Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

বিশ্বকাপের টিকিট পেতে কুমিরে ভরা নদীতে ঝাঁপ! 

আপডেট : ২০ নভেম্বর ২০২২, ১৬:৪২

আজ রোববার উদ্বোধন হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। ছবি: টুইটার ২০১০ সালের ফুটবল বিশ্বকাপের টিকিট পেতে এক ব্যক্তি কুমিরে ভরা নদীতে ঝাঁপ দিয়েছিলেন। উরুগুয়ের এক খেলোয়াড় হার্ট অ্যাটাকের পরেই মাঠে ফিরেছিলেন। মেসি বড় খেলোয়াড়, নাকি রোনালদো—এমন বিতর্ক করতে করতে সংসারই ভেঙে গেছে এক রুশ দম্পতির। বিশ্বকাপ ফুটবল ঘিরে এ রকম অদ্ভুত সব গল্প নিয়ে সম্প্রতি একটি বই লিখেছেন আর্জেন্টিনার এক লেখক। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বইটির নাম ‘ইনক্রেডিবল ওয়ার্ল্ডকাপ স্টোরিজ’। আর লেখকের নাম লুসিয়ানো ওয়ার্নিক। বইটি ইতিমধ্যে বিশ্বের কুড়িটি ভাষায় প্রকাশিত হয়েছে। 

আজ রোববার উদ্বোধন হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ক্রীড়া আয়োজনকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার চেষ্টা করেছেন লুসিয়ানো ওয়ার্নিক। তিনি রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘অনেক ছোট ছোট গল্প আছে। এসব গল্প থেকে বোঝা যায় ফুটবলের প্রতি মানুষের কী পরিমাণ আবেগ!’ 

লুসিয়ানো ওয়ার্নিক তাঁর বইয়ে লিখেছেন, ১৯৯৪ সালের বিশ্বকাপের সময় এক অদ্ভুত ঘটনা ঘটেছিল। বুলগেরিয়া ও আর্জেন্টিনার মধ্যে কে জিতবে, তা নিয়ে নিজের স্ত্রীকে বাজি ধরেছিলেন আলবেনিয়ার এক ব্যক্তি। তিনি বলেছিলেন, আর্জেন্টিনা যদি হেরে যায়, তিনি তাঁর স্ত্রীকে ত্যাগ করবেন। সেই খেলায় আর্জেন্টিনা ২-০ গোলে বুলগেরিয়ার কাছে হেরেছিল। বাজিতে হেরে গিয়ে ওই ব্যক্তি তাঁর স্ত্রীকে ত্যাগ করেছিলেন। 

‘ইনক্রেডিবল ওয়ার্ল্ড কাপ স্টোরিজ’ বইয়ের প্রচ্ছদ। ছবি: টুইটার এ ঘটনার ১৬ বছর পর ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপের সময় ঘটেছিল আরেকটি অদ্ভুত ঘটনা। দক্ষিণ আফ্রিকার একটি রেডিও স্টেশন বলেছিল, যিনি সর্বোচ্চ পাগলামি দেখাতে পারবেন, তাঁকে বিশ্বকাপের ফাইনাল ম্যাচের দুটি টিকিট দেওয়া হবে। অনেকেই অনেক ধরনের পাগলামি করে টিকিট জয়ের চেষ্টা করেছিলেন। কিন্তু বিজয়ী হয়েছিলেন সেই ব্যক্তি, যিনি জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে কুমিরে ভর্তি একটি নদীতে ঝাঁপ দিয়েছিলেন। 

লেখক লুসিয়ানো ওয়ার্নিক তাঁর বইয়ে প্রতিটি বিশ্বকাপের জন্য একটি করে অধ্যায় বরাদ্দ করেছেন। বর্তমানে বইটির তৃতীয় সংস্করণ চলছে। ৫২ বছর বয়সী ওয়ার্নিক বলেছেন, ‘এবারের বিশ্বকাপেও নিশ্চয় খেলার বাইরে অনেক আকর্ষণীয় ও অদ্ভুত ঘটনা ঘটবে। এসব ঘটনার সামাজিক গুরুত্ব রয়েছে।’ 

বিশ্বকাপ ফুটবল সম্পর্কিত আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নরওয়ের যে শহরে কবর দেওয়া মানা

    বিচিত্র

    জার্মানির যে সেতুতে উঠতে মানা

    বিচিত্র

    গা ছমছমে পুতুলরাজ্য

    কুবার পেডি: অস্ট্রেলিয়ার পাতাল শহর

    জানেন কি

    প্রেসিডেন্ট নিক্সন অন্তত ৫টি বাদ্যযন্ত্র বাজাতে পারতেন

    বিচিত্র

    যে সেতু থেকে লাফিয়ে পড়ে ‘আত্মহত্যা’ করে কুকুর

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ