বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

দুদকের মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীর বিচার শুরু

আপডেট : ০৮ জুন ২০২৩, ১৩:৫৬

বিএনপি নেতা আসলাম চৌধুরী। ফাইল ছবি  নোটিশ পেয়ে নির্ধারিত সময়ের মধ্যে দুর্নীতি দমন কমিশনে (দুদক) সম্পদের বিবরণী জমা না দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ আসলাম চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক সৈয়দ আরাফাত রহমান অভিযোগ গঠন করেন।

অভিযোগ গঠনের সময় আসলাম চৌধুরীকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। তিনি দোষী না নির্দোষ আদালতের এমন প্রশ্নের জবাবে নিজেকে নির্দোষ দাবি করেন। পরে আদালত আগামী ১০ জুলাই সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করেন।

আজ সকালে আসলাম চৌধুরীর আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ তাঁকে মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। আদালত ওই আবেদন নামঞ্জুর করেন। এর আগে গত ২৮ মার্চ ঢাকা মহানগর সিনিয়র বিশেষ জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান আসলাম চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ আমলে নেন।

গত বছরের ২৯ ডিসেম্বর দুদকের উপপরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন। ২০১৯ সালের ২৪ ডিসেম্বর দুদকের উপপরিচালক মো. নাসির উদ্দিন বিএনপি নেতার বিরুদ্ধে ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার দক্ষিণ ভাটিয়ারির বাসিন্দা আসলাম চৌধুরী ও তাঁর স্ত্রী জমিলা নাজনীন মাওলার বিরুদ্ধে জ্ঞাত আয়ের বাইরে কয়েক শ কোটি টাকা আত্মসাতের অভিযোগে তদন্ত শুরু করে দুদক। 

২০১৯ সালের ১৩ মে দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক ঋত্বিক সাহা চট্টগ্রাম কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে একটি নোটিশ জারি করে কারাবন্দী আসলাম চৌধুরীকে ৭ দিনের মধ্যে তার সম্পদের বিবরণী জমা দিতে বলে। এরপর ওই বছরের ২৩ জুন আসলাম চৌধুরীকে নোটিশ দেয় চট্টগ্রাম কারাগার কর্তৃপক্ষ।

ওই বছরের ১ জুলাই আসলাম চৌধুরী সম্পদের হিসাব দুদকে জমা দিতে তিন মাস সময় চেয়েছিলেন। আবেদনের পরিপ্রেক্ষিতে দুদক তাঁকে সম্পদ বিবরণী দাখিলের জন্য মোট ৩৬ দিন সময় দেয়।

আসলাম চৌধুরী ২০১৯ সালের ১৯ আগস্ট আবার এ বিষয়ে আরও তিন মাস সময় চেয়ে আরেকটি আবেদন জমা দেন।

তবে ওই বছরের ১৫ অক্টোবর দুদক কারা কর্তৃপক্ষের মাধ্যমে আসলাম চৌধুরীকে জানায়, আর কোনো সময় বাড়ানো হবে না এবং বেশ কয়েকবার সময় বাড়ানোর আবেদন করা সত্ত্বেও তিনি নির্ধারিত সময়ে নথি জমা না দেওয়ায় তাঁর বিরুদ্ধে মামলা করা হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মেয়েকে হত্যার পর কাঁথা দিয়ে লাশ লুকিয়ে রাখেন সৎমা

    সখীপুরে স্ত্রীর মামলায় ছাত্রলীগের সাবেক নেতা কারাগারে 

    দুই সংসার চালাতে হিমশিম, দ্বিতীয় স্ত্রীকে বেড়াতে নিয়ে গিয়ে পুড়িয়ে হত্যা

    এমপি আনোয়ারুল হত্যা: হত্যার উদ্দেশ্যে অপহরণ মামলা করলেন মেয়ে

    সিরাজদিখানে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ২ স্কুলছাত্র নিহত

    রোজার সময় দেশে ডিজিটাল পেমেন্ট বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশের বেশি: ভিসা

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ