শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

বাংলাদেশ-ইংল্যান্ড টি-টোয়েন্টি

পরীক্ষা-নিরীক্ষার ভাবনা ধবলধোলাইয়ের ম্যাচে

আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১১:৩১

ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়ে বাংলাদেশের উল্লাস। ছবি:আজকের পত্রিকা ওয়ানডে সিরিজে এই ছবি দেখা গিয়েছিল। শুধু দল ভিন্ন ছিল। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খুইয়েছিল বাংলাদেশ। শেষ ম্যাচে ধবলধোলাই চোখ রাঙাচ্ছিল সাকিবদের। বাংলাদেশ ভালোভাবেই সেটা ঠেকিয়েছিল। এবার ইংল্যান্ডের পালা। আজ মিরপুরে ইংলিশদের জন্য সফরের শেষ ম্যাচটি রূপ নিয়েছে ধবলধোলাই ঠেকানোর।

জস বাটলারের দল এটা রুখতে পারবে কি না, সময়ই বলে দেবে। তবে তারা টি-টোয়েন্টি সিরিজকে কতটা গুরুত্বের সঙ্গে নিয়েছে, সেই প্রশ্ন থাকছে। প্রশ্ন তুলেছেন সাবেক ইংলিশ অধিনায়ক ও বর্তমানে ধারাভাষ্যকার নাসের হুসেন। টি-টোয়েন্টির জন্য ইংল্যান্ডের স্কোয়াডে খেলোয়াড় আছেন ১৩ জন। উইল জ্যাকস ও টম অ্যাবেল চোটে ছিটকে যাওয়ার পর তাঁদের বিকল্প নেয়নি ইংল্যান্ড। এই ১৩ জনের মধ্যে আবার বাঁহাতি পেসার রিস টপলি খেলছেন না ওয়ানডে সিরিজ থেকেই। শতভাগ ফিট নন তিনি। ফিট ১২ জনের মধ্যে বিশেষজ্ঞ ব্যাটার শুধু চারজন।

চার ব্যাটার নিয়ে শেষ ওয়ানডে থেকে ভুগছে ইংল্যান্ড। দ্রুত উইকেট হারানোর পর মিডল অর্ডার থেকে সেই অর্থে কাউকে ইনিংস মেরামতে দাঁড়িয়ে যেতে দেখা যায়নি। নতুন করে দলে কাউকে অন্তর্ভুক্ত না করায় চটেছেন নাসের। স্কাই স্পোর্টসের আলোচনায় সাবেক এই ইংলিশ অধিনায়ক বলেছেন, ‘আমরা ইংল্যান্ড ক্রিকেট দল। এটা গুরুত্বপূর্ণ সফর। আমরা দেখেছি, এই সিরিজটা বাংলাদেশ কীভাবে নিয়েছে। আমাদেরও একই সম্মান দেখানো উচিত ছিল। দলে আদর্শ ভারসাম্য ছিল না।’ কম ব্যাটার নিয়ে খেলায় স্যাম কারেন, মঈন আলীদের মতো অলরাউন্ডারদের ওপরের দিকে ব্যাটিং করতে হচ্ছে। ভারতে হতে যাওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে কারেনদের এমন চ্যালেঞ্জের সামনে ছুড়ে দেওয়া বলে জানিয়েছিলেন বাটলার। যদিও এই পরিকল্পনা খুব একটা ফলপ্রসূ হয়নি।

ইংল্যান্ড আসলে বেকায়দায় পড়েছে ঠাসা সূচির কারণে। বাংলাদেশে ওয়ানডে সিরিজ খেলে পিএসএল খেলতে পাকিস্তান চলে যান জেসন রয়। আগে থেকে সেখানে ছিলেন স্যাম বিলিংস–আলেক্স হেলসরা। তাঁরা আগেই ছুটি নেওয়ায় এই সিরিজে রাখা সম্ভব ছিল না। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের পর ছুটিতে আছেন হ্যারি ব্রুকও। চোটে পড়ায় অনেক দিন নেই লিয়াম লিভিংস্টোন ও জনি বেয়ারস্টো। বাংলাদেশের অবশ্য এসব নিয়ে ভাবতে বয়েই গেছে।

প্রথম দুই ম্যাচ জিতে আজ ধবলধোলাইয়ে চোখ সাকিব আল হাসানদের। গতকাল বিশ্রামের দিনে ব্যক্তিগত কাজে দুই সতীর্থ তাসকিন আহমেদ আর নুরুল হাসান সোহানকে নিয়ে মাগুরায় উড়ে যাওয়া স্থানীয় সাংবাদিকেরা ধবলধোলাই নিয়ে প্রশ্ন করলে চুপটি করে রইলেন বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক। তবে শেষ ম্যাচে দলের পরিকল্পনা নিয়ে নির্বাচক হাবিবুল বাশার সুমন সাংবাদিকদের বলেছেন, ‘অবশ্যই তৃতীয় ম্যাচটা জেতার চিন্তা নিয়েই খেলব। জিততে পারলে অবশ্যই এর চেয়ে ভালো কিছু হবে না। বিশ্ব চ্যাম্পিয়ন দল (ইংল্যান্ড), তাদের বিপক্ষে সিরিজ জিতেছি। শেষ ম্যাচটাও জিততে পারলে আরও ভালো হবে।’

এই ম্যাচে কিছু পরীক্ষা-নিরীক্ষাও করতে পারেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। টি-টোয়েন্টি দলে থাকা তিনজন এখনো সেরা একাদশে সুযোগ পাননি। তানভীর ইসলাম, নুরুল হাসান সোহান ও পেসার রেজাউর রহমান রেজার মধ্যে বাঁহাতি স্পিনার তানভীর আজ খেলতে পারেন। তাঁকে জায়গা দিতে বসতে পারেন নাসুম আহমেদ। বেঞ্চের শক্তি বাজিয়ে দেখতেই পরীক্ষা-নিরীক্ষার ইঙ্গিত দিয়েছেন সুমন, ‘বেঞ্চ দেখা খুব গুরুত্বপূর্ণ। রিজার্ভ খেলোয়াড়দের যদি খেলার সুযোগ না দেন, প্রস্তুত হওয়ার সুযোগটা না দেন, কখনো যদি গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মূল খেলোয়াড়েরা চোটে থাকে, তখন তো কোনো প্রস্তুতি ছাড়াই খেলতে হয়। আমরা দু-একটা পরিবর্তন করতে পারি। আমাদের ভিত্তিটা এখন অনেক শক্ত। যারা আছে এই দলে, সবাই একাদশে খেলার যোগ্যতা রাখে।’
সিরিজ যেহেতু মুঠোয় এসে গেছে, টিম ম্যানেজমেন্টের পরীক্ষা-নিরীক্ষাকে স্বাগত জানাতেই পারেন স্বাগতিক দর্শকেরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    টাকায় বড় হয় স্বাস্থ্যসেবা দল

    জাহাজে পণ্য পরিবহন: নিরাপত্তা ব্যয় ট্রিপে বেড়েছে ১ লাখ ডলার

    বুয়েট শিক্ষার্থীরা দাবিতে অনড়, পরীক্ষা বর্জন

    রাজউকে আমলাদের রাজত্ব

    ডেঙ্গুর চোখরাঙানিতে ভয়াবহতার শঙ্কা

    উপজেলা পরিষদ নির্বাচন: বিএনপি-জামায়াত নেতারাও নামলেন ভোটের মাঠে

    টঙ্গীর তুরাগ নদ থেকে অজ্ঞাতপরিচয় যুবকের লাশ উদ্ধার

    সালাহর গোলের রাতে ক্লপের কীসের আক্ষেপ 

    মায়ার ভাতিজা বউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় হচ্ছেন ভাইস চেয়ারম্যান

    ইসরায়েলি হামলার পর আবারও তেহরানে বিমান চলাচল শুরু

    মাখো মাখো মুরগীর রোস্ট

    শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিতে পারছেন না যেসব তারকা শিল্পী