Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

করোনা চিকিৎসায় আশার আলো

আরও দুটি ওষুধের অনুমোদন ডব্লিউএইচওর।
গুরুতর অসুস্থ হয়ে যাওয়ার জন্য দায়ী জিন শনাক্ত।
আবারও এক দিনে শনাক্ত ৩২ লাখের বেশি।

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ০৯:৫৩

সংক্রমণের মধ্যেই গতকাল ভারতে পালিত হয় ‘মাঘ মেলা’ উৎসব। হিন্দুধর্মের অনুসারীরা গঙ্গা, যমুনা এবং সরস্বতীতে পবিত্র স্নান সারতে ছুটে আসেন। ছবি: রয়টার্স বিশ্বের ১৪৯ দেশে ছড়িয়ে গেছে করোনার ওমিক্রন ধরন। সংক্রমণের হিসাবে এটি ইতিমধ্যে ডেলটাকে ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশের হাসপাতালে ভিড় বাড়ছেই। এতে করে টিকাদান কার্যক্রম এবং চিকিৎসাসেবায় আরও বেশি জোর দিতে হচ্ছে। এবার এই ভাইরাসে আক্রান্তদের জন্য আরও দুটি ওষুধের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পোলিশ বিজ্ঞানীরা এমন এক জিন শনাক্ত করেছেন, যা করোনা চিকিৎসায় অগ্রগতি নিয়ে আসবে।

গত বৃহস্পতিবার ইলি লিলি ও গ্ল্যাক্সোস্মিথক্লাইন অ্যান্ড ভির বায়োটেকনোলজির দুটি চিকিৎসা পদ্ধতির অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে গুরুতর অসুস্থ রোগীদের জন্য লিলির মিশ্র ওষুধ এবং কম গুরুতরদের জন্য জিএসকে-ভিরের অ্যান্টিবডি থেরাপি। ‘অলুমিন্যান্ট’ নামের লিলির ওষুধ এলে ‘বারিসিটিনিভ’ ও ‘কর্টিকস্টেরয়েড’-এর মিশ্র চিকিৎসা। তবে এখন পর্যন্ত ওমিক্রনে জিএসকে-বিরের মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপিই সবচেয়ে কার্যকর বলে জানিয়েছেন গবেষকেরা। ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা থেকে এসব তথ্য জানা যায়।

করোনা চিকিৎসায় নতুন এক মাইলফলকে পৌঁছেছে চিকিৎসাবিজ্ঞান। করোনায় আক্রান্ত হলে যে জিনের কারণে গুরুতর অসুস্থ হয়ে যেতে হয়, সেটি শনাক্ত করেছেন পোল্যান্ডের একদল বিজ্ঞানী। সম্প্রতি বায়ালিস্টক মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শনাক্ত করা এই জিন কারও দেহে থাকলে তিনি করোনায় আক্রান্ত হলে অন্যদের চেয়ে দ্বিগুণ অসুস্থ হয়ে যেতে পারেন। অর্থাৎ, আগে থেকেই জানা যাবে এক ব্যক্তি কতটা অসুস্থ হবেন। এতে করে চিকিৎসকেরা কোন রোগীকে কেমন চিকিৎসা দিতে হবে তা আগেই জানতে পারবেন।

এই প্রকল্পের মূল সমন্বয়ক দেশটির স্বাস্থ্যমন্ত্রী অ্যাডাম নিয়েদজিয়েলস্কি জানান, দেড় বছর ধরে গবেষণার পর এটি পাওয়া গেছে। এর আগে এমন আরও তিনটি লক্ষণ পেয়েছিলেন বিজ্ঞানীরা। তবে এত নিশ্চিত হয়ে কিছুই বলা হয়নি। এই জিন বহন করছেন ভারতের ২৭ শতাংশ, ইউরোপের ৯ শতাংশ এবং পোল্যান্ডের ১৪ শতাংশ মানুষ। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সংক্রমণ কমছেই না

বিশ্বে টানা দুই দিন করোনায় দৈনিক সংক্রমণ ৩২ লাখ ছাড়াল। গতকাল শুক্রবার পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৩২ লাখ ২০ হাজার ৭৫৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতে শনাক্ত আড়াই লাখ ছাড়িয়েছে। গতকাল দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ২ লাখ ৬৪ হাজার লোক করোনায় আক্রান্ত হয়েছেন।

আদালতে আটকে গেলেন বাইডেন

সব বড় কোম্পানির কর্মীদের জন্য করোনাভাইরাসের টিকা বাধ্যতামূলক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এই নির্দেশ আটকে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। গত বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারকেরা জানান, আদেশটিতে বাইডেন প্রশাসনের কর্তৃত্বের সীমা অতিক্রম করেছে। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত নিয়ে হতাশা প্রকাশ করেন বাইডেন। এদিকে এই রায়ে উল্লাস প্রকাশ করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক বিবৃতিতে বলেন, ‘পিছপা না হওয়ায় আমরা সুপ্রিম কোর্টের জন্য গর্বিত। কোনো বাধ্যবাধকতা চলবে না।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এগারো বছরেও শেষ হয়নি খুলনা-মোংলা রেললাইনের কাজ

    তিন বছরেও নিজস্ব ভবন হয়নি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের

    রাকিবুলদের বাঁচা মরার লড়াই

    নতুন ধারাবাহিক ‘ভাড়াবাড়ি বাড়াবাড়ি’

    সিরিজটি আমাদের জন্য একটা স্কুলিং ছিল

    আবারও টালিউডে মোশাররফ

    মা হয়েছেন প্রিয়াঙ্কা

    ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় ১২ আসামি গ্রেপ্তার

    সপরিবারে উচ্ছেদ করতে বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ

    নানার মৃত্যুর খবরেও অনশনে অনড় মরিয়ম

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই