Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’

আপডেট : ১১ জুন ২০২২, ১০:০১

ফেসবুকে ছড়িয়ে পড়েছে মাদকদ্রব্য সচেতনতা বিষয়ক বিকৃত একটি দেয়াল লিখনের ছবি। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট সম্প্রতি ফেসবুকে ছড়িয়ে পড়েছে একটি দেয়াললিখন। সেই লেখা দেখে আপনি ‘হায় হায়’ করতে করতে মাথায় হাত দিয়ে বসে পড়তে পারেন। দেয়ালে লেখা, ‘যে মাদক অফার করে না, সে কখনো বন্ধু হতে পারে না।–মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কুষ্টিয়া।’
 
মাদকবিরোধী সরকারি প্রতিষ্ঠানের সচেতনতামূলক ক্যাম্পেইনে এমন ভুল! ফেসবুক ব্যবহারকারীদের অনেকেই সেটি বিশ্বাস করেছেন। দেদারসে শেয়ার করছেন। নেতিবাচক মন্তব্য করছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি হাস্যরস ছাপিয়ে কর্তৃপক্ষের উদাসীনতাকেই নির্দেশ করছে। 


মূল ছবিটি ফেসবুকে এক বছরেরও বেশি আগে পোস্ট করতে দেখা যায়। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
ছবিটি রিভার্স ইমেজ সার্চ প্রযুক্তিতে অনুসন্ধান চালিয়ে দেখা গেল, ‘যা দেখছি আসলে তা-তা না’। কেউ কারসাজি করে প্রযুক্তির সহায়তায় ছবিটিকে বিকৃত করে পোস্ট করেছিলেন। এরপর কান নিয়েছে চিলে মনে করে সেই ছবি পোস্ট করছেন অন্যরা। 

যে ছবিটি ভাইরাল হয়েছে সেটি সাম্প্রতিক হলেও এর মূল ছবিটি ফেসবুকে এক বছরেরও বেশি আগে পোস্ট করতে দেখা যায়। ‘স্টার ক্লাব বেলাগাঁও জুড়ী’ নামের একটি ফেসবুক অ্যাকাউন্টে ২০২১ সালের ২১ জানুয়ারি পোস্ট করা ছবিতে লেখা আছে, ‘যে মাদক অফার করে সে কখনো বন্ধু হতে পারে না’। অন্য একটি ফেসবুক আইডিতেও ২০২১ সালের ২৪ জানুয়ারি একই লেখা সংবলিত ছবিটি পোস্ট করতে দেখা যায়। 

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ওয়েবসাইটে মাদকবিরোধী স্লোগানের একটি তালিকা খুঁজে পাওয়া যায়। তালিকার ৩২ নম্বরে ‘যে মাদক অফার করে সে কখনো বন্ধু হতে পারে না’ স্লোগানটি খুঁজে পাওয়া যায়। 
 
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ওয়েবসাইটে মাদকবিরোধী স্লোগানের তালিকা। ছবি: ওয়েবসাইট থেকে স্ক্রিনশট ইন্টারনেটে অনুসন্ধান করে অন্য কয়েকটি জেলার মাদকবিরোধী প্রচারণায়ও একই স্লোগান সংবলিত দেয়াললিখন, ব্যানারফেস্টুন খুঁজে পাওয়া যায়। 

কুষ্টিয়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রসিকিউটর মো. আকুব্বার আলীর সঙ্গে কথা হয় আজকের পত্রিকার ফ্যাক্টচেক ডেস্কের। তিনি জানান, ‘দেয়াললিখনটি বেশ আগের। সেখানে লেখা ছিল ‘যে মাদক অফার করে সে কখনো বন্ধু হতে পারে না।’ তিনি যোগ করেন, ‘স্লোগানটি তাঁদের অধিদপ্তরের তালিকাভুক্ত। কে বা কারা ওই দেয়াললিখনের একটি ছবি বিকৃত করে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালাচ্ছে।’ 

অন্য কয়েকটি জেলার মাদকবিরোধী প্রচারণায় একই স্লোগান ব্যবহার করা হয়েছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট সিদ্ধান্ত
কুষ্টিয়ার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সতর্কতামূলক প্রচারণার অংশ হিসেবে ‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’ শীর্ষক দেয়াললিখনের ছবি প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ‘না’ শব্দটি যোগ করে বিকৃত করা হয়েছে। পরে সম্পাদিত ওই ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে এবং বিভ্রান্তি সৃষ্টি করেছে। 

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    পদ্মা সেতু: লড়তে হয়েছে গুজবের সঙ্গেও

    ফ্যাক্টচেক

    মঞ্চ ভেঙে শিল্পী অদৃশ্য: কোক স্টুডিও বাংলা কনসার্টে নয়

    ফ্যাক্টচেক

    পুরোটাই গুজব: পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থগিত

    ফ্যাক্টচেক

    ওই সাত শিশু এক মায়ের নয়

    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    লাইসেন্স ছাড়া ৫ বছর ধরে বাস চালাচ্ছিলেন আল আমিন

    বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেলেন সাঈদা খানম

    উজবেকিস্তানে সরকারবিরোধী আন্দোলনে বিশৃঙ্খলায় নিহত ১৮, আহত ২৪৩ 

    ডিএমপিতে তিন থানার ওসিসহ ১৭ কর্মকর্তার বদলি

    কারাগারে দল গঠনের পর মহাসড়কে ডাকাতি করতেন তাঁরা

    প্রথম স্ত্রীকে কুপিয়ে হত্যা, দ্বিতীয় স্ত্রীসহ যুবক গ্রেপ্তার