মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

কথোপকথন: মনোজ কুমার প্রামাণিক

মনে হচ্ছিল একটা শিক্ষাসফরে আছি

ছোট পর্দার পাশাপাশি বড় পর্দায়ও নিয়মিত অভিনয় করছেন মনোজ কুমার প্রামাণিক। গতকাল মুক্তি পেয়েছে তাঁর অভিনীত সিনেমা ‘বীরকন্যা প্রীতিলতা’। বানিয়েছেন প্রদীপ ঘোষ। এতে বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে অভিনয় করেছেন মনোজ। নতুন সিনেমা ও সাম্প্রতিক বিষয় নিয়ে মনোজের সঙ্গে কথা বলেছেন শিহাব আহমেদ

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০২

মনোজ কুমার প্রামাণিক গতকাল মুক্তি পেয়েছে আপনার অভিনীত ‘বীরকন্যা প্রীতিলতা’। সিনেমাটি সম্পর্কে বলবেন? 
প্রীতিলতা ইতিহাসের অন্যতম মহীয়সী বিপ্লবী নারী। ইতিহাসে তাঁর ভূমিকা, বিভিন্ন কর্মকাণ্ড এ সিনেমায় উঠে এসেছে। বিশেষ করে তাঁর অনুপ্রেরণার জায়গাগুলো কী ছিল, কীভাবে বিপ্লব সংঘটিত করেছিলেন এবং আত্মাহুতি দিয়েছেন, তা দেখা যাবে। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে তৈরি ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমায় নতুন এক প্রীতিলতাকে আবিষ্কার করতে পারবে দর্শক। 

সিনেমাটি নিয়ে আপনাদের প্রত্যাশা কেমন? 
আমরা বিশেষ করে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কাছে বীরকন্যা প্রীতিলতা সিনেমার বার্তাটি পৌঁছানোর চেষ্টা করেছি। শিক্ষার্থীদের জন্য হাফ পাসের ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে তাঁদের কাছ থেকে যে সাড়া পেয়েছি, তাতে প্রত্যাশা বেড়ে গেছে। প্রথম দিন হলগুলোতে প্রচুর দর্শক এসেছে; যাদের মধ্যে শিক্ষার্থীর সংখ্যাই ছিল বেশি। এ ছাড়া যাঁরা পরিবার নিয়ে সিনেমা দেখতে পছন্দ করেন, তাঁদের কাছে বীরকন্যা প্রীতিলতা ভালো লাগবে। 

এই সিনেমায় আপনার চরিত্র নিয়ে কিছু বলুন? 
আমি রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে অভিনয় করেছি। এখন থেকে ৯০ বছর আগের একটি চরিত্র। যাঁর সম্পর্কে তেমন কোনো রেফারেন্স খুঁজে পাইনি আমরা। বিভিন্ন বই পড়ে চরিত্রটি ধারণ করতে হয়েছে। এ চরিত্রে অভিনয় করে আমার জীবনে নতুন একটি মাত্রা যোগ হয়েছে। সেটি হলো ইতিহাসের মধ্য দিয়ে যাওয়া। জীবনকে নতুনভাবে বুঝতে সাহায্য করছে। কাজ করতে করতে মনে হচ্ছিল আমি একটি শিক্ষাসফরে আছি। 

তিশার সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল? 
তাঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সব সময়ই খুব ভালো হয়। তিনি খুব কো-অপারেটিভ, ফ্রেন্ডলি। তিনি যেমন নিজের চরিত্র নিয়ে ভাবতে পারেন, সেই সঙ্গে কো-আর্টিস্টকে হেল্প করেন কীভাবে ভালো করা যায়। তাঁর সঙ্গে কাজ হওয়া মানে অনেক কিছু সহজ হয়ে যাওয়া।

অপারেশন সুন্দরবন, ব্ল্যাক ওয়ার এবার বীরকন্যা প্রীতিলতা—পরপর সিনেমা রিলিজ পাচ্ছে। কেমন লাগছে? 
সিনেমায় কাজ করলে মানুষ অনেক দিন মনে রাখে। সে জায়গা থেকে ব্যাক টু ব্যাক সিনেমা রিলিজ পাচ্ছে, এটা খুব ভালো লাগার বিষয়। সবচেয়ে বড় কথা, চরিত্রগুলো মানুষ পছন্দ করছে। এভাবেই কাজ করে যেতে চাই। 

তাহলে কি আপনার মনোযোগ বড় পর্দা ঘিরেই? 
কোনো পর্দাকেই আমি ছোট করে দেখি না। তবে অভিনয়টা বুঝে করতে চাই।

অভিনয়ের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। এই চাপটা সামলান কীভাবে?
আমার কাছে তো শিক্ষকতা আর অভিনয় একই মনে হয়। দুটো ক্ষেত্রেই মাথায় একটা স্ক্রিপ্ট থাকে, এরপর পারফর্ম করতে হয়। ক্লাসরুম আসলে পারফরম্যান্সের জায়গা। সেখানে দর্শক হিসেবে শিক্ষার্থীরা থাকে। আর যেহেতু আমি ফিল্ম নিয়ে পড়াচ্ছি, তাই বিষয়টা আমার জন্য অনেক সাপোর্টিভ মনে হয়। আমি দুটো কাজই যত্ন নিয়ে করি বা করতে চাই, তাই সময় ম্যানেজমেন্টে কিছুটা সমস্যা হয়। খুব কষ্ট করেই চালাতে হয়। তবে ভালোবাসা আছে বলে দুটি বিষয়ই উপভোগ করছি। 

বর্তমান শুটিং ব্যস্ততা কী নিয়ে? 
একটি ওয়েব ফিল্মের শুটিং করছি। তবে এ বিষয়ে এখন বিস্তারিত বলা নিষেধ। এ ছাড়া ভালোবাসা দিবস উপলক্ষে দুটি নাটকের কাজ করেছি। নতুন সিনেমার ব্যাপারেও কথাবার্তা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ঈদে মুক্তি পাওয়া সিনেমার হালচাল

    টিভি নাটক ও টেলিফিল্ম

    টিভিতে নতুন সিনেমা

    ঈদের ধারাবাহিক

    ঈদের সংগীতানুষ্ঠান

    শিশুদের জন্য ঈদ আয়োজন

    মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এল আরও ১৭ জান্তা সদস্য

    রহমতগঞ্জকে হারিয়ে সেমিফাইনালে বসুন্ধরা কিংস

    জমি নিয়ে বিরোধ: ভাগনেকে পিটিয়ে মেরে ফেলার অভিযোগ, মামা-মামি আটক

    চট্টগ্রামে বিয়ের প্রলোভনে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন

    নতুন বছরে আমরা কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি: ড. ইউনূস

    বিশ্ববাজারে স্বর্ণ প্রতি ভরি ১ লাখ ৩৫ হাজার টাকা ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস