মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

সেই ব্যক্তিকে সিঙ্গাপুর পাঠাতে চায় বেবিচক

আপডেট : ২৪ মে ২০২৩, ০৯:৩৪

সেই ব্যক্তিকে সিঙ্গাপুর পাঠাতে চায় বেবিচক গত ১৫ জানুয়ারি জেদ্দা থেকে ছেড়ে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৩৩৬ ফ্লাইটে নিয়ম ভেঙে ক্যাপ্টেনের আসনে বসেছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিদর্শক ফরিদুজ্জামান। সে সময় নিয়মবহির্ভূতভাবে বাঙ্কে বিশ্রাম নিচ্ছিলেন পাইলট ইন কমান্ড ক্যাপ্টেন দিলদার আহমেদ। এবার সেই ফরিদুজ্জামানকে এয়ারবাসের প্রশিক্ষণ সক্ষমতা পরিদর্শনে পাঠানোর প্রস্তাব দিয়েছে বেবিচক। তবে এমন ব্যক্তিকে বিদেশ পাঠানোর অনুমতি না দিয়ে তাঁর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেটি জানতে চেয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, এয়ারবাস সম্পর্কে আগে থেকেই অভিজ্ঞতা আছে ক্যাপ্টেন ফরিদুজ্জামানের। এ কারণে এয়ারবাসের প্রশিক্ষণ সেন্টারের সক্ষমতা পরিদর্শনে তাঁর নাম প্রস্তাব করেছে বেবিচক। তবে মন্ত্রণালয় তাঁকে অনুমতি না দিলে অন্য কর্মকর্তার নাম প্রস্তাব করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কাছে ১০টি উড়োজাহাজ বিক্রির প্রস্তাব দিয়েছে এয়ারবাস। অন্যদিকে শিগগির বেসরকারি উড়োজাহাজ পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনসের বহরে যুক্ত হতে যাচ্ছে প্রতিটি ৪৩৬ আসনের দুটি এয়ারবাস ৩৩০। এ অবস্থায় নিয়মিত এয়ারবাসের উড়োজাহাজ পরিচালনায় কর্মীদের প্রশিক্ষিত করতে হবে এয়ারলাইনসগুলোকে। এ জন্য বেবিচক সিঙ্গাপুরে এয়ারবাসের প্রশিক্ষণ সেন্টারের সক্ষমতা পরিদর্শনের উদ্যোগ নিয়েছে। এই কাজে সিঙ্গাপুর পাঠানোর অনুমতি চেয়ে ফরিদুজ্জামানসহ অন্য কর্মকর্তাদের তালিকা বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে পাঠিয়েছে বেবিচক। তবে ভ্রমণ আদেশ জারি না করে ফরিদুজ্জামানের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেটি জানতে চেয়ে সম্প্রতি বেবিচকে চিঠি দিয়েছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপসচিব রোকসিন্দা ফারহানার সই করা চিঠিতে বলা হয়েছে, গত ১৫ জানুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট জেদ্দা থেকে ঢাকা আসার পথে ভারতের সীমানা অতিক্রম করার সময় উড়োজাহাজের অভ্যন্তরে একজন যাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। ওই মুহূর্তে ফ্লাইট পরিদর্শনের দায়িত্বে থাকা বেবিচকের অপারেশনস ইন্সপেক্টর বৈধ লাইসেন্সধারী না হয়েও পাইলটের আসনে বসেন, যা উড়োজাহাজের সুরক্ষার ক্ষেত্রে অন্যতম প্রধান ব্যত্যয়। এ ধরনের সুনির্দিষ্ট অভিযোগের বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না, তা উল্লেখ ছাড়াই সরকারি কাজে বিদেশ ভ্রমণের প্রস্তাব যথাযথ হয়নি বলে প্রতীয়মান হয়। বেবিচকের পক্ষ থেকে এ বিষয়ে কোনো তদন্ত হয়েছে কি না, সেটিও জানতে চাওয়া হয়েছে ওই চিঠিতে।

জানা যায়, ওই ফ্লাইটে যাত্রী কবীর আহমেদ পথে অসুস্থ বোধ করলে কেবিন ইনচার্জ বিষয়টি পাইলট ইন কমান্ড হিসেবে দিলদার আহমেদকে জানান। দিলদার আহমেদ ফ্লাইটে কোনো চিকিৎসক আছেন কি না, মাইক্রোফোনে জানতে চান। এরপর বিশ্রাম নিতে ককপিট ছেড়ে বাঙ্কে চলে যান। ক্যাপ্টেনের অনুপস্থিতিতে ফ্লাইটে পর্যবেক্ষক হিসেবে থাকা বেবিচকের ফ্লাইট অপারেশনস ইন্সপেক্টর ফরিদুজ্জামান ক্যাপ্টেনের আসনে বসেন, যা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের (এসওপি) পরিপন্থী। ওই ফ্লাইটে উপস্থিত যাত্রী ডা. এ বি এম হারুন অসুস্থ যাত্রীকে দেখেন এবং অবস্থা ক্রমান্বয়ে খারাপ হওয়ায় কাছাকাছি কোনো বিমানবন্দরে অবতরণের পরামর্শ দেন। কিন্তু দিলদার আহমেদের অনুপস্থিতিতে ফরিদুজ্জামান কাছাকাছি কোনো বিমানবন্দরে অবতরণ না করে ফ্লাইটটি সরাসরি ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করান। ফ্লাইট অবতরণের পর দিলদার আহমেদ অসুস্থ যাত্রীকে রেখেই উড়োজাহাজ ত্যাগ করেন।

এ বিষয়ে বেবিচক চেয়ারম্যান বলেন, ‘উড়োজাহাজে ক্যাপ্টেনের আসনে বসার বিষয়টি নিয়ে বিমানের পক্ষ থেকে একটি তদন্ত করা হলেও পূর্ণাঙ্গ বিষয়গুলো উঠে আসেনি। এ কারণে পুনরায় তাদের তদন্ত করতে বলা হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদে টিভি নাটক ও টেলিফিল্ম

    ঈদে টিভিতে সিনেমা

    শেষ সময়ে ইভিএম প্রকল্পের মেয়াদ বাড়ানোর তোড়জোড়

    টিভিতে ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান

    টিভিতে ঈদের ধারাবাহিক নাটক

    টিভিতে ঈদের সংগীতানুষ্ঠান

    রোনালদোদের ম্যাচ কোথায় দেখবেন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে