Alexa
রোববার, ০২ এপ্রিল ২০২৩

সেকশন

epaper
 

রাশিয়া ও ভিয়েতনামে আলুর বাজার ধরতে কাজ করছে সরকার: কৃষিসচিব

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১৭:০১

 রোববার সকালে রংপুরের পীরগাছা উপজেলায় উত্তম চাষাবাদ পদ্ধতিতে আলু রপ্তানি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার। ছবি: আজকের পত্রিকা সরকার রাশিয়া ও ভিয়েতনামে আলুর বাজার ধরতে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার। আজ রোববার সকালে রংপুরের পীরগাছা উপজেলায় উত্তম চাষাবাদ পদ্ধতিতে আলু রপ্তানি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

কৃষিসচিব ওয়াহিদা আক্তার বলেন, ‘বাংলাদেশ থেকে এখন মিষ্টি কুমড়া-পেয়ারা রপ্তানি হচ্ছে। আমাদের কৃষকেরা যাতে আলুর ন্যায্যমূল্য পায় সে জন্য আমরা রাশিয়া ও ভিয়েতনামে আলুর বাজার ধরতে কাজ করে যাচ্ছি। রাশিয়ার বাজার চালু হলে আমাদের কৃষকেরা ভালো দাম পাবে। চলতি মৌসুমে বাংলাদেশ থেকে এক লাখ মেট্রিক টন আলু রপ্তানি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অরিচেই আমরা কৃষিপণ্যে রপ্তানিতে ভালো অবস্থানে যেতে পারব।’ 

সচিব ওয়াহিদা আক্তার আরও বলেন, ‘কৃষিপণ্যে রপ্তানি বৃদ্ধি সরকারের অন্যতম লক্ষ্য। আলু রপ্তানিতে সরকার উৎসাহ প্রদান করছে। তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উন্নয়নে এবং দেশের স্বার্থে রপ্তানি প্রক্রিয়া সহজ করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।’ 

জাতিসংঘের খাদ্য কৃষি সংস্থা এবং সারা বাংলা কৃষক সোসাইটির উদ্যোগে ও বিরাহীম আই এপিপি কৃষক সমবায় সমিতি লিমিটেডের সহযোগিতায় এ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন—বাংলাদেশে এফএও প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি পরিকল্পনা ও সমন্বয়) রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব আবদুল্লাহ সাজ্জাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আফতাব হোসেন, এগ্রোনমি এক্সপোর্ট-ইমপোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সালমা রহমান, বাংলাদেশ আলু রপ্তানিকারক সমিতির (বিপিইএ) সাধারণ সম্পাদক জাকির হোসেন এবং বিরাহিম আলু উৎপাদনকারী সমবায় সমিতির আলু চাষি সালমা আক্তার আদুরী। 

অনুষ্ঠানে দেশের প্রধান আলু উৎপাদনকারী অঞ্চল রংপুরে চতুর্থ বার্ষিক আলু রপ্তানির উদ্বোধনী আয়োজনে চারটি উৎপাদনকারী সমবায় সমিতি অংশগ্রহণ করে। এ সময় কৃষি অধিদপ্তরের কর্মকর্তা, পীরগাছা উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, ইউএনও মো. নাজমুল হক সুমনসহ রপ্তানিকারক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘আবাসিকতার কাহিনি বাদ, যা বলব তাই হবে’, ছাত্রলীগকর্মীর হুমকি

    কাউকে সস্তা রাজনীতি করতে দেব না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

    কাপ্তাইয়ে ২১৭ লিটার চোলাইমদসহ আটক ১

    রেলক্রসিংয়ে মাদ্রাসার ছাত্রদের চিৎকারে রক্ষা পেল প্রাণ

    ভান্ডারিয়া উপজেলা বিএনপির আহ্বায়কের গাড়িতে হামলা-ভাঙচুর

    রাবিতে সংঘর্ষ: নির্ধারিত সময় শেষ হলেও প্রতিবেদন দেয়নি তদন্ত কমিটি

    ‘আবাসিকতার কাহিনি বাদ, যা বলব তাই হবে’, ছাত্রলীগকর্মীর হুমকি

    সাপ্লাই চেইন লজিস্টিক ব্যয় কমাতে কাজ করবেন প্রফেশনালেরা

    হারল্যানের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন বিদ্যা সিনহা মিম

    কাউকে সস্তা রাজনীতি করতে দেব না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

    কাপ্তাইয়ে ২১৭ লিটার চোলাইমদসহ আটক ১

    রেলক্রসিংয়ে মাদ্রাসার ছাত্রদের চিৎকারে রক্ষা পেল প্রাণ