Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

‘কাশ্মীর ফাইলস’ সিনেমাকে অশ্লীল বলে বিতর্ক উসকে দিলেন জুরিপ্রধান

আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১৪:০৪

বলিউডের ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা ঘিরে বিতর্ক পিছু ছাড়ছে না। ছবি: টুইটার বলিউডের ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা ঘিরে বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটি মুক্তির পর থেকেই বিভিন্ন মহলের সমালোচনার মুখোমুখি হয়ে আসছে। সবশেষ গোয়ায় অনুষ্ঠিত ভারতের ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (ইফি) দেখানো হয় ‘কাশ্মীর ফাইলস’। এর পরই শুরু হয় নতুন বিতর্ক। 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, সোমবার উৎসবের সমাপনী অনুষ্ঠানের মঞ্চে ‘কাশ্মীর ফাইলস’ ছবির কঠোর সমালোচনা করেন জুরি চেয়ারম্যান নাদভ ল্যাপিদ। দর্শকদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় ইসরায়েলি চলচ্চিত্র নির্মাতা ল্যাপিদ বলেন, ‘আমরা সবাই উৎসবের ১৫ নম্বর সিনেমা “কাশ্মীর ফাইলস” দেখে বিরক্ত এবং হতবাক হয়েছি। এটা আমাদের কাছে “অশ্লীল” ও “প্রোপাগান্ডা” সিনেমার মতো মনে হয়েছে। এটি কোনো মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবের শৈল্পিক প্রতিযোগিতামূলক আসরের জন্য অনুপযুক্ত।’ 

ল্যাপিদের এই মন্তব্যের পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। কেউ কেউ ‘প্রোপাগান্ডা’ সিনেমা বলায় প্রশংসা করেছেন ল্যাপিদের। তবে অনেকেই কাশ্মীরি পণ্ডিতদের কষ্টের প্রতি সংবেদনশীল না হওয়ায় তীব্র সমালোচনা করেছেন এই ইসরায়েলি নির্মাতার। 

‘কাশ্মীর ফাইলস’ সিনেমার কেন্দ্রীয় চরিত্র অভিনেতা অনুপম খের ইসরায়েলি নির্মাতা মন্তব্যের জন্য নিন্দা জানান। তিনি বলেন ‘ঈশ্বর তাঁকে শুভবুদ্ধি দিন। যদি হত্যাকাণ্ড ঠিক হয়, তবে কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকা ত্যাগও ঠিক’। 

চলচ্চিত্র নির্মাতা ল্যাপিদের সমালোচনা করেছেন ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলনও। টুইটারে তিনি বলেন, এমন মন্তব্যের জন্য লজ্জিত হওয়া উচিত। চলচ্চিত্র উৎসবে বিচারকদের প্যানেলে সভাপতিত্ব করার জন্য আমন্ত্রণ এবং যে আস্থা, সম্মান ও উষ্ণ আতিথেয়তা ভারত দেখিয়েছে, তার অত্যন্ত বাজেভাবে অপব্যবহার করেছেন ল্যাপিদ। 

এরই মধ্যে ইফির জুরি বোর্ডের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়, ‘কাশ্মীর ফাইলস’ সিনেমা নিয়ে জুরিপ্রধান নাদভ ল্যাপিদের মন্তব্য সম্পূর্ণ ‘ব্যক্তিগত মতামত’। জুরি বোর্ডের এ ক্ষেত্রে কিছু বলার নেই। 

নব্বইয়ের দশকে কাশ্মীরে সংঘটিত ‘হলোকাস্ট’ নিয়ে নির্মিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি। চলতি বছরের মার্চে মুক্তি পাওয়ার পর থেকেই অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার এবং পল্লবী জোশী অভিনীত ছবিটি নিয়ে বিতর্ক চরমে। ছবিতে দেখানো হয় ক্রমবর্ধমান ইসলামিক জিহাদের ফলে হিন্দু পণ্ডিতদের উপত্যকা ছেড়ে পালাতে বাধ্য করা হয়েছিল। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শাঁখা, সিঁদুরে ভালোবাসা ছড়ালেন মিম

    ‘পাঠান’ ঝড়ে কি চাপা পড়ছে দক্ষিণের দুই সুপারস্টারের সিনেমা

    ‘পাঠান’–এর প্রশংসা করতে গিয়েও বিতর্ক উসকে দিলেন কঙ্গনা

    ‘পাঠান’ দিয়ে ৩২ বছর পর হাউসফুল কাশ্মীরের সিনেমা হল

    প্রেমিক নয়, সালমান আমার অনুপ্রেরণা: শেহনাজ গিল

    এক ঝলক বাণী কাপুর

    নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

    ভালোবাসা দিবসে ‘বউ বোঝে না’

    গিটারশিল্পী‌দের মিলন‌মেলা

    ‘পান খেলেই’ মাথা দিয়ে ধোঁয়া ওঠে রব্বানীর

    ডায়াবেটিস রোগীর সংক্রমণ প্রতিরোধে

    অস্থির ব্যথা দূর করতে