মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

ইবিতে প্রথমবারের মতো সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত 

আপডেট : ১৩ মার্চ ২০২৩, ০০:০৮

সায়েন্স অলিম্পিয়াডে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেওয়া হয়। ছবি: আজকের পত্রিকা ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রথমবারের মতো বিজ্ঞান চর্চা ও গবেষণা ভিত্তিক সংগঠন সায়েন্স ক্লাবের উদ্যোগে ‘সায়েন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট’ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ মার্চ) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের সেমিনার রুমে অলিম্পিয়াডটি শুরু হয়। অলিম্পিয়াডে গণমাধ্যম সহযোগী হিসেবে ছিল দৈনিক আজকের পত্রিকা। 

সায়েন্স ক্লাবের সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. শাহাজাহান আলী ও অধ্যাপক ড. মো. শরীফুল ইসলাম। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৬টি বিভাগসহ কুষ্টিয়া ও ঝিনাইদহের ২০ টির ও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতাটি দুটি পর্বে ভাগ করে করা হয়েছে। প্রথম পর্বে ‘সায়েন্স অলিম্পিয়াড’ ও দ্বিতীয় পর্বে ‘ট্রেজার হান্ট’। 

প্রথম পর্বে সায়েন্স অলিম্পিয়াডে তিনটি ক্যাটাগরিতে (বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল) অনুষ্ঠিত হয়েছে। তিন ক্যাটাগরি থেকে তিনজন করে মোট নয়জন বিজয়ীকে ক্রেস্ট, টি-শার্ট, শিক্ষা উপকরণসহ বিভিন্ন পুরস্কার দেওয়া হয়েছে। সেই সঙ্গে অলিম্পিয়াডে অংশ নেওয়া সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়েছে। 

দ্বিতীয় পর্বে ট্রেজার হান্ট প্রতিযোগিতায় প্রতি গ্রুপে চারজন করে মোট ১০টি গ্রুপ অংশগ্রহণ করেছে। এ প্রতিযোগিতায় সবার আগে ট্রেজার খুঁজে বের করে জয়লাভ করে ফার্মেসি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের টিম ‘মেটাফোর’। 

ট্রেজার হান্ট প্রতিযোগিতায় বিজয়ী দলের দলনেতা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী উম্মে হাবীবা মাহিম বলেন, ‘দশটি টিমকে পেছনে ফেলে জয়লাভ করেছি টিমওয়ার্কের জন্য। এ ধরনের ভিন্নধর্মী আয়োজন আমাদের ক্যাম্পাসে এবারই প্রথম। আয়োজকদের ধন্যবাদ এমন দারুণ আয়োজনের জন্য।’ 

অনুভূতি জানতে চাইলে অলিম্পিয়াডে অংশগ্রহণ নিতে আসা ঝিনাইদহ সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আদিল সরকার মাহির বলে, ‘এ প্রতিযোগিতা আমার জন্য নতুন এক অভিজ্ঞতা। আমি এখানে শিখতে এসেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসে পরীক্ষা দেওয়া আমার জন্য এক দারুণ অনুভূতি। যা আমার ভবিষ্যতে কাজে দেবে।’ 

এ বিষয়ে সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক আরমান হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রথমবারের মতো অলিম্পিয়াডের আয়োজন করে যে সাড়া পেয়েছি, তা আমাদের সাহস জুগিয়েছে। ভবিষ্যতে এমন ভিন্নধর্মী অনুষ্ঠান আয়োজন করে বিজ্ঞান চর্চার ধারা অব্যাহত রাখার চেষ্টা করব।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি

    ঈদ উপলক্ষে শিক্ষার্থীদের খাসির মাংস ও পোলাও খাওয়াল জবি

    মানিকছড়িতে ঘুরতে গিয়ে হ্রদের পানিতে ডুবে মাদ্রাসাছাত্রের মৃত্যু

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিকনেতার মৃত্যু 

    রোনালদোদের ম্যাচ কোথায় দেখবেন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে