Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

এবার বৈদ্যুতিক গাড়ির বাজার মাতাতে চায় সনি 

আপডেট : ২০ জানুয়ারি ২০২২, ১৫:৫৪

বিনোদন প্রযুক্তি ও সেন্সর শক্তিমত্তা সনির পরবর্তী প্রজন্মের গাড়ি তৈরিতে মূল ভূমিকা রাখবে। ছবি: রয়টার্স এবার বৈদ্যুতিক গাড়ির বাজার মাতাবে সনি গ্রুপ করপোরেশন। তা বাস্তবে রূপ দিতে চলতি বছরকেই বেছে নিয়েছে প্রতিষ্ঠানটি। সনির বিনোদন প্রযুক্তি ও সেন্সর শক্তিমত্তা পরবর্তী প্রজন্মের গাড়ি তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে। 

যুক্তরাষ্ট্রে সিইএস প্রযুক্তি মেলায় অংশগ্রহণের আগে সনি চেয়ারম্যান ও প্রেসিডেন্ট কেনিচিরো ইয়োশিদা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বাণিজ্যিকভাবে বৈদ্যুতিক যানবাহনের বাজারে প্রবেশ করতে মুখিয়ে আছে তাঁর প্রতিষ্ঠান। তা ছাড়া, ইমেজিং, সেন্সিং, ক্লাউড, ফাইভ-জি ও বিনোদন প্রযুক্তিকে কাজে লাগিয়ে এ শিল্পে সনি নতুন মাত্রা যোগ করবে বলে বেশ আশাবাদী ইয়োশিদা। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সনির নিকটতম প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেকট্রনিকস শক্তিমত্তার দৌড়ে পিছিয়ে পড়েছে বেশ আগেই। স্বচালিত যানবাহনের জন্য উন্নত মানের সেন্সর ছাড়াও অত্যাধুনিক প্রযুক্তির দিক দিয়ে এগিয়ে আছে টোকিওভিত্তিক প্রতিষ্ঠান সনি। বিশ্বের বৃহত্তম বিনোদন প্রতিষ্ঠানগুলোর মধ্যে ভিডিও গেম ও ফ্র্যাঞ্চাইজি মুভির ক্ষেত্রে দীর্ঘদিন ধরে দাপট দেখিয়ে আসছে সনি। এবার নিজেদের অডিও ও বিনোদনসংশ্লিষ্ট প্রযুক্তিগত সক্ষমতা কাজে লাগিয়ে পরবর্তী প্রজন্মের যানবাহন তৈরিতে বেশ জোরেশোরেই মাঠে নামতে যাচ্ছে এ টেক জায়ান্ট। বৈদ্যুতিক গাড়ি তৈরির ঘোষণা দেওয়ার পর টোকিওতে সনির শেয়ারের দাম বেড়েছে ৪ দশমিক ২ শতাংশ। 

২০২০ সালের ডিসেম্বর থেকে সনির বৈদ্যুতিক গাড়ির একটি প্রোটোটাইপের পরীক্ষামূলক ব্যবহার হচ্ছে ইউরোপের রাস্তায়। টেসলা বিশ্বব্যাপী এই শিল্পের দুয়ার উন্মুক্ত করলেও বর্তমানে অনেক বড় প্রতিষ্ঠান এ পথে হাঁটার পরিকল্পনা করছে। কয়েক বছরের মধ্যেই অ্যাপলও এ শিল্পে বেশ বড় ভূমিকা রাখবে বলে আশা করছেন অনেক বিনিয়োগকারী। ২০৩০ সালের মধ্যে বৈদ্যুতিক গাড়ি উৎপাদন ত্বরান্বিত করতে ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে জাপানের টয়োটা মোটর করপোরেশন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    উৎপাদন ও বিক্রি কমেছে টেসলার

    যুক্তরাজ্যে চীনের দুটি সিসিটিভি কোম্পানি নিষিদ্ধ করার আহ্বান 

    মোবাইলে সময় ব্যয় না করে জীবনকে উপভোগ করুন: মার্টিন কুপার

    মে মাসে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি হয়েছে ৯৬ মিলিয়ন

    মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করার নিয়ম

    গেমিংয়ের জন্য নতুন হেডফোন ও মনিটর আনছে সনি

    সিদ্ধিরগঞ্জে স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, প্রেমিকসহ গ্রেপ্তার ৪

    বাস থেকে যাত্রীকে ফেলে দিয়ে হত্যা, চালক-হেলপার আটক

    আমেরিকার নিষেধাজ্ঞায় কষ্ট পাচ্ছে সাধারণ মানুষ, বিবেচনার অনুরোধ প্রধানমন্ত্রীর

    পাটুরিয়ায় ভোগান্তি ছাড়াই ঘাট পারাপার, চাপ নেই গাড়ির

    ছেলেমেয়েকে হারিয়ে নির্বাক রহিচ দম্পতি 

    মেঘনা ব্যাংকের গ্রাহকেরা এখন অ্যাকাউন্ট থেকে নগদে টাকা পাঠাতে পারবেন