সোমবার, ২৯ মে ২০২৩

সেকশন

 

ভূমিকম্পে পাকিস্তান ও আফগানিস্তানে ১২ জনের প্রাণহানি

আপডেট : ২২ মার্চ ২০২৩, ১১:১৮

ভূমিকম্পে এখন পর্যন্ত ১২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ছবি: টুইটার আফগানিস্তান, পাকিস্তান ও ভারতজুড়ে মঙ্গলবার রাতে হয়ে যাওয়া ভূমিকম্পে এখন পর্যন্ত ১২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে পাকিস্তানে ৯ জন ও আফগানিস্তানে ৩ জন। বার্তা সংস্থা রয়টার্স, আল জাজিরা, এএফপি ও ডন সূত্রে এসব খবর পাওয়া গেছে।

আজ বুধবার সকালে এক প্রতিবেদনে পাকিস্তানি গণমাধ্যম ‘ডন’ জানিয়েছে, সোয়াত জেলার মাদিয়ান শহরে দেয়াল ধসে একটি মেয়ে নিহত হয়েছে। এ ছাড়া ভূমিকম্পের পর আকস্মিক কার্ডিয়াক অ্যারেস্টের কারণে আরও দুজন মারা গেছেন। এর মধ্যে ইসলামাবাদের একজন এবং অ্যাবোটাবাদে একটি ১৩ বছরের মেয়ে নিহত হয়েছে।

খাইবার পাখতুনখাওয়া (কেপি) মাদিয়ান শহরে মেয়েটির মৃত্যুর পাশাপাশি বেশ কয়েকজন আহতের খবর পাওয়া গেছে। উদ্ধার কর্মকর্তারা জানিয়েছেন, সোয়াবি জেলার শেখজানা গ্রামে ভূমিকম্পের কারণে বাড়ির ছাদ ধসে পড়ায় পাঁচজন আহত হয়েছেন। আহতদের রাজার তহসিল সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কেপি পুলিশ জানিয়েছে, সদর থানার সীমানায় মর্দানে একজন আহত হয়েছে । অন্যদিকে, প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, সোয়াতের কালাম এলাকায় কারানডুকে সেতুর কাছে ভূমি ধসে পড়ে। এতে বাহরাইন-কালাম সড়ক বন্ধ হয়ে গেছে। কেপি স্বাস্থ্য বিভাগও প্রদেশের সব হাসপাতালে জরুরি অবস্থা জারি করেছে এবং এর কর্মীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। শফিউল্লাহ গন্ডাপুর নামের এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সোয়াতে প্রায় ১৫০ জন আহত হয়েছে।

ভূমিকম্পটি গিলগিট-বালতিস্তান (জিবি)-এর পার্বত্য অঞ্চলেও ঝাঁকুনি দিয়েছিল। তবে তাৎক্ষণিকভাবে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে ভূমিধসের কারণে একটি খামারের গবাদিপশু মারা গেছে। এ ছাড়া ভূমিধসে কোহিস্তানের হারবান এলাকায় কারাকোরাম মহাসড়ক বন্ধ হয়ে গেছে। এতে উভয় পাশে বেশ অনেক লোক আটকা পড়েছে। এ ছাড়া পাকিস্তানের বিভিন্ন শহরে অনেক ভবনে ফাটলের খবরও পাওয়া গেছে।

রয়টার্স সূত্রে আরও জানা গেছে, ভূমিকম্পে আফগানিস্তানের লাঘমান প্রদেশে তিনজন নিহত হয়েছে। দেশটির দুর্যোগ প্রশমন মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমি বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার রাতে আল জাজিরার আরেকটি প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাতে পাকিস্তান, ভারত ও আফগানিস্তানজুড়ে ৬ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে আফগানিস্তানের রাজধানী কাবুল, পাকিস্তানের রাওয়ালপিন্ডি, ইসলামাবাদ, লাহোর, মুলতান, ফয়সালাবাদ, মুজাফ্ফরগড়, মানসেহরা, অ্যাবোটাবাদ, মুজাফফরাবাদ, পেশোয়ার, হরিপুর, মারদান, চিত্রাল, চরসাদ্দা, সোয়াত, ভারতনিয়ন্ত্রিত কাশ্মীর ও দিল্লি পর্যন্ত কেঁপে ওঠে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিেপর (ইউএসজিএস) বরাতে এএফপি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। ভূমিকম্পটি ১৮৭ কিলোমিটার (১১৬ মাইল) গভীরতায় আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহরের ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে, যা পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত নিকটবর্তী। এএফপির প্রতিবেদনে আরও বলা হয়, ভূমিকম্প কমপক্ষে ৩০ সেকেন্ড স্থায়ী ছিল। মানুষ আতঙ্কিত হয়ে বাড়ি থেকে বের হয়ে পড়ে। এদিকে পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে ডন জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কিশোরীকে ২২ বার ছুরিকাঘাত, পাশ দিয়ে নির্বিকার হেঁটে যাচ্ছিল মানুষ

    বিলাসবহুল গাড়িতে ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ১০ ছাত্র, ট্রাকের সঙ্গে সংঘর্ষে নিহত ৭ 

    দেশ ছাড়তে চান শিক্ষিত পাকিস্তানিদের অনেকে

    ক্ষুধা নিয়ে ঘুমাতে যায় বিশ্বের ১০% মানুষ

    মণিপুরে কমান্ডো অভিযানে ৪০ বিদ্রোহীকে গুলি করে হত্যা: মুখ্যমন্ত্রী

    ৯০০ কারিগর ১০ লাখ ঘণ্টা খেটে বানালেন ভারতীয় সংসদের কার্পেট

    ইজিবাইকের নিচে পড়ে শিশু নিহত, গরিব চালকের প্রতি অভিযোগ নেই বাবার

    বিশ্ববাজারে সব জ্বালানির দাম কমেছে, স্থানীয় বাজারেও সমন্বয়ের সময় এসেছে: নসরুল হামিদ

    স্ত্রীকে নির্যাতন ও আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে যুবক গ্রেপ্তার

    নতুন শিক্ষাক্রমে প্রথম এসএসসি পরীক্ষা ২০২৬ সালে 

    ৩ দিন অসুস্থ থাকার পর চিকিৎসা পেয়ে বনে ফিরল বন্য হাতি

    গুচ্ছের ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, পাশের হার ৬৩ শতাংশ