Alexa
রোববার, ২২ মে ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৭:১৯

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই একটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই একটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। ভিডিওর ক্যাপশনে লেখা হচ্ছে ‘নারায়ণগঞ্জ ইভিএম মেশিনে নৌকা ছাড়া আর কোনো মার্কাই নেই।’

ফেসবুকে কয়েক হাজার আইডি থেকে ভিডিওটি পোস্ট ও শেয়ার হয়েছে। ভিডিওটি দেখেছেন কয়েক লাখ মানুষ। মন্তব্যের ঘরে অনেকেই নির্বাচন ব্যবস্থার সমালোচনা করে প্রতিক্রিয়া লিখেছেন।  

ফ্যাক্টচেক
ভিডিওটিতে দেখা যাচ্ছে, একজন নারী জনৈক ব্যক্তির কাছে নির্বাচন সংশ্লিষ্ট অভিযোগ করছেন। ভিডিও দেখে ধারণা করা যায়, যার কাছে অভিযোগ করা হচ্ছে, ক্যামেরাটিও তাঁর হাতেই রয়েছে।

‘সমস্যা কী?’ জিজ্ঞেস করতেই ওই নারী বলছিলেন, ‘মেয়র পদে, চেয়ারম্যান পদে যারা দাঁড়াইছে, তো সব সিল গুলা থাকবে না? আমার যেটা ভালো লাগে সেটাকে ভোট দেবো। তো সেটা নেই কেন?’ ওই নারী ব্যালট পেপার দেখিয়ে দাবি করেন, ‘এখানে একটা প্রতীক (নৌকা) ছাড়া কোনো প্রতীকই নাই।’

এরপর সেখানে নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে বাদানুবাদ শুরু হয়। তিন মিনিট ২৮ সেকেন্ড দৈর্ঘ্যের এই ভিডিওর শেষ দিকে পুলিশের উপস্থিতিও দেখা যাচ্ছে।

ওই নারীর কথায় অবশ্য নারায়ণগঞ্জের আঞ্চলিক ভাষার ধাঁচ পাওয়া যায় না। বরং তাঁর ভাষায় তাঁকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোনো জেলার নাগরিক বলে মনে হয়।

২০২১ সালের ১৬ জানুয়ারি অনুষ্ঠিত মেহেরপুরের গাংনী পৌরসভা নির্বাচনের পর থেকে ভিডিওটি বিভিন্ন সময় ফেসবুকে পোস্ট করা হচ্ছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ভিডিও থেকে কি-ওয়ার্ড নিয়ে অনুসন্ধান করে দেখা যায়, ভিডিওটি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের নয়। ২০২১ সালের ১৬ জানুয়ারি অনুষ্ঠিত মেহেরপুরের গাংনী পৌরসভা নির্বাচনের পর থেকে ভিডিওটি বিভিন্ন সময় ফেসবুকে পোস্ট করা হচ্ছে।

২০২১ সালের ১৬ জানুয়ারি প্রথম আলোতে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, মেহেরপুরের গাংনী পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। ঐ নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ এনে ভোটের দিন দুপুরে আওয়ামী লীগ ছাড়া সকল মেয়র পদপ্রার্থী ভোট বর্জনের ঘোষণা দেন।

ফেসবুক ও ইউটিউবে গাংনী পৌরসভার নির্বাচনের সময় আপলোড করা অসংখ্য পোস্টে ওই ভিডিওকে গাংনী পৌরসভার নির্বাচনের সময়ের ভিডিও বলে দাবি করা হয়েছে। তবে কোনো নির্ভরযোগ্য সংবাদমাধ্যমে এই ভিডিও সম্পর্কিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

গতকাল অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএম মেশিনে নৌকা ছাড়া আর কোন মার্কা না থাকার দাবি সংক্রান্ত কোনো প্রতিবেদন সংবাদমাধ্যমগুলোতে খুঁজে পাওয়া যায়নি।

সিদ্ধান্ত
গত ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন চলাকালীন ইভিএমে ভোট কারচুপির অভিযোগে ভাইরাল হওয়া ভিডিওটি পুরোনো।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

আরও পড়ুন ফ্যাক্টচেক:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ফ্যাক্টচেক

    ‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’

    ফ্যাক্টচেক

    ইউক্রেনের সেনাদের হত্যাকাণ্ডের নয়, চলচ্চিত্র থেকে নেওয়া ভিডিও এটি

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    সিঙ্গাপুরের প্রধান কোচ হলেন সালমান বাট

    ভারত থেকে গমভর্তি জাহাজ এসেছে বন্দরে

    চট্টগ্রামে ১৩ পুলিশ আহতের ঘটনায় চালক গ্রেপ্তার

    পাউবো কার্যালয়ে সাংবাদিককে মারধরের অভিযোগ

    বিএসটিআইয়ের আওতায় আরও ৮৯টি পরীক্ষাগার হচ্ছে: শিল্পমন্ত্রী

    রামগড়ে শিক্ষকের ওপর যৌন নিপীড়নের অভিযোগ মিথ্যা, দাবি পরিবারের