রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১

সেকশন

 

বন্ধু এসো স্বপ্ন আঁকি

আপডেট : ০১ আগস্ট ২০২১, ২২:৩৯

মডেল: লামিয়া তাসনীম ও ইমরান মাহাথির। ছবি: সৈয়দ মাহামুদুর রহমান বন্ধু এসো স্বপ্ন আঁকি চারটা দেয়াল জুড়ে
বন্ধু এসো আকাশ দেখি পুরোটা চোখ খুলে
বন্ধু এসো জলে ভাসি দুখ ভাসানোর সুখে…
-কৃষ্ণকলি/সূর্যে বাঁধি বাসা  

বন্ধু মানেই শর্তহীন এক উদ্দাম সম্পর্ক। বন্ধু মানেই দ্বিধাহীন কাঁধে কাঁধ রাখা, বন্ধু মানেই অভিমান ভুলে জড়িয়ে ধরার খেলা। বন্ধু মানেই স্মৃতি, গল্প। বন্ধু মানেই স্বপ্ন দেখার পালা।

এই শর্তহীন সম্পর্ক এবার শর্তের মুখে। ছোঁয়া যাবে না; হাতে হাত, কাঁধে কাঁধ মেলানো দূরের কথা, কাছাকাছি আসারও সুযোগ নেই। তারপরেও কৃষ্ণকলির গান তো আছে, ‘বন্ধু এসো স্বপ্ন আঁকি…।’ স্বপ্ন আঁকার উদ্যম আছে বলেই এই ঘোর দুর্দিনেও বন্ধুরাই সহায়। চার দেয়ালের মাঝে যখন বিষণ্ণ সময় কাটছে, তখন কোনো বন্ধুই বলছে, কিপ ইট আপ ব্রো। আমরা তো আছি। প্যারা নাই, চিল।

ক্যাম্পাস, ক্লাস, নোটস, ঝগড়া, চকলেটের ভাগাভাগি-এসব গত নয়। হয়তো সাময়িক একটা বিরতি। ‘দোস্ত, বিপদে আছি’ বলে ভীষণ বিপদে প্রথম যোগাযোগটা বন্ধুর সঙ্গেই হয় এখনো। তারপর ভাগ করে নেওয়াও হয় কিছুটা দায়িত্ব। এখনো, এই অমানিশার কালেও। ফলে বন্ধুরা নেই এটা ভাবারও সুযোগ নেই। দূরে থেকেও কাছে এখনো তারাই, যারা একসময় পিঠে থাপ্পড় মেরে বলত, কী ডুড, বড় লায়েক হয়েছিস মনে হয়!

তারপরেও বাস্তবতা তো মানতেই হয়। সেটা মেনেই হোক এবারের বন্ধু দিবস। স্বপ্নটা থাক ভবিষ্যতে। ভিডিও কলে হুল্লোর: বন্ধুর দরজায় গিয়ে টোকা দিতে না পারায় আফসোসের কিছু নেই। মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, জুম তো আছেই। ভিডিও কলেই পার্টি জুড়ে দিন না। বাড়িতেই বানিয়ে ফেলুন কেক। তারপর ফেইরি লাইট জ্বেলে বন্ধুকে ভিডিও কল দিন। সামনে থাকুক কেকটাও। একসঙ্গে কেটে ফেলুন। আড্ডা জমে যাবে এমনিতেই। গ্রুপ আড্ডাও হতে পারে।

তবু উপহার: নিজ হাতে উপহার তুলে দিতে না পারলে কী হয়েছে! এখন অনেক প্রতিষ্ঠান সেই সব সেবা দিচ্ছে, যা আপনাকে বন্ধুদের সঙ্গেই রাখবে। পোশাক থেকে শুরু করে বিশেষ দিনের উপহার পাওয়া যায় সেই সব প্রতিষ্ঠানে। ফেসবুক, ইনস্টাগ্রাম দেখে শুধু বাছাই করুন আর পাঠিয়ে দিন বন্ধুর ঠিকানায় প্রিয় বন্ধুর প্রিয় জিনিস।

ফেসবুক–ইনস্টাগ্রাম পোস্ট: একটা সুন্দর ছবি আর সুন্দর পোস্ট মুহূর্তেই মন ভালো করে দেয়। বন্ধুর সঙ্গে সুন্দর মুহূর্তে তোলা কোনো ছবি পোস্ট করে ট্যাগ করতে পারেন। করতে পারেন ভিডিও পোস্ট। এসব পোস্ট আপনাকে বন্ধুদের উষ্ণতাতেই রাখবে।

একসঙ্গে সিনেমা দেখা: ঘরের বাতি নিভিয়ে স্ন্যাকস চিবোতে চিবোতে হরর মুভি দেখার সুযোগ তো নেই। নেটফ্লিক্স, হইচই, জি ফাইভে স্ক্রিন শেয়ার করতে পারেন বন্ধুর জন্য।

ফেসবুকে গেম: ফেসবুকে বন্ধুদের সঙ্গে লুডু খেলার ব্যাপারটা তো পুরোনো হতে চলেছে। কিন্তু লুডু ছাড়া আরও অনেক গেম রয়েছে, যা বন্ধুদের নিয়ে অনায়াসে খেলতে পারেন। অ্যাংরি বার্ডস ফ্রেন্ডস, ওয়ার্ড উইথ ফ্রেন্ডস, ৮ বল পুল-এগুলো খেলা যায় বন্ধুদের নিয়ে। 

আরও পড়ুন

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ম্যাচিং ম্যাচিং

    ম্যাচিং ম্যাচিং

    উবে  যাক  খুশকি

    উবে যাক খুশকি

    ড্রাগন ফলের পুষ্টিগুণ

    ড্রাগন ফলের পুষ্টিগুণ

    শিঙাড়া: না বলা আসলেই কঠিন

    শিঙাড়া: না বলা আসলেই কঠিন

    চিকেন কাটলেট

    চিকেন কাটলেট

    লিপস্টিক

    লিপস্টিক

    আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

    আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

    ফ্রান্সের নজিরবিহীন প্রতিক্রিয়া

    ফ্রান্সের নজিরবিহীন প্রতিক্রিয়া

    আফগানিস্তানে জাতিসংঘ মিশনের মেয়াদ বাড়ল

    আফগানিস্তানে জাতিসংঘ মিশনের মেয়াদ বাড়ল

    কোণঠাসা পুতিনের বিরোধীরা

    কোণঠাসা পুতিনের বিরোধীরা

    ভারতে বিরোধী মুখ নিয়েই বিরোধিতা তুঙ্গে

    ভারতে বিরোধী মুখ নিয়েই বিরোধিতা তুঙ্গে

    মাতৃত্বকালীন ছুটিতে থাকা পুলিশ সদস্যের ওপর প্রতিপক্ষের হামলায়

    মাতৃত্বকালীন ছুটিতে থাকা পুলিশ সদস্যের ওপর প্রতিপক্ষের হামলায়