ নম্বর বরাদ্দ থাকে। এখানে কম্পিউটার অংশের জন্য ১০ ও তথ্যপ্রযুক্তির জন্য ৫ নম্বর থাকে। কম্পিউটার অংশের জন্য একাদশ ও দ্বাদশ শ্রেণির ড. মাহবুবুর রহমানের কম্পিউটার বইটি এবং তথ্য ও প্রযুক্তি অংশের জন্য প্রকৌশলী মুজিবুর রহমানের একাদশ-দ্বাদশ শ্রেণির কম্পিউটার বইটা সংগ্রহ করে পড়া উচিত। পাশাপাশি একটা গাইড বই থেকে বিগত বছরের বিসিএস, ব্যাংক ও নন-ক্যাডার প্রশ্নগুলো ভালোভাবে অনুশীলন করে গেলে অনেক উত্তর কমন পাওয়া যায়।

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন

এই অংশে বিসিএস প্রিলিমিনারিতে ১০ নম্বর বরাদ্দ থাকে। এ অংশে ভালো করার জন্য একাদশ-দ্বাদশ শ্রেণির মোজাম্মেল হক স্যারের পৌরনীতি ও সুশাসন বইয়ের সিলেবাস-সম্পর্কিত চাপ্টারগুলো, যেমন সুশাসন, মূল্যবোধ, আইন স্বাধীনতা ও সাম্য, ই-গভর্নেন্স ও সুশাসন, নাগরিকের অধিকার ও কর্তব্য এবং মানবাধিকার। এগুলো ভালোভাবে পড়ে যেতে হবে। এ ছাড়া বিশিষ্ট ব্যক্তির বিভিন্ন উক্তি ও বিগত প্রশ্নগুলো পড়ে গেলে ভালো করা যায়।

ম‌তিয়ার রহমান, ৪০তম বি‌সিএস শিক্ষা ক‌্যাডারে (হিসাববিজ্ঞান) ২য় স্থান অর্জনকারী।

অনুলিখন: আনিসুল ইসলাম নাঈম

আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২