Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

আবারও রুশ হামলার লক্ষ্যবস্তু ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ১১:৫৮

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে ঘিরে চরম উত্তেজনা বিরাজ করছে। ছবি: টুইটার ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে ঘিরে চরম উত্তেজনা বিরাজ করছে। ইউক্রেনের কর্মকর্তারা রাশিয়ার বিরুদ্ধে বারবার ওই স্থাপনায় হামলা চালানোর অভিযোগ করেছে।

উদ্ভূত পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার যেসব সেনা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে গুলি চালাবে, তাঁদের উপযুক্ত জবাব দেবে ইউক্রেনের সেনারা।

স্থানীয় সময় শনিবার (১৩ আগস্ট) রাতের ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি হুঁশিয়ারি দিয়ে বলেন, যেকোনো সৈন্য বিদ্যুৎকেন্দ্রে গুলি চালালে ইউক্রেনের জন্য ‘বিশেষ লক্ষ্যবস্তু’ হয়ে উঠবেন তাঁরা। একই সঙ্গে তিনি মস্কোর বিরুদ্ধে বিদ্যুৎকেন্দ্রটিকে একটি সামরিক ঘাঁটিতে পরিণত করার এবং এটিকে ‘পারমাণবিক ব্ল্যাকমেল’ হিসাবে ব্যবহারের অভিযোগ তুলেছেন। 

গত মার্চে তুমুল লড়াইয়ের পর জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি অবরুদ্ধ করে ফেলে রাশিয়ার সেনারা। ছবি: টুইটার গত মার্চে তুমুল লড়াইয়ের পর জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি অবরুদ্ধ করে ফেলে রাশিয়ার সেনারা। ইউরোপের বৃহত্তম এই বিদ্যুৎকেন্দ্র পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে দফায় দফায় চেষ্টা চালাচ্ছে রুশ বাহিনী। গত বৃহস্পতিবারও সেখানে হামলার খবর পাওয়া যায়। ইউক্রেন ও রাশিয়া আবারও এই হামলার জন্য একে অপরকে দায়ী করে। 
 
ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনাকারী সংস্থা এনেরগোঅ্যাটম জানিয়েছিল, নাইট্রোজেন-অক্সিজেন স্টেশন, অভ্যন্তরীণ সুয়ারেজ পাম্প করার স্টেশন এবং সম্মিলিত সহায়ক ভবনগুলো গোলাবর্ষণে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এদিকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান বলেন, লড়াই বন্ধ না হলে এবং পরিদর্শকদের স্থাপনাটির ভেতরে প্রবেশ করতে দেওয়া না হলে, সেখানে ‘পারমাণবিক বিপর্যয়ের ঝুঁকি রয়েছে’।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন 

    ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ার অংশ ঘোষণা করলেন পুতিন

    নতুন সংযুক্ত অঞ্চলে হামলার অর্থ রাশিয়ার ওপর আক্রমণ: ক্রেমলিন

    দোনেৎস্ক–লুহানস্কের সীমান্ত নির্ধারণ করল রাশিয়া

    ইউক্রেনে বেসামরিক গাড়িবহরে রুশ হামলা, নিহত কমপক্ষে ২৩

    কারওয়ান বাজার পেরোলেই সবজির দাম দ্বিগুণ

    রাশিয়ার পকেটে ইউক্রেনের ১৫ শতাংশ, কোন দিকে যাচ্ছে যুদ্ধ

    চাকরিজীবী ছাত্রলীগ নেতা হলে থাকেন এসি লাগিয়ে

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    দলের লাগাম থাকছে গান্ধী পরিবারের হাতেই 

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন