সোমবার, ২৭ মে ২০২৪

সেকশন

 

সিলেট সিটি নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী বাপা নেতা কিম

আপডেট : ২৪ মে ২০২৩, ১৫:৪১

সিলেট সিটি নির্বাচনে ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আব্দুল করিম কিম। ছবি: সংগৃহীত সিলেট সিটি করপোরেশনের (সিসিক) চার নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন অধিকারকর্মী আব্দুল করিম চৌধুরী কিম। তিনি বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক ও নাগরিক আন্দোলনের সংগঠকের দায়িত্বে আছেন।

আজ মঙ্গলবার সিটি নির্বাচন পরিচালনায় রিটার্নিং কর্মকর্তার কাছে কিম মনোনয়নপত্র দাখিল করেছেন।

নাগরিক আন্দোলনের নেতা হিসেবে পরিচিত আব্দুল করিম কিম জানান, চার নম্বর ওয়ার্ড তাঁর জন্মস্থান। ওই ওয়ার্ডে পরিকল্পিত আবাসন, নাগরিকদের পরিচ্ছন্ন বসবাসে আদর্শিক এলাকা হিসেবে পরিচিত। এই পরিচিতিকে সমুন্নত রাখতেই এলাকাবাসীর পরামর্শে তিনি প্রার্থী হয়েছেন। ভোটের লড়াইয়ে জিততে পারলে নাগরিক আন্দোলনের দাবিদাওয়া নিয়ে তিনি জনপ্রতিনিধি হিসেবে আরও সোচ্চার থাকবেন বলে জানান।

মনোনয়নপত্র দাখিলের পর তাঁর পক্ষে প্রচারণায় এলাকাবাসীর উদ্যোগে একটি লিফলেট প্রকাশ করা হয়েছে। ‘আদর্শিক এলাকার সুখ্যাতি সুরক্ষায় দৃষ্টি দিন, ভোট দিন’ শীর্ষক লিফলেটে আব্দুল করিম কিমের বক্তব্য তুলে ধরা হয়েছে।

‘আমাদের এই ওয়ার্ড, আমাদের সব মহল্লা কেন এত পরিচ্ছন্ন আর পরিপাটি? কেন আদর্শ আবাসিক এলাকার সুখ্যাতি?’ এ প্রশ্ন তুলে ধরে স্থানীয় ভোটারদের উদ্দেশে বলা হয়েছে, আপনাদের চাওয়া ছিল এ রকম বাসযোগ্য একটি মহল্লার। যেখানে ভিন্নতা অন্যদের চেয়ে অনেক বেশি। গৌরবে-সৌরভে, মান-মর্যাদায়, সৎ প্রতিবেশী, নির্বিঘ্নে বসবাসের পরম্পরা। প্রতি পাঁচ বছর পরপর জনপ্রতিনিধির ওপর আস্থা রাখার অবকাশ আসে। এলাকার স্বার্থে জনবান্ধব পরিচ্ছন্ন জনপ্রতিনিধির আস্থায় শঙ্কা ভর করেছে এবার। সংগত কারণে এই ভোটে সেই আস্থার বাস্তবায়নে আপনাকে হতে হবে আরও ঐক্যবদ্ধ, আরও অবিচল।’

 ৪ নম্বর ওয়ার্ডকে সিলেট নগরের কেন্দ্রস্থল উল্লেখ করে আরও বলা হয়, প্রাচীন শ্রীহট্ট নগরের রাজসিক মহল্লা ‘গড়দুয়ারা’, যা বর্তমানে সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের ‘মজুমদারি’ নামে পরিচিত। এই ওয়ার্ডেই পীর মহল্লায় প্রথম ছাউনি ফেলেছিলেন হজরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া। ঐতিহ্যমণ্ডিত প্রথম মসজিদ’ পীর মহল্লা আকল কুয়া’ নির্মিত হয়েছিল এই ওয়ার্ডে। সিলেট জেলা পরিষদ আবাসিক এলাকার এই সব স্মৃতি-ঐতিহ্য আমাদের গর্ব।

ভোটে লড়ার কারণ হিসেবে ‘জনবান্ধব জনপ্রতিনিধির পরম্পরা রক্ষা’ উল্লেখ করে লিফলেটে আব্দুল করিম কিম বলেন, ‘চাহিদার সঙ্গে সমন্বয় রেখে নাগরিক সুবিধা আদায়ে সচেষ্ট থাকব। আমাকে দিয়ে বিরাট কিছু না হোক, অন্তত বিনষ্ট হবে না মহল্লার শান্তি-সম্প্রীতি-ঐতিহ্যের ধারা। এই অঙ্গীকারে সমাজ-বিনাশীদের বিরুদ্ধে আমার কণ্ঠ সদা উচ্চকিত থাকবে।’

নিজেকে একজন অধিকারকর্মী উল্লেখ করে আব্দুল করিম কিম আরও বলেন, ‘একটানা দেড় দশক ধরে স্বেচ্ছা কর্ম হিসেবে বিপন্ন মানুষের অধিকার আর প্রাণ-প্রকৃতি-পরিবেশ সুরক্ষায় সামাজিক সচেতনতায় সোচ্চার। প্রাণ-প্রকৃতির অধিকার আদায়ে দেশে-বিদেশে লড়ে যাচ্ছি। নাগরিক আন্দোলনের সঙ্গে সক্রিয় সোশ্যাল মিডিয়াতেও। পাশাপাশি সেবামূলক নানা কর্মযজ্ঞ লালন করছি, পালন করছি। এই সবকিছু ছাপিয়ে আমি এলাকামুখী। আমার কাছে মূল স্বার্থ এলাকার স্বার্থ। এলাকার অতীত-বর্তমান-ভবিষ্যৎ কর্মপন্থার সঙ্গে একাত্ম। এই বিশ্বাস-ভরসায় প্রার্থী হওয়া।’

সিলেট নগরের ক্লিন এরিয়া খ্যাত ৪ নম্বর ওয়ার্ডে একটানা চারবার বিজয়ী কাউন্সিলর ছিলেন বিএনপি নেতা রেজাউল হাসান কয়েস লোদী। বিএনপি দলগতভাবে সিটি নির্বাচন বয়কট করায় কয়েস লোদী এবার প্রার্থী হচ্ছেন না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    চলতি বছর ডেঙ্গু দেশের জন্য অশনিসংকেত

    মহাসড়কে অটোরিকশা চালানোর দাবিতে চালকদের বিক্ষোভ, পুলিশের লাঠিপেটা

    বাগেরহাটে ৫ লক্ষাধিক মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন

    বাড়ছে বাতাসের বেগ, পাথরঘাটায় জলোচ্ছ্বাসের আশঙ্কা

    পুকুরে মিলল ৩৪ কেজি ওজনের কষ্টি পাথরের মূর্তি

    খুলনার আশ্রয় কেন্দ্রে ৮৫ হাজার মানুষ

    উপকূল জুড়ে চলছে রিমালের তাণ্ডব

    এবার কাতার এয়ারওয়েজের বিমান ঝোড়ো বাতাসের কবলে, আহত ১২

    শর্ত পূরণ না করায় সহজ ডটকমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ সংসদীয় কমিটির

    চলতি বছর ডেঙ্গু দেশের জন্য অশনিসংকেত

    এমআরসিপিতে সর্বোচ্চ নম্বরের রেকর্ড গড়লেন ডা. হালিম

    ঢাকার প্রধান প্রধান সড়কে ব্যাটারিচালিত রিকশা চলবে না: ডিএমপি