মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 
ভোটের মাঠে

বরগুনা-২: তিন কন্যাসমেত মাঠে নাদিরা

আপডেট : ২৮ মার্চ ২০২৩, ১২:৩৫

শওকত হাচানুর রহমান রিমন, সুলতানা নাদিরা, সুভাষ চন্দ্র হাওলাদার, নুরুল ইসলাম মনি, জাকির খান ও সগীর হোসেন লিওন প্রতিবারই নির্বাচনের বেশ আগে থেকে জমে ওঠে বরগুনা-২ আসনের ভোটের মাঠ পাথরঘাটা, বামনা ও বেতাগী উপজেলা। এবারও ব্যতিক্রম হচ্ছে না। ২০০৮ সালের নির্বাচনে আসনটি নিজেদের দখলে নেওয়ার পর পরের দুই নির্বাচনেও হাতছাড়া করেনি আওয়ামী লীগ। আগামী নির্বাচন ঘিরে মাঠে বেশ সরব দলটির একাধিক নেতা। তবে মনোনয়ন নিতে মূল প্রতিযোগিতা হবে বর্তমান সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরার সঙ্গে।

এর মধ্যে তিন মেয়েকে নিয়ে বেশ তৎপর নাদিরা। দীর্ঘদিন রাজনীতির বাইরে থাকা বিএনপির সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি সম্প্রতি এলাকায় ফিরে দলকে চাঙা করার চেষ্টা করছেন। আওয়ামী লীগের প্রতিযোগিতার সুযোগ নিয়ে বিএনপিও তাঁদের হারানো আসনটি পুনরুদ্ধারে মরিয়া চেষ্টা চালাবে বলে মনে করছেন রাজনৈতিক বোদ্ধারা।

এমপি রিমন ও নাদিরা বাদে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইতে পারেন যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুভাষ চন্দ্র হাওলাদার। নির্বাচনে অংশ নিলে বিএনপির সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি, বামনা উপজেলা বিএনপির সদস্য ও সিঅ্যান্ডএফ ব্যবসায়ী জাকির খান এবং সুপ্রিম কোর্টের আইনজীবী সগীর হোসেন লিওন মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

মনোনয়ন নিয়ে উভয় দলেই তুমুল প্রতিযোগিতা হবে বলে মনে করছেন এলাকার রাজনীতিবিদেরা। বিএনপি নির্বাচনে অংশ নিলে আওয়ামী লীগ বুঝে-শুনে প্রার্থী মনোনয়ন করবে। দুই দলেই বর্তমানে তিনজন করে কার্যক্রম চালাচ্ছেন। আওয়ামী লীগে শীর্ষে রয়েছেন সুলতানা নাদিরা ও সুভাষ হাওলাদার। রিমন এলাকার সংসদ সদস্য হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে একপ্রকার নিভৃতে নিজের ও দলের প্রচার চালাচ্ছেন। কিছু কর্মকাণ্ডের কারণে তিনি বিতর্কিত। তাঁর বিরুদ্ধে দলীয় নেতা-কর্মী এবং সরকারি কর্মচারীদের মারধর, সরকারি ও ব্যক্তিমালিকানাধীন জমি জবরদখল, রাজধানীর উত্তরায় পাঁচতলা একটি ভবনের মালিকের কাছ থেকে কৌশলে পাওয়ার অব অ্যাটর্নি নিয়ে ফ্ল্যাটের মালিকদের জোর করে নামিয়ে দেওয়ার অভিযোগ রয়েছে।

তবে এমপি রিমন আজকের পত্রিকাকে বলেন, ‘মনোনয়ন নিয়ে প্রতিযোগিতার কারণে দলেরই কিছু লোকজন আমাকে বিতর্কিত করার চেষ্টা চালাচ্ছে।’
মাঠে টক্কর দিতে একপ্রকার কোমর বেঁধে মাঠে নেমেছেন নাদিরা। ২০১৩ সালে এই আসনের তৎকালীন সংসদ সদস্য ও নাদিরার স্বামী গোলাম সবুর টুলু নিহত হওয়ার পর পরিবারটি শোকে মুহ্যমান হয়ে পড়ে। রাজনীতির মাঠ থেকে নিজেদের গুটিয়ে নেয় টুলু পরিবার। কিন্তু সমর্থক, এলাকার ভোটার এবং দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিভৃতে যোগাযোগ রক্ষা করে চলে পরিবারটি। ২০১৮ সালে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নির্বাচিত হয়ে আবার রাজনীতিতে সক্রিয় হন সুলতানা নাদিরা। বড় মেয়ে ফারজানা সবুর রাজনীতিতে পদার্পণ করেন এবং বরগুনা জেলা আওয়ামী লীগের সহসভাপতি পদ নিয়ে এলাকায় দলীয় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়াতে থাকেন। টুলু ফাউন্ডেশনের ব্যানারে সেবামূলক কার্যক্রম পরিচালনা শুরু করছেন মেজ মেয়ে সাবরিনা সবুর তিন্নি ও ছোট মেয়ে ব্যারিস্টার হাসসানা নাদিরা তিয়াশা।

সুলতানা নাদিরা এলাকায় দলীয় ও জাতীয় কর্মসূচিতে নিয়মিত অংশগ্রহণ করেন। সর্বশেষ গত স্থানীয় সরকার নির্বাচনে রাজনৈতিক সহযোগিতা করে নির্বাচিতদের দুই-তৃতীয়াংশকেই নিজে কবজা করেছেন। এ ছাড়া ওয়ার্ড থেকে শুরু করে উপজেলা পর্যন্ত কমিটিতে নিজেদের লোককে পদস্থ করা, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সব সংগঠনে নিজের লোককে পদে আসীন করেছেন। বিশেষ করে পাথরঘাটা উপজেলা আওয়ামী লীগকে আয়ত্তে রেখেছেন। এ ছাড়া বামনা ও বেতাগী উপজেলা আওয়ামী লীগের কমিটির শীর্ষ নেতাদের একাংশ তাঁর পক্ষে।

বিএনপিতেও তুমুল মনোনয়ন লড়াই হবে বলে মনে করছেন এলাকার রাজনীতিকেরা। নুরুল ইসলাম মনি ওয়ান-ইলেভেনের প্রেক্ষাপটে খালেদা মাইনাসের দলে যোগ দিয়ে কিছুটা রোষানলে রয়েছেন। বিএনপির হেভিওয়েট নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের মৃত্যুর পর জাকির খান ও সগীর হোসেন লিয়ন এলাকায় সক্রিয় হন। সম্প্রতি বিএনপিতে পদ-বাণিজ্য বিষয়টি নিয়ে এলাকায় পরিচিত হন জাকির খান। তবে সবাইকে পাশ কাটিয়ে নুরুল ইসলাম মনিই বিএনপির মনোনয়ন পেতে পারেন বলে নেতাদের ধারণা। সম্প্রতি নুরুল ইসলাম মনি এলাকায় গণসংযোগের জন্য আসার পথে আওয়ামী লীগের বাধার মুখে পড়ে হামলার শিকার হয়ে ফিরে যান। তবে তিনি মনোনয়ন পেতে দলটির শীর্ষ নেতাদের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছেন।

পাথরঘাটা উপজেলা বিএনপির সভাপতি চৌধুরী মোহাম্মদ ফারুক বলেন, আওয়ামী লীগের সঙ্গে ভোটের মাঠে টক্কর দিয়ে জয় ছিনিয়ে আনা শুধু সময়ের ব্যাপার হবে।’ 

[প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করেছেন পাথরঘাটা প্রতিনিধি কাজী রাকিব ও বেতাগী প্রতিনিধি হৃদয় হোসেন মুন্না]
তিন কন্যাসমেত মাঠে নাদিরা

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সিলেটে মেয়র-চেয়ারম্যানে বিভক্ত আওয়ামী লীগ

    সাঙ্গু নদে অবৈধ বালুর জোটে তিন লীগের নেতা

    পাল্টাপাল্টি মামলার হুমকি

    রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ দেখতে চান

    ঢাকা ও চট্টগ্রামের আইসিডি: হাইব্রিড, নন-হাইব্রিডে আটকা শতকোটির গাড়ি

    যমুনার ওপর পূর্ণগতিতে ট্রেন ছুটবে ডিসেম্বরে

    ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

    সিলেটে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, ৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ

    রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি ‘ডেথ অ্যান্ড ল্যান্ডস্কেপ’

    সপ্তাহে ২৫০-৫০০০ টাকা পর্যন্ত সেভিংস খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে

    রাইসির মৃত্যুতে তেল ও সোনার বাজারে প্রভাবের শঙ্কা

    ভাইরাল খুদে ভ্লগার শিরাজের সোশ্যাল মিডিয়া ছাড়ার কারণ জানালেন বাবা