Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

ইউরোপে গ্যাস সরবরাহ লাইনে ছিদ্র, অভিযোগের আঙুল রাশিয়ার দিকে

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫০

ইউরোপে গ্যাস সরবরাহ লাইনে ছিদ্র দেখা দিয়েছে। ছবি: সংগৃহীত  রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সঞ্চালনের অন্যতম প্রধান দুই পাইপলাইনে হঠাৎ করে ছিদ্র দেখা দিয়েছে। কিন্তু হঠাৎ করে কেন একই সঙ্গে দুটো পাইপালাইনেই ছিদ্র দেখা দিল, তা নিয়ে তদন্ত করতে গিয়ে নতুন তথ্য বেরিয়ে এসেছে। তদন্তে সম্ভাব্য অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড ঘটিয়ে ইচ্ছাকৃতভাবে এই ছিদ্রগুলো তৈরি করা হয়েছে বলে উঠে এসেছে। এক্ষেত্রে পশ্চিমাদের অভিযোগের তির রাশিয়ার দিকেই।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার ডেনমার্কের সশস্ত্র বাহিনী একটি ভিডিও প্রকাশ করেছে। সেই ভিডিওতে দেখা যায়, বাল্টিক সাগরের তলদেশের যেখান দিয়ে নর্ড স্ট্রিম পাইপলাইন গেছে, তার ঠিক ওপরে পানিতে নিচ থেকে বুদবুদ উঠে আসতে দেখা যায়। এ বিষয়ে ডেনমার্কের সশস্ত্র বাহিনী বলেছে, এই বুদবুদ পানির ওপরে বেশ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে দেখা দিয়েছে।

এদিকে, রাশিয়ার গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান জানিয়েছে, গত সোমবার রাতে নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে চাপ কমে যায়। প্রতিষ্ঠানটি ধারণা করে, পাইপলাইনে সম্ভবত কোথাও কোনো ছিদ্র তৈরি হয়েছে। পরে ডেনমার্ক জানায়, নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে যে সমস্যা দেখা দিয়েছে, তা তাদের এলাকার আওতায়। এর ঘণ্টাখানেক পর নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান জানায়, তারাও পাইপলাইনে চাপের অভাব দেখতে পাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদন অনুসারে, রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুই পাইপলাইনে একাধিক ছিদ্র হয়েছে। তবে ঠিক কী কারণে এই ছিদ্র তা এখনো পরিষ্কার নয়। তবে ইউক্রেন এর জন্য রাশিয়াকে দায়ী করে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কির উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক বলেছেন, ‘নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম-২ লাইনের ক্ষতি ইউরোপের জন্য বড় ধরনের আগ্রাসী কর্মকাণ্ড। শীত শুরুর আগে ইউরোপে আতঙ্ক তৈরি করতে চাইছে রাশিয়া।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের

    ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো

    যুক্তরাজ্যের ১০০ প্রতিষ্ঠানে সপ্তাহে চার দিন কর্মদিবস চালু

    মশার কামড়ে কোমায় যুবক, করতে হয়েছে ৩০টি অপারেশন 

    ইতালিতে ভূমিধসে ৭ জনের মৃত্যু, জরুরি অবস্থা ঘোষণা

    মরক্কোর কাছে হারের পর বেলজিয়ামে দাঙ্গা, বহু আটক

    ফুটবল বিশ্বকাপ

    ‘শুধু ব্রাজিল নয়, আমরা কাউকে ভয় পাই না’

    চৌকির ওপর স্ত্রী ও নিচে পড়ে ছিল স্বামী মরদেহ

    চীনে ‘টিয়ার শেলের’ জবাবে পুলিশকে ‘ব্যারিকেড’ ছুড়ল জনতা

    চট্টগ্রামের ‘শীর্ষ সন্ত্রাসী’ ম্যাক্সনের ভারতে মৃত্যু, জানাল পরিবার

    রিটার্ন দাখিলের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত