Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বাংলালিংকের বিরুদ্ধে জেমস-মানামের মামলা 

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ১৪:০৯

বাঁ থেকে নগর বাউল জেমস এবং ডানে মাইলসের গায়ক মানাম আহমেদ। ছবি: ফেসবুক কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে বেসরকারি টেলিকম কোম্পানি বাংলালিংকের বিরুদ্ধে মামলা করেছেন শীর্ষ সংগীত তারকা জেমস। একই অভিযোগে জনপ্রিয় ব্যান্ড দল মাইলসের কম্পোজার ও গায়ক হামিদ আহমেদ ও মানাম আহমেদও কোম্পানিটির বিরুদ্ধে মামলা করেছেন। আজ বুধবার বুধবার ঢাকার মহানগর দায়রা জজ আদালতে মামলা দায়ের করা হয়। 

এর আগে সকাল সাড়ে ১১ টায় ঢাকার মহানগর দায়রা জজ আদালতে মামলা দায়ের করতে হাজির হন দেশের শীর্ষ সংগীত তারকা রকস্টার জেমস। পরে আইনজীবীর মাধ্যমে তিনি মামলা দাখিল করেন। দুপুর পৌনে একটার দিকে জেমসের জবানবন্দি গ্রহণ করেন আদালত। কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে নগর বাউল জেমসের দায়ের করা মামলায় বাংলালিংকের কর্মকর্তাদের বিরুদ্ধে সমন জারি করা হয়।  ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ সমন জারির নির্দেশ দেন। আগামী ৩০ নভেম্বর বাংলালিংক কর্মকর্তাদের আদালতে হাজির হতে হবে।

যাদের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে তারা হলেন এরিক অ্যাস ( সি ই ও), নুরুল আলম, (চিফ কমপ্লায়েন্স অফিসার), সঞ্জয় ভাগাশিয়া (সেপ ডিজিটাল অফিসার), তৈমুর রহমান (কর্পোরেট রেগুলেটরি অফিসার) ও অনীক ধর (হেড অব ভ্যালু অ্যাডেড সার্ভিস), বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড।

আদালতের অতিরিক্ত পিপি তাপস কুমার পাল আজকের পত্রিকাকে বলেন, জেমসের দায়ের করা অভিযোগ আমলে নিয়েছেন আদালত। আগামী ৩০ নভেম্বর যাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে বাংলালিংকের ওই সব কর্মকর্তাদের আদালতে হাজির হতে হবে। 

মামলার অভিযোগে বলা হয়েছে, জেমসের অসংখ্য জনপ্রিয় গান আছে। তার কাছ থেকে কোনো ধরনের অনুমতি না নিয়েই জেমসের গান বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের শামিল। এ কারণে বাংলালিংকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন জানান জেমস।

এর আগেও ১৯ সেপ্টেম্বর তিনি একই আদালতে মামলা করতে গিয়েছিলেন। আদালত তাকে থানায় মামলা করার পরামর্শ দেওয়ায় তিনি মামলা না করে ফিরে যান।

একই সময়ে জনপ্রিয় ব্যান্ড দল মাইলসের কম্পোজার ও গায়ক হামিদ আহমেদ ও মানাম আহমেদ একই অভিযোগে বাংলালিংকের ওই পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেন। আদালত বাদীর জবানবন্দি নিয়ে বাংলালিংক কর্মকর্তাদের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দেন এবং শুনানির জন্য একই তারিখ ধার্য করেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    হত্যার ৪ দিনেও মামলা হয়নি, মামলার ভয়ে পুরুষশূন্য অর্ধেক গ্রাম

    অনন্ত বিজয় হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শেষ

    রাজধানীতে চলন্ত বাস থেকে ফেলে দিয়ে হত্যার অভিযোগ

    বিআরটিএর অভিযান: স্বাস্থ্যবিধি না মানায় ২৪ বাসে মামলা

    জীবন বীমার এমডিসহ দুজনের বিরুদ্ধে দুদকের মামলা

    চট্টগ্রামে শুল্ক আত্মসাতের দায়ে কারাগারে দুই রাজস্ব কর্মকর্তা

    আষাঢ়ে নয়

    আবারও কাঁদলেন টুনটুন

    আতঙ্কের ওমিক্রনে ম্লান হার্ড ইমিউনিটির আশা

    নিষেধাজ্ঞা দিয়ে কতটা কাবু করা যাবে রাশিয়াকে

    রাজশাহীতে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১

    জমি লিখে না দেওয়ায় মা'কে গলা টিপে হত্যা

    গাম্বিয়ায় সাফল্য পাচ্ছেন বাংলাদেশের সাবেক কোচ