Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 
ফুটবল বিশ্বকাপ

নাসার প্রযুক্তিতে সেরে উঠছেন নেইমার

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১২:৫৯

সার্বিয়ার বিপক্ষে চোট পাওয়ার পান নেইমার। ছবি: এএফপি সুইজারল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামছে ব্রাজিল। কিন্তু চোটের কারণে কঠিন এই ম্যাচে খেলা হচ্ছে না দলের প্রাণভোমরা নেইমার জুনিয়রের। এই ম্যাচে জয় পেলে দ্বিতীয় রাউন্ডের দ্বারপ্রান্তে চলে যাবে সেলেসাওরা। নেইমার ছাড়া দলটি কেমন করবে, সেটির পরীক্ষা হবে আজ। 

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে, ক্যামেরুনের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচেও নেইমার খেলতে পারবেন কি-না, এ নিয়ে সংশয় রয়েছে। চোট থেকে সেরে ওঠার অগ্রগতির ওপর নির্ভর করছে শেষ ম্যাচে নেইমারের মাঠে নামা। 

 তবে চোট সারিয়ে দ্রুত খেলার মাঠে ফিরতে মরিয়া নেইমার। এ জন্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করছেন ব্রাজিলিয়ান তারকা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি প্রকাশ করে নেইমার নিজেই সেটি জানিয়েছেন। 

নাসার এই প্রযুক্তির নাম 'কমপ্রেশন বুট'। এটি দ্রুত পায়ের চোট সেরে ওঠার জন্য ব্যবহার করা হয়। এই বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া–পায়ের রক্ত সঞ্চালন সক্রিয় করে এবং মাংসপেশির ফোলা ও ব্যথা কমায়, পেশির ওপর চাপ থাকার ক্লান্তি কমায়, জমে থাকা ল্যাকটিক অ্যাসিড ও নরম টিস্যুর ব্যাধি দূর করে এবং হাড়ের সমস্যা সারিয়ে তোলে।

ইনস্টাগ্রামে কমপ্রেশন বুটের এই ছবিটি পোস্ট করেন নেইমার। ছবি: ইনস্টাগ্রাম বিশ্বকাপের সময় এই চোট মেনে নিতে কষ্ট হচ্ছে নেইমারের। ইনস্টাগ্রামে নেইমার লিখেছেন, ‘আজ আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন মুহূর্তগুলোর মধ্যে একটি হয়ে উঠেছে...। আবারও একটি বিশ্বকাপে আমি চোট পেয়েছি। হ্যাঁ, এটি ক্লান্তিকর, এটি আমাকে আঘাত করবে। তবে আমি নিশ্চিত, আমি ফিরে আসার সুযোগ পাব এবং আমি আমার সেরাটা দেব–আমার দেশ, আমার সতীর্থদের এবং নিজেকে সাহায্য করার জন্য।’ 

ব্রাজিলের জার্সি গায়ে জড়ানো গর্বের ও ভালোবাসার উল্লেখ করে পিএসজি সুপারস্টার লিখেছেন, ‘ব্রাজিলের জার্সি পরা আমার জন্য গর্বের। এতটাই ভালোবাসা অনুভব করি, এর কোনো ব্যাখ্যা নেই। ঈশ্বর যদি আমাকে জন্মগ্রহণের জন্য একটি দেশ বেছে নেওয়ার সুযোগ দেন, তবে সেটি হবে ব্রাজিল।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রনির ঝড়ে বৃথা গেল হৃদয়ের ফিফটি

    দেশের ক্রিকেটারদের ‘কমনসেন্স’ নিয়ে প্রশ্ন কুমিল্লা কোচের

    ‘হাথুরুর কাছে নিশ্চয়ই জাদুর কাঠি আছে’

    ভিনিসিউসকে ফাউল করে নিষিদ্ধ ব্রাজিলিয়ান ডিফেন্ডার

    রিজওয়ানের ফিফটিতে কুমিল্লার জয়

    রামোসের কাছে মেসিই সর্বকালের সেরা

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ