Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

ভূমিকম্প-সুনামি শনাক্তকরণে ব্যবহৃত হতে পারে সাবমেরিন কেব্‌ল 

আপডেট : ২৩ মে ২০২২, ২৩:৪২

সাবমেরিন কেব্‌লকে এবার ভূমিকম্প-সুনামি শনাক্ত করার কাজে ব্যবহারের কথা ভাবছেন বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত ভূমিকম্প ও সুনামি শনাক্তকরণে ব্যবহৃত হতে পারে সাবমেরিন কেব্‌ল। বৈশ্বিক ইন্টারনেটের সংযোগে ব্যবহৃত সাবমেরিন কেব্‌ল ভূমিকম্প ও সুনামি শনাক্ত করার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্র স্রোতের পরিবর্তনও শনাক্ত করতে ব্যবহৃত হতে পারে। বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

যুক্তরাজ্যের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি (এনপিএল) জানিয়েছে, এসব কাজে সাবমেরিন কেবল সেনসর হিসেবে ব্যবহার করা গেলে তা হবে গভীর সমুদ্র গবেষণায় এক নতুন দ্বার উন্মোচন করবে। যুক্তরাজ্য ও কানাডার বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত একটি দল কানাডা থেকে যুক্তরাজ্য পর্যন্ত বিদ্যমান সাবমেরিন কেব্‌লে সেনসর স্থাপনের সম্ভাব্যতা ও প্রযুক্তিগত পদ্ধতি নির্ণয়ে কাজ করে যাচ্ছে। 

এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে, বিজ্ঞান সাময়িকী সায়েন্সে। বিজ্ঞানীরা বলছেন, গভীর সমুদ্রতলে সেনসর স্থাপন করা অনেক ব্যয়বহুল। তাই বিশ্বে খুব কমসংখ্যক জায়গায়ই এমন সেনসর স্থাপন করা সম্ভব হয়েছে। 

তবে, এনপিএলের গবেষক জোসেপ্পে মারা বলেছেন, ‘পৃথিবীর ৭০ শতাংশই পানি কিন্তু ভূমিকম্প নির্ণয়ের সকল স্টেশনই ভূমিতে। তবে সমুদ্রের তলায় স্থায়ী সেনসর বসানো খুবই ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ।’ 

তিনি আরও জানান, অসংখ্য অপটিক্যাল-ফাইবার কেবল মহাসাগর জুড়ে তথ্য বহন করছে। আনুমানিক বিশ্বে ৪৩০ টিরও বেশি সাবমেরিন কেব্‌ল রয়েছে যার সম্মিলিত দৈর্ঘ্য ১৩ লাখ কিলোমিটার। গবেষকেরা বলছেন, তাঁরা সাউথ পোর্ট, ল্যাঙ্কাশায়ার এবং কানাডার হ্যালিফ্যাক্সের মধ্যে ৫ হাজার ৮৬০ কিলোমিটার ইনফ্রাস্ট্রাকচার অপটিক্যাল-ফাইবার লিংক ব্যবহার করে ভূমিকম্প এবং ‘সমুদ্র সংকেত’ যেমন তরঙ্গ ও স্রোত শনাক্ত করতে সমর্থ হয়েছেন। 

এ বিষয়ে, ড. মারা বলেন, ‘আমরা যদি এই কৌশলটি বিপুল পরিমাণ সাবমেরিন কেব্‌লে প্রয়োগ করতে পারি তবে আমরা পানির নিচে থাকা এই অবকাঠামোকে ভূমিকম্প, সমুদ্র স্রোত এবং আরও অনেক কিছুর শনাক্তকারী হিসেবে একটি বিশাল নেটওয়ার্কে রূপান্তর করতে পারব।’ 

ব্রিটিশ জিওলজিক্যাল সার্ভের প্রধান ব্রায়ান ব্যাপ্টি বলেছেন, বিজ্ঞানীরা যদি এসব শনাক্ত করার কাজে সাবমেরিন কেব্‌ল ব্যবহার করতে সক্ষম হন তবে তা বিজ্ঞানের সক্ষমতাকে আরও বৃদ্ধি করবে। যদিও সমুদ্রের গভীরে গতানুগতিক প্রযুক্তি কাজ করবে না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মোবাইলে সময় ব্যয় না করে জীবনকে উপভোগ করুন: মার্টিন কুপার

    মে মাসে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি হয়েছে ৯৬ মিলিয়ন

    মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করার নিয়ম

    গেমিংয়ের জন্য নতুন হেডফোন ও মনিটর আনছে সনি

    রিলায়েন্স জিওর চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি, দায়িত্বে বড় ছেলে

    প্রবৃদ্ধি কমায় ৩০০ কর্মী ছাঁটাই করেছে নেটফ্লিক্স

    প্রথম স্ত্রীকে কুপিয়ে হত্যা, দ্বিতীয় স্ত্রীসহ যুবক গ্রেপ্তার 

    আ.লীগ জনগণের সেবক হয়ে থাকতে চায়: কাদের

    সিধু মুসওয়ালা হত্যাকাণ্ডের অন্যতম শুটারসহ গ্রেপ্তার ২