মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

সাগরে লঘুচাপ নিম্নচাপে পরিণত হতে পারে আজ

আপডেট : ২৩ মে ২০২৪, ০৯:৩৭

ফাইল ছবি বাংলাদেশসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে আজ বৃহস্পতিবার নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে ঘূর্ণিঝড় হলে এটি কোন দেশের উপকূলে আঘাত হানবে, তা এখনো নিশ্চিত নয়। অধিদপ্তর বলছে, ভারত, মিয়ানমার ও বাংলাদেশ—তিন দেশের উপকূলেই আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। 

আবহাওয়া অধিদপ্তরের গতকাল বুধবার সকালের সামুদ্রিক সতর্কবার্তায় লঘুচাপের বিষয়টি জানানো হয়। অধিদপ্তর বলছে, লঘুচাপটি শক্তি পেলে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ ও গভীর নিম্নচাপের ধাপ পেরিয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘রেমাল’। নামটি ওমানের দেওয়া। আরবি ‘রেমাল’ শব্দের অর্থ ‘বালু’। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক গতকাল সন্ধ্যায় আজকের পত্রিকাকে বলেন, আজ সকাল থেকে দুপুরের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হতে পারে। এখন পর্যন্ত এর সম্ভাব্য গতিপথ নিশ্চিত হওয়া যায়নি। এর গতিপথ ক্ষণে ক্ষণে পরিবর্তন হচ্ছে। নিম্নচাপে পরিণত হলে আরও ভালোভাবে বোঝা যাবে। 

ঘূর্ণিঝড়ে পরিণত হলে রেমাল উপকূলের তিন দেশের ওপর দিয়ে অতিক্রম করতে পারে জানিয়ে ওমর ফারুক বলেন, কয়েকটি মডেল বিশ্লেষণ করে দেখা গেছে, এটি ভারত, মিয়ানমার ও বাংলাদেশ–এই তিন দেশের উপকূলেই আঘাত হানতে পারে। নিম্নচাপ হলে দেশে বৃষ্টির প্রবণতা কমে যাবে।

এর আগে আবহাওয়াবিদ বজলুর রশিদ গতকাল আজকের পত্রিকাকে বলেন, গতকাল সকাল ১০টায় লঘুচাপটি সম্পর্কে জানা গেছে। এটি শ্রীলঙ্কার দিকে আছে। আজ নিম্নচাপে পরিণত হলে এর গতিপথ স্পষ্ট বোঝা যাবে। এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ২৬ মে বা এর পরে উপকূল অতিক্রম করতে পারে।
ভারতের পশ্চিমবঙ্গের আলীপুর আবহাওয়া দপ্তর বলেছে, লঘুচাপটি বুধবার (গতকাল) রাতেই শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। তারপর সেটি উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ অংশের দিকে আসতে পারে। শক্তি বাড়িয়ে কাল শুক্রবার সকালে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এটি। এর প্রভাবে শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকার তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। তবে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় গরমের অনুভূতি ছিল বেশি। 

আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যায় পূর্বাভাসে বলেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    রাসেলস ভাইপার কি আসলেই ভয়ংকর, ছড়ানো তথ্যের কতটা সত্যি

    যে ২ বিভাগের ওপর দিয়ে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া

    ২৫ জুনের পর থেকে টানা বৃষ্টি হতে পারে

    রাসেলস ভাইপারের ছোবল থেকে রক্ষায় করণীয় জানাল পরিবেশ মন্ত্রণালয়

    মেছো বিড়ালকে বাঘের বাচ্চা ভেবে খাঁচাবন্দী

    পাঁচজনের মধ্যে ৪ জনই জলবায়ু মোকাবিলায় পদক্ষেপ চায়: জাতিসংঘ

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ