Alexa
রোববার, ২২ মে ২০২২

সেকশন

epaper
 

রাশিয়ার বিপুল সমরসজ্জা, আক্রান্ত হওয়ার ভয় ইউক্রেনের

আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১৮:০৪

ইউক্রেন সীমান্তে বিপুল সমরসজ্জা রাশিয়ার। ছবি: রয়টার্স ইউক্রেনে আক্রমণের উদ্দেশ্যে রাশিয়া বিপুল পরিমাণ সমরসজ্জা করেছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। দেশটির প্রশাসন বলছে রাশিয়া ইতিমধ্যে ইউক্রেন আক্রমণে ব্যবহৃত হতে পারে এমন একটি বিশাল সেনাবাহিনী প্রস্তুত ‘প্রায় শেষ করে এনেছে’। এবং যেকোনো মুহূর্তে ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত সাম্প্রতিক এক সমীক্ষার বরাত দিয়ে সাংবাদমাধ্যম সিএনএন বলছে, ‘রাশিয়া, ইউক্রেনের সীমান্তের আশপাশের এলাকায় অন্তত ১ লাখ ২৭ হাজার সৈন্য সমাবেশ করেছে।’ এর মধ্যে রাশিয়ান ফেডারেশন’স আর্মড ফোর্সেস–এর ১ লাখ ৬ হাজার সৈন্যসহ বিমান ও নৌ–সেনা মিলিয়ে প্রায় ১ লাখ ২৭ হাজার সদস্যের ওই বাহিনী প্রস্তুত করেছে বলে জানানো হয়েছে।

ওই সমীক্ষা বলা হয়েছে, পরিস্থিতি খুবই কঠিন এবং ইউক্রেন বিশ্বাস করে এই রণসজ্জার মধ্য দিয়ে রাশিয়া ইউরোপীয় ইউনিয়নে ভাঙন এবং ন্যাটোকে দুর্বল করার প্রচেষ্টা চালাচ্ছে। সমীক্ষায় আরও বলা হয়, ইউরোপের নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্রের যে সক্ষমতা তা কমিয়ে আনতেই রাশিয়ার এমন পদক্ষেপ। এমন সময়ে এই সমীক্ষা এল যখন গত সপ্তাহেই ইউক্রেন সংকট সমাধানে রাশিয়া এবং তার পশ্চিমা প্রতিপক্ষের মধ্যকার আলোচনা কোন প্রকার ফলাফল ছাড়াই শেষ হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যান গত বুধবার বলেছিলেন, ‘মস্কো আসলে আলোচনাটিকে কূটনৈতিক ব্যর্থতার অজুহাত হিসেবে ব্যবহার করতে চায় তা স্পষ্ট নয়।’

ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রতিবেদন বলছে, রাশিয়া স্থায়ীভাবে দেশটির কেন্দ্র এবং পূর্বাঞ্চল থেকে ইউক্রেনের নিকটবর্তী এলাকায় স্থানান্তর করেছে। গত ডিসেম্বর এবং চলতি জানুয়ারি মাসের প্রথমার্ধ জুড়েই রাশিয়া এদিকে অস্ত্র, গোলাবারুদ এমনকি ভ্রাম্যমাণ হাসপাতালও ইউক্রেন সীমান্তের কাছে স্থানান্তর করেছে।

বিশ্ব / রাশিয়া সম্পর্কিত আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সেনাবাহিনীতে ভর্তির বয়সসীমা বৃদ্ধি করছে রাশিয়া

    ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

    ইউরোপে মাঙ্কিপক্সে আক্রান্ত শতাধিক, জরুরি সভা ডেকেছে ডব্লিউএইচও

    ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ হামলায় ১২ জন নিহত

    যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানালেন জেলেনস্কি

    ডনবাস অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে: জেলেনস্কি

    বাঁধ ভেঙে ডুবল পাকা ধান

    ধানের সংকটে বন্ধ হচ্ছে চট্টগ্রামের অনেক চালকল

    রিয়ালকে নিরাশ করে পিএসজিতেই থেকে গেলেন এমবাপ্পে

    দাম বেড়েছে কীটনাশকেরও

    স্বামীকে ভিডিও কল দিয়ে স্ত্রীর ‘আত্মহত্যা’

    জম্মু-কাশ্মীরে টানেল ধসে ১০ জনের মৃত্যু