Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

নতুন বছরে নতুন গাড়ি

আপডেট : ০৬ জানুয়ারি ২০২২, ১৪:২৭

মডেল: বুবলি, ছবি: মঞ্জু আলম কালের গর্ভ থেকে উঠে এল আরেকটি বছর, ২০২২। প্রতিবছরের শুরুতে আমরা সবাই উৎসাহ নিয়ে অপেক্ষা করি নতুন কিছুর জন্য। তেমনই গাড়িপ্রেমীরাও আশা করেন নতুন বছরে নতুন মডেলের কিংবা একেবারে নতুন ধরনের গাড়ির জন্য। প্রতিষ্ঠানগুলোও ক্রেতাদের নিরাশ করে না। প্রায় সব প্রতিষ্ঠান নতুন বছর একটি হলেও নতুন মডেল কিংবা একেবারে নতুন ধরনের গাড়ি নিয়ে আসে বাজারে।

হোন্ডা সিভিক। ছবি: সংগৃহীত

হোন্ডা সিভিক
এ বছর হোন্ডা সিভিক ৫০ বছরে পা রাখবে। ১৯৭২ সালে প্রথমবারের মতো বাজারে আসা হোন্ডা সিভিক গত বছর বাজারে আনে তাদের ১১তম জেনারেশনের হোন্ডা সিভিক মডেল। আধুনিক ইন্টেরিয়রের এই গাড়িতে থাকছে অ্যাপল কারপ্লে, অ্যান্ড্রয়েড অটো সিস্টেম। তবে আগের দুই দরজার হোন্ডা সিভিকের মতো এবার আর দুই দরজার ভার্সন বাজারে আসবে না। বরং চার দরজার সিভিক হ্যাচব্যাককে নতুনরূপে ডিজাইন করা হচ্ছে। এ ছাড়া হোন্ডা সিভিকের আরেকটি সংস্করণ সিভিক ‘টাইপ আর’ খুব শিগগির বাজারে আসবে।

টয়োটা জিআর ৮৬। ছবি: সংগৃহীত

টয়োটা জিআর ৮৬
টয়োটা ও সুবারুর যৌথ উদ্যোগে নির্মিত গাড়ি টয়োটা জিআর ৮৬। গত বছর বাজারে এসেছে গাড়িটির সেকেন্ড জেনারেশন মডেল। বক্সার ইঞ্জিন, হালকা ওজন, ফ্রন্ট ইঞ্জিনড রিয়ার হুইল ড্রাইভ প্রভৃতি কারণে গাড়িটি গাড়িপ্রেমিকদের কাছে অনেক জনপ্রিয়। নতুন জিআর ৮৬ মডেলে থাকছে ২৪০০ সিসি বক্সার ইঞ্জিন ও ২২৮ হর্সপাওয়ার। টয়োটার হলেও এই গাড়িটি অ্যাসেম্বল করা হয় জাপানের গুনমা শহরে সুবারুর অ্যাসেম্বলি প্ল্যান্টে।

ভক্সওয়াগন গলফ জিটিআই। ছবি: সংগৃহীত

ভক্সওয়াগন গলফ জিটিআই
হ্যাচব্যাকপ্রেমীদের কাছে ভক্সওয়াগন গলফ জিটিআই খুবই জনপ্রিয়। অষ্টম জেনারেশন বাজারে থাকা গাড়িটিতে রয়েছে ২৪১ হর্সপাওয়ার ইঞ্জিন এবং ৬ স্পিড ম্যানুয়াল ও ৭ স্পিড অটোমেটিক ট্রান্সমিশন।

শেভ্রলেট বোল্ট ইভি। ছবি: সংগৃহীত

শেভ্রলেট বোল্ট ইভি
যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান শেভ্রলেট ২০১৬ সালে তাদের বোল্ট ইভি গাড়িটি বাজারে আনে। এর মধ্য দিয়ে বিদ্যুচ্চালিত গাড়ি বা ইলেকট্রিক গাড়ির বাজারে প্রবেশ করে কোম্পানিটি। এ বছর বোল্ট ইভির নতুন ডিজাইনের মডেল বাজারে আসবে। নতুন মডেলের বোল্ট ইভিতে থাকবে হোম চার্জিংয়ের সুবিধা। একবার ব্যাটারি চার্জে প্রায় ২৫০ মাইল চলবে গাড়িটি। এ ছাড়া অন্যান্য ফিচারের মধ্যে অ্যাপল কারপ্লে, অ্যান্ড্রয়েড অটো ও শেভ্রলেটের নিজস্ব সেফটি অ্যাসিস্ট স্যুট থাকবে।

বিএমডব্লিউ আইএক্স। ছবি: সংগৃহীত

বিএমডব্লিউ আই এক্স
বিএমডব্লিউ আই এক্স বাজারে আসবে এ বছরের যেকোনো সময়। ক্রসওভার ঘরানার এই ইলেকট্রিক গাড়িতে থাকবে ৫১৬ হর্সপাওয়ার ইঞ্জিন ও অল হুইল ড্রাইভ ফিচার। এক চার্জে চলবে ৩০০ মাইল।

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, এ বছর টেসলার টার্গেট কী? টেসলা গত বছর প্রায় ৯ লাখ ৩৬ হাজার গাড়ি কাস্টমারকে ডেলিভারি দিয়েছে, যা তাদের জন্য একটি রেকর্ড। এ বছর তারা আরও বড় টার্গেট নিয়ে বছর শুরু করেছে। রয়টার্সের সূত্রমতে, টেসলা নরওয়েতে ২০২১ সালে টপ সেলিং অটোমোবাইল ব্র্যান্ড ছিল। টেসলা মডেল থ্রি ছিল গত বছর নরওয়েতে টেসলা ব্র্যান্ডের সর্বাধিক বিক্রীত গাড়ি। বিশেষজ্ঞরা ধারণা করছেন, গত বছর নরওয়েতে টেসলার এই সাফল্যের কারণে এ বছরও মোট বিক্রীত গাড়ির ৮০ শতাংশ হবে বিদ্যুচ্চালিত। এ বছর টেসলা তাদের ‘মডেল থ্রি’ গাড়িটির মাধ্যমে ভারতীয় বাজারে প্রবেশ করার আশা করছে। ইতিমধ্যেই ভারতের বিভিন্ন রাস্তায় প্রতিষ্ঠানটি তাদের গাড়িগুলো পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখেছে এবং শোরুমও তৈরি করেছে। টেসলা মডেল থ্রি গাড়িটিও বিশেষ ঘরানার। গাড়িটিতে দুটি মোটর ব্যবহৃত হয়েছে এবং এক চার্জে প্রায় ৪০২ কিলোমিটার চলবে। মাত্র ৪.৪ সেকেন্ডে শূন্য থেকে ৯৬ কিলোমিটার স্পিড তুলতে পারে এ গাড়ি।

করোনা অতিমারির ফলে পুরো বিশ্বে যে নেতিবাচক প্রভাব পড়েছিল, সেই প্রভাব থেকে বাদ পড়েনি অটোমোবাইল ইন্ডাস্ট্রিও। পুরো বিশ্বে চিপের সংকটের ফলে গাড়ি নির্মাণেও স্থবিরতা চলে এসেছে। গত বছর অটোমোবাইল ইন্ডাস্ট্রি শুধু চিপ স্বল্পতার কারণে প্রায় ২১০ মিলিয়ন মার্কিন ডলার রাজস্ব হারিয়েছে, যা বাংলাদেশি টাকায় প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকার সমান। আশা করা যায়, এ বছর চিপের সংকট কাটিয়ে উঠতে পারবে ইন্ডাস্ট্রিগুলো এবং অটোমোবাইলের উৎপাদন আবার আগের অবস্থায় ফিরে আসবে।

সূত্র: ট্রু কার ডটকম

লেখক: সিইও ও ফাউন্ডার বাংলা অটোমোবাইল স্কিলস

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    একটি মৃত্যু ও বিক্ষোভের আগুনে পোড়া ইরান

    চিংড়ি শুঁটকির ভর্তা

    গল্পগুলো লিলিবেটের অথবা রানির

    সুখবর

    লন্ডন ডিজাইন ফেস্টিভ্যালে বাংলাদেশ

    কলা পাতায় তালের কেক

    মাইডাস সেন্টারে বিবির পাবণ

    পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগ

    প্রেমের টানে বাংলাদেশে এসে বিয়ে, মানবপাচার মামলায় ভারতে ফেরত কিশোরী

    ইতালিতে জাতীয় নির্বাচনে ডানপন্থীদের জয়ের আভাস

    চাপে কীভাবে জিততে হয়, বুঝেছেন মিরাজরা

    প্রভাবশালী ইসলামি চিন্তক ইউসুফ আল-কারজাভি আর নেই

    গলায় বালুভর্তি কলস বেঁধে নদীতে ঝাঁপ দিলেন নারী