মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

বিদেশে উচ্চশিক্ষা: কানাডায় বিনা খরচে পড়ার ৫টি সুযোগ

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১১:০৮

কানাডায় বিনা মূল্যে বা কম খরচে পড়াশোনা করতে চাইলে কানাডীয় বিশ্ববিদ্যালয়গুলোতে এখন অনেকগুলো বিকল্প অন্বেষণের সুযোগ রয়েছে। ছবি: পিক্সেলের সৌজন্যে উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে কানাডা। শিক্ষার ধরন, পাঠ্যসূচি, উন্নত জীবনযাত্রা ও প্রাকৃতিক পরিবেশের জন্য কানাডার বিশ্ববিদ্যালয়গুলোর চাহিদা দুনিয়াজোড়া। বিভিন্ন দেশের শিক্ষার্থীদের, যাঁরা কানাডায় বিনা মূল্যে বা কম খরচে পড়াশোনা করতে চান, তাঁদের জন্য কানাডীয় বিশ্ববিদ্যালয়গুলোতে এখন অনেকগুলো বিকল্প অন্বেষণের সুযোগ রয়েছে। 

কানাডায় টিউশন ফ্রি শিক্ষাব্যবস্থা না থাকলেও হতাশ হওয়ার কিছু নেই। বেশ কিছু উপায় জানা থাকলে যেকোনো দেশের শিক্ষার্থী কানাডায় বিনা মূল্যে বা একেবারে কম খরচে পড়তে যেতে পারবেন। এ ক্ষেত্রে অতি প্রয়োজনীয় ৫টি উপায় সম্পর্কে জানা যাক—

১. কানাডার বিশ্ববিদ্যালয়ে বৃত্তির আবেদন

কানাডার কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ফুল ফ্রি স্কলারশিপ নিয়ে পড়তে যেতে পারেন আপনি। এ জন্য জানতে হবে কোন কোন বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ বৃত্তি নিয়ে পড়ার সুযোগ আছে। সম্পূর্ণ বৃত্তি প্রদান করে আন্তর্জাতিক শিক্ষার্থীদের পড়ার সুযোগ দেয় এমন তিনটি বিশ্ববিদ্যালয় হলো, ইউনিভার্সিটি অব টরন্টো, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া ও ইয়র্ক ইউনিভার্সিটি। 

ইউনিভার্সিটি অব টরন্টোর ‘লেস্টার বি. পিয়ারসন ইন্টারন্যাশনাল স্কলারশিপ’ আন্তর্জাতিক শিক্ষার্থীদের শিক্ষাজীবনের সাফল্য, কৃতিত্ব ও সৃজনশীলতার ভিত্তিতে প্রদান করা হয়। এই বৃত্তি পেলে চার বছরের স্নাতক প্রোগ্রামের পুরো সময়কালের জন্য টিউশন, বই, আনুষঙ্গিক ফি এবং বাসস্থানের সুবিধা পান শিক্ষার্থীরা। 

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের যোগ্যতার ভিত্তিতে দুই ধরনের বৃত্তি প্রদান করে। এর একটি ‘কারেন ম্যাককেলিন ইন্টারন্যাশনাল লিডার অব টুমরো অ্যাওয়ার্ড’। এই বৃত্তি স্নাতক পড়ুয়াদের শিক্ষাজীবনে অসাধারণ সাফল্য ও ব্যতিক্রমী নেতৃত্বের দক্ষতার ভিত্তিতে দেওয়া হয়। ‘ডোনাল্ড এ. ওয়েহরুং ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ হলো আরেকটি স্কলারশিপ। এটি দরিদ্র বা যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলের আন্তর্জাতিক শিক্ষার্থীদের দেওয়া হয়, যাঁরা শিক্ষাজীবনে সাফল্য অর্জন করেছে এবং আর্থিক সহায়তার প্রয়োজন রয়েছে। 

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ইয়র্ক ইউনিভার্সিটির বেশ কয়েকটি বৃত্তি রয়েছে। এর মধ্যে অন্যতম ‘ইন্টারন্যাশনাল এন্ট্রান্স স্কলারশিপ অব ডিস্টিনশন’। চার বছর পর্যন্ত বার্ষিক ৩৫ হাজার কানাডীয় ডলার অনুদান দেওয়া হয়। সব মিলিয়ে ১ লাখ ৪০ হাজার কানাডীয় ডলার পর্যন্ত প্রদান করা হয়। এই বৃত্তি একজন শিক্ষার্থীর পড়াশোনার কৃতিত্ব ও অসাধারণ ফলাফলের ওপর ভিত্তি করে দেওয়া হয়। 

২. সরকারের কাছে বৃত্তির আবেদন

কানাডার কোনো বিশ্ববিদ্যালয়ে বিনা মূল্যে বা কম খরচে পড়ার আরেকটি উপায় হলো সরকারের কাছে বৃত্তির জন্য আবেদন করা। এটি কানাডা সরকার বা আপনার নিজের দেশের সরকার হতে পারে। কানাডা সরকারের দেওয়া বৃত্তির মধ্যে অন্যতম ‘ভ্যানিয়ার কানাডা গ্র্যাজুয়েট স্কলারশিপ (পিএইচডি শিক্ষার্থীদের জন্য) ’। এই বৃত্তির যোগ্য হতে আপনাকে শিক্ষাজীবনের চমৎকার সাফল্যের রেকর্ড, গবেষণা সম্ভাবনা এবং নেতৃত্বের ক্ষমতা দেখাতে হবে। নির্বাচিত হলে, আপনি তিন বছরের জন্য বার্ষিক ৫০ হাজার পর্যন্ত কানাডীয় ডলার পর্যন্ত পাবেন। 

সরকারি আরেকটি বৃত্তি হলো, ‘কানাডা-আসিয়ান স্কলারশিপ অ্যান্ড এডুকেশনাল এক্সচেঞ্জ ফর ডেভেলপমেন্ট’। এটি আসিয়ান দেশগুলোর শিক্ষার্থীদের জন্য একটি চমৎকার বৃত্তি। আন্ডার গ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েটসহ কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারে। 

বেশ কিছু উপায় জানা থাকলে যেকোনো দেশের শিক্ষার্থী কানাডায় বিনা মূল্যে বা একেবারে কম খরতে পড়তে যেতে পারবে। ছবি: পিক্সেলের সৌজন্যে ৩. বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি মওকুফ

একেবারে টিউশন ফি ছাড়া বিশ্ববিদ্যালয় কানাডায় নেই। তবে কিছু বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদন ফি মওকুফের প্রস্তাব দেয়। এর মধ্য অন্যতম ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া ও ইউনিভার্সিটি অব নিউ ব্রান্সউইক। যোগ্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য, বিশেষ করে বিশ্বের ৫০টি স্বল্পোন্নত দেশের জন্য আবেদন ফি সম্পূর্ণভাবে মওকুফ করে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া। ইউনিভার্সিটি অব নিউ ব্রান্সউইক উত্তর আমেরিকার প্রাচীনতম বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি। প্রতিষ্ঠানটি অবশ্য কানাডীয় হাই স্কুলের শিক্ষার্থীদের আবেদন ফি মওকুফের প্রস্তাব দেয়। 

৪. পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগ 

অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি নিজের খরচের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীরা বিভিন্ন খণ্ডকালীন কাজ করে থাকে কানাডায়। সৌভাগ্যক্রমে, কানাডীয় স্টুডেন্ট পারমিট অনুযায়ী, আপনি আপনার কোর্স চলাকালীন খণ্ডকালীন কাজ করতে পারবেন। আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাঁদের সেমিস্টার চলাকালে প্রতি সপ্তাহে ২০ ঘণ্টা পর্যন্ত কাজ করতে পারবেন। আর সেমিস্টার বিরতি ও ছুটি চলাকালে পুরো সময় কাজ করতে পারবেন। 

৫. ভার্চুয়াল প্রোগ্রাম

ভার্চুয়াল প্রোগ্রাম বা অনলাইন শিক্ষাপদ্ধতি আন্তর্জাতিক শিক্ষার্থীদের সময় এবং অর্থ দুটোই বাঁচাতে সাহায্য করে। কারণ আপনার বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত বা যাতায়াতের প্রয়োজন নেই। এমনকি পাঠ্যপুস্তক এবং অন্যান্য অনুষঙ্গ অনলাইন থেকে সংগ্রহ ও সংরক্ষণ করতে পারবেন। 

করোনা মহামারির পর থেকে, কানাডায় অনলাইন শিক্ষার প্রসার ঘটেছে। এই ভার্চুয়াল কোর্সগুলোর মাধ্যমে, সারা বিশ্বের শিক্ষার্থীরা কানাডায় না গিয়েও সেখানকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারে। মজার বিষয় হলো, পড়াশোনা অনলাইনে হলেও কোর্স শেষ হওয়ার পর আপনি দেশটিতে স্নাতকোত্তর ওয়ার্ক পারমিট পেতে পারেন। আন্তর্জাতিক শিক্ষার্থীদের অনলাইন কোর্স অফার করে কানাডার এমন বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম হলো, লরেন্টিয়ান ইউনিভার্সিটি ও কুইন্স ইউনিভার্সিটি। 

লরেন্টিয়ান ইউনিভার্সিটি কানাডার অন্যতম সেরা অনলাইন বিশ্ববিদ্যালয়। এখানে শিক্ষার্থীদের জন্য ৩৫০ টিরও বেশি কোর্সসহ ২৭টি ডিগ্রি প্রোগ্রাম রয়েছে। এর মধ্যে রয়েছে অপরাধবিদ্যা, সমাজবিজ্ঞান, ব্যবসায় প্রশাসনের মতো বিষয়। কুইন্স ইউনিভার্সিটি বর্তমানে প্রকৌশল, আইন, কলা ও বিজ্ঞান, শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান এবং ফলিতবিজ্ঞানের ১৪০ টিরও বেশি অনলাইন কোর্স অফার করছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    নজরুল বিশ্ববিদ্যালয়ে নজরুল পদক পাচ্ছেন চার গুণীজন

    এআইইউবিতে নেক্সট জেনারেশন এনভায়রনমেন্টাল পিউরিফিকেশন সিস্টেম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

    তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠানকে মাউশির ৯ নির্দেশনা

    যুক্তরাজ্যে উচ্চশিক্ষা: ইউনিভার্সিটি অব আর্টস লন্ডনে ৫০ হাজার পাউন্ডের বৃত্তি

    ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ: নজরুল গবেষণায় পথ দেখাবে

    নজরুলের সৃষ্টিকর্ম নিয়ে ১০৩টি গবেষণা

    অবৈধভাবে বালু উত্তোলন

    স্মৃতি বাঁধা থাক ডিজিটাল ফটোফ্রেমে

    এআই জগতে সেরা কে কোপাইলট চ্যাটজিপিটি নাকি জেমিনি

    টাটা ইলেকট্রিক ট্রাক এস ইভি ১০০০

    চাঁদে যাচ্ছে ২৭৫টি ভাষার মেমোরি ডিস্ক

    এয়ারপডে পানি ঢুকলে