Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

পুরোটাই গুজব: পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থগিত

আপডেট : ১৮ জুন ২০২২, ১৭:৩৩

সামাজিক যোগাযোগমাধ্যমে পদ্মা সেতুর উদ্বোধন পিছিয়ে চারটি ফায়ার ফাইটার হেলিকপ্টার কেনার গুজব ছড়িয়েছে। ছবি: সংগৃহীত আজ (সোমবার) বিকেল থেকে ‘পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী’—এমন একটি পোস্ট ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

প্রায় সব পোস্টের ক্যাপশনে লেখা হচ্ছে, ‘বিশেষ ঘোষণা: পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশ প্রধানমন্ত্রীর। আয়োজনের টাকার সাথে ফান্ড থেকে আরও টাকা যোগ করে ফায়ার সার্ভিসের জন্য অতি দ্রুত চারটি ফায়ার ফাইটিং হেলিকপ্টার ক্রয়ের নির্দেশ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এমন একটা সিদ্ধান্তের জন্য দেশের প্রতিটি মানুষের হৃদয় থেকে আপনার জন্য দোয়া ও অফুরন্ত ভালোবাসা। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুতনয়া দেশরত্ন শেখ হাসিনা।’

ফেসবুকে বিভিন্ন আইডি থেকে এ ধরনের ছবি ও তথ্য ছড়ানো হচ্ছে। ছবি: সংগৃহীত ফ্যাক্টচেক

গুগলে কি-ওয়ার্ড অনুসন্ধান করে প্রধানমন্ত্রীর এ ধরনের কোনো ঘোষণার খবর বিশ্বাসযোগ্য কোনো সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি। ফেসবুকে প্রচারিত পোস্টগুলোতেও তথ্যের কোনো সূত্র উল্লেখ করা হয়নি।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। ছবি: সংগৃহীত এ বিষয়ে জানার জন্য প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সঙ্গে ফোনে কথা হয় আজকের পত্রিকা ফ্যাক্টচেক বিভাগের। তিনি এককথায় এ ধরনের প্রচারকে ‘বোগাস’ বলে উড়িয়ে দেন।

বিপ্লব বড়ুয়া আজকের পত্রিকাকে বলেন, ‘পদ্মা সেতু যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন; অনেক বাধা বিপত্তির পরে নির্মাণ করেছেন, এটা যারা পদ্মা সেতুর বিরোধিতা করেছেন শুরু থেকেই, এটা তাঁদের কাজ।’

মূলত, গত ৪ জুন রাতে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম ডিপো নামের একটি কন্টেইনার টার্মিনালে অগ্নিকাণ্ডের ঘটনাকে কেন্দ্র করেই সামাজিক যোগাযোগমাধ্যমে এই বিভ্রান্তিকর তথ্যটি ছড়িয়েছে।

সিদ্ধান্ত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশ দিয়ে চারটি ফায়ার ফাইটার হেলিকপ্টার কেনার নির্দেশ দিয়েছেন, ফেসবুকে ব্যাপকভাবে শেয়ার হওয়া এই তথ্যগুলো সত্য নয়।

স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে সবশেষ খবর পেতে - এখানে ক্লিক করুন

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

 

আরও পড়ুন ফ্যাক্টচেক:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    পদ্মা সেতু: লড়তে হয়েছে গুজবের সঙ্গেও

    ফ্যাক্টচেক

    মঞ্চ ভেঙে শিল্পী অদৃশ্য: কোক স্টুডিও বাংলা কনসার্টে নয়

    ফ্যাক্টচেক

    ওই সাত শিশু এক মায়ের নয়

    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ফ্যাক্টচেক

    ‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’

    জ্বালানি তেলের দাম বৃদ্ধি, বাসের বদলে যাত্রীর চাপ বাড়ছে ট্রেনে 

    ধীর লয়ের সেই তর্জনী আর উঠবে না কোনো দিন

    সবুজ আপেল

    হাতিয়ায় বঙ্গোপসাগরে ট্রলার ডুবি: জীবিত উদ্ধার ৪, নিখোঁজ ১৩ জেলে

    উধুনিয়া বিলে নৌকায় মিনি ক্যাসিনো, আটক ৪

    কাউখালীতে অস্ত্রসহ গ্রেপ্তার ৩