Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ব্রডকমের পরবর্তী শতকোটি ডলারের গ্রাহক মেটা

আপডেট : ০১ জুন ২০২২, ১৮:১২

ব্রডক্যামের পরবর্তী শতকোটি ডলারের গ্রাহক হতে যাচ্ছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। ছবি: রয়টার্স মেটাভার্সের হার্ডওয়্যারে চিপ নির্মাতা কোম্পানি ব্রডকমের কাস্টম চিপ ব্যবহার করবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। আর তাই ব্রডকমের পরবর্তী শতকোটি ডলারের গ্রাহক হতে যাচ্ছে মেটা। মার্কিন প্রযুক্তি বিশ্লেষকদের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্লেষকেরা বলছেন, এএসআইসি (অ্যাপ্লিকেশন-স্পেসিফিক ইন্টিগ্রেটেড সার্কিট) চিপগুলো এ বছর ব্রডকমকে ২০০ থেকে ২৫০ কোটি ডলার রাজস্ব সংগ্রহে সহায়তা করবে। মেটা, গুগলের অ্যালফাবেট ও মাইক্রোসফটের সঙ্গে করা অংশীদারত্বের চুক্তিই এ ক্ষেত্রে সাহায্য করবে। 

বিশ্লেষক হারলান সুর বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই অর্জন প্রাথমিকভাবে ৫ ন্যানোমিটার ও ৩ ন্যানোমিটারের চিপের ক্ষেত্রে হবে। এগুলো মেটার মেটাভার্স হার্ডওয়্যার আর্কিটেকচারকে প্রয়োজনীয় শক্তি দিতে ব্যবহৃত হবে।’ 

এএসআইসি চিপগুলো এ বছর ব্রডকমকে ২০০ থেকে ২৫০ কোটি ডলার রাজস্ব সংগ্রহ করতে সহায়তা করবে। ছবি: রয়টার্স মেটাভার্স হচ্ছে এমন এক ভার্চুয়াল বিশ্ব, যেখানে ভার্চুয়ালি লোকেরা একে অপরের সঙ্গে যোগাযোগ, প্রয়োজনীয় কাজ এবং খেলাধুলা করতে পারবে। আর এ জন্য মেটাভার্সে প্রচুর পরিমাণে বিনিয়োগ করছে মেটা। 

ব্রডকম ও গুগল ২০১৬ সাল থেকে মেশিন লার্নিং কাজের জন্য ব্যবহৃত গুগলের কাস্টম চিপটি নিয়ে কাজ করছে। অনুমান করা হচ্ছে, এটি ২০২২ সালে ১৩০ কোটি ডলার রাজস্ব আয় করতে পারে। 

মেটাভার্সের জন্য হার্ডওয়্যার পণ্যের একটি পরিসর তৈরি করছে মেটা। এর মধ্যে রয়েছে স্মার্ট চশমা, ভার্চুয়াল রিয়্যালিটি হেডসেট ইত্যাদি। এমনকি প্রথম ফিজিক্যাল রিটেইল স্টোরও খোলা হয়েছে। এই স্টোরে ক্রেতারা স্মার্ট গ্ল্যাস, ভিডিও কলিং ডিভাইস, ভিআর হেডসেটসহ নানা গ্যাজেট ব্যবহার করে দেখতে পারছেন।

প্রযুক্তি সম্পর্কিত আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সেবায় সাময়িক বিঘ্নের পর ফিরে এল গুগল

    অ্যাকাউন্ট যাচাইকরণের পদ্ধতি জানালেই কেবল আগের শর্তে টুইটার কিনবেন মাস্ক 

    চীন-তাইওয়ান ইস্যুতে পেছাতে পারে নতুন আইফোনের লঞ্চিং 

    উইন্ডোজ ১০-এও মিলবে উইন্ডোজ ১১-এর কিছু ফিচার 

    আইপ্যাড থেকে হেডফোন জ্যাক সরিয়ে ফেলছে অ্যাপল

    টুইটারের মামলায় ইলন মাস্ককে যে নির্দেশনা দিলেন আদালত

    পুরোনো কথা মনে করে আমিরের চোখে জল

    ৬০০ টি-টোয়েন্টি খেলা প্রথম ক্রিকেটার পোলার্ড

    সৎ মেয়েকে নিয়ে পালানো যুবক গ্রেপ্তার, প্রকাশ্যে ফাঁসির দাবি স্ত্রীর

    সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‍্যাব কর্মকর্তার মৃত্যু

    শেষ হলো তাজিয়া মিছিল