শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দিতে পারি: ট্রাম্প

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ২১:৪৫

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি এক বছর পেরিয়ে গেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এখনো লড়াই থামার কোনো লক্ষণ নেই। এমন পরিস্থিতিতে বিস্ফোরক এক দাবি করলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি একাই এই লড়াই ২৪ ঘণ্টার মধ্যে থামিয়ে দিতে পারেন। এবং তা সম্পূর্ণ শান্তি আলোচনার মাধ্যমেই। তবে ঠিক কীভাবে এমনটা করতে পারেন, তা অবশ্য বিস্তারিত বলতে রাজি হননি ট্রাম্প। 

ওই সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরও ইউক্রেন যুদ্ধ যদি না থামে এবং তিনি নির্বাচিত হয়ে আবার হোয়াইট হাউসের ক্ষমতায় যান, তবে মাত্র ‘এক দিনের মধ্যে’ শান্তি প্রতিষ্ঠা করতে পারবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তাঁর নিজের মধ্যে আলোচনা ‘সহজ’ হবে বলেও দাবি করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। 

গত সোমবারের (২৭ মার্চ) ওই সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট উল্লেখ করেন, তাঁর সেই শান্তি আলোচনা আগামী দেড় বছরের মধ্যে শুরু হবে না। এর মধ্যে যুদ্ধ পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। পুতিনের সঙ্গে সুসম্পর্কের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ২০২০ সালে তিনি পুনর্নির্বাচিত হলে এই যুদ্ধ শুরুই হতো না।

এই প্রথম ট্রাম্প এমন দাবি করেছেন তা নয়। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁকে একই দাবি করতে দেখা যায়। তিনি লিখেছিলেন, ‘আমি যদি যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট হতাম, তাহলে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরুই হতো না। এখনো যদি আমাকে প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়, তাহলে মাত্র ২৪ ঘণ্টা সময় লাগবে। আলাপ-আলোচনার মাধ্যমে দুই পক্ষের সম্মতিতে এই যুদ্ধ বন্ধ করে দিতে পারব। যেভাবে প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ, তা মেনে নেওয়া যায় না।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

    ইরানে ইসরায়েলের আক্রমণ শুরু

    ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার ভোট শুক্রবার

    ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল: ডেভিড ক্যামেরন

    ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৫০ হাজারের বেশি সেনা নিহত: বিবিসি

    ফিলিস্তিন রাষ্ট্র ঠেকাতে জেরুজালেমে নতুন ইহুদি বসতি গড়ছে ইসরায়েল

    চীনের প্রায় অর্ধেক বড় শহরই ডুবে যাচ্ছে: গবেষণা

    এক উপজেলা চান ৩ মহিলা কর্মকর্তা

    ইটনায় ২০ কেজি গাঁজাসহ তরুণ আটক

    জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাসের মৃত্যু

    চট্টগ্রামে চালের মজুত আরও কমছে

    রিজার্ভ ১৯ বিলিয়ন ডলারের ঘরে নামল