Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

এবার অন্ধ্র প্রদেশে জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি

আপডেট : ২৫ মে ২০২২, ২১:৫৩

ভারতের অন্ধ্রপ্রদেশে অবস্থিত জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি উঠেছে। ছবি: সংগৃহীত  এবার ভারতের অন্ধ্র প্রদেশে অবস্থিত পাকিস্তানের জাতির জনক মোহাম্মদ আলী জিন্নাহের নামে থাকা একটি টাওয়ারের নাম পরিবর্তনের দাবি উঠেছে। রাজ্যের গুন্টুর শহরের মহাত্মা গান্ধী রোডে শান্তি ও সম্প্রীতির প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি করেছে বিজেপি ও অন্যান্য হিন্দুসংগঠনের নেতারা। মঙ্গলবার তাঁরা এই দাবি করেন।

তাঁদের দাবি, এটি কি পাকিস্তান নাকি ভারত? যদি ভারত হয় তবে পাকিস্তানের জাতির জনক জিন্নাহর নামের পরিবর্তে ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের নামে নতুন করে নামকরণ করতে হবে। 

তবে রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন এই দাবি উড়িয়ে দিয়ে বলেছেন, ‘ঐতিহাসিক স্থাপত্যের নাম পরিবর্তন অপ্রয়োজনীয়।’ তবে মুখ্যমন্ত্রীর এমন অবস্থানের প্রতিবাদে বিক্ষোভ শুরু করে বিজেপি। বিক্ষোভ মিছিল জিন্নাহ টাওয়ারের দিকে যাওয়ার চেষ্টা করলে স্থানীয় পুলিশ তাদের বাধা দেয়। এরই মধ্যে, পুলিশ আন্দোলনকারীদের মধ্য থেকে বিজেপির সর্বভারতীয় সম্পাদক সুনীল দেওধরসহ আরও অনেককেই গ্রেপ্তার করেছেন। 

ভারতে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে বেশ কিছু ঐতিহাসিক স্থান ও স্থাপত্যের নাম পরিবর্তন ও বিতর্ক সৃষ্টি হয়েছে। যেমন মোগলসরাই রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে করা হয়েছে পণ্ডিত দিনদয়াল উপাধ্যায় স্টেশন। বাবরি মসজিদের জায়গায় তৈরি হচ্ছে রামমন্দির। জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গ রয়েছে বলে দাবি করে মামলা চলছে। 

এদিকে, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অভিযোগে আটক উত্তর প্রদেশের হপুরের নবাবকে অভিনব শর্তে জামিন দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট। তাঁর নির্দেশ, সাম্প্রদায়িক সম্প্রীতির স্বার্থে এক সপ্তাহ ধরে হপুরের নবাবকে জনসাধারণের মধ্যে পানি ও শরবত বিলি করতে হবে। তবে জামিন পেলেও মামলাকে প্রভাবিত করতে পারে এমন কাজ করা চলবে না। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিজেপি নেতার সঙ্গে কানাইয়া লাল হত্যাকারীর ছবি ভাইরাল 

    একনাথ সিন্ধকে শিবসেনার পদ থেকে সরিয়ে দিলেন উদ্ধব ঠাকরে

    মণিপুরে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২০, এখনো নিখোঁজ ৪৪

    নূপুর শর্মার উচিত দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া: সুপ্রিম কোর্ট

    ধর্মের ভিত্তিতে বিভাজন করা উচিত নয়: অমর্ত্য সেন

    প্রবল বর্ষণে মণিপুরে ভূমিধস, নিহত ১৪

    গিনেস বুকে নাফিস

    কাউনিয়ার ৩৭ মণের সুলতান দাম ১২ লাখ টাকা

    ব্রহ্মপুত্র গিলে খাচ্ছে বসতভিটা

    ফুটবলে চতুর্থ জার্সির উত্থানের নেপথ্যে অ্যাডিডাস

    বাবা-মায়ের ওপর অভিমানে স্কুলছাত্রীর আত্মহত্যা

    ইস্টার্ন ব্যাংকের এএমডি হলেন আহমেদ শাহীন